টাটা অতীত, এবার বাংলায় বিপুল বিনিয়োগ করবে বিড়লা! তৈরি হবে ইলেকট্রিক গাড়ি

Published on:

Aditya Birla Group,Electric vehicle,Investment,Ratan Tata,TATA Group,West Bengal

কলকাতাঃ সিঙ্গুরে টাটার কারখানা না তৈরি হওয়া, এক ঐতিহাসিক ঘটনা। এখনও এমন অনেক মানুষ আছেন যারা দাবি করেন যে এই সিঙ্গুর বাংলার শিল্পায়নের মানচিত্রকে বদলে ফেলতে পারত। কিন্তু এখন সে সব অতীত, সিঙ্গুর থেকে পাত্তারি উঠিয়ে কবেই বিদায় নিয়েছে টাটা কোম্পানি। মাঝখানে গঙ্গা দিয়ে অনেক জল বয়ে গেছে। তবে ফের একবার বাংলার বুকে এক বড় ঘটনা ঘটতে চলেছে বলে মনে হচ্ছে। এক কথায় শিল্প হতে চলেছে। আর এই শিল্প তৈরি হতে পারে বিড়লার হাত ধরে।

টাটার পর এবার বিড়লার নজরে বাংলা

জানা যাচ্ছে, কসমিক বিড়লা গ্রুপ পশ্চিমবঙ্গে বৈদ্যুতিক দু’চাকার গাড়ি উৎপাদনের জন্য একটি কারখানা স্থাপনের পরিকল্পনা করছে।  কি শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই সত্যি। আদিত্য বিড়লার কোম্পানি বাণিজ্যিক যানবাহনের ক্ষেত্রে বৈদ্যুতিক তিন চাকার গাড়ি এবং গাড়ি লঞ্চ করতে চাইছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২০২৬-২৭ অর্থবছরে প্রথমে তিন চাকার গাড়ি তৈরি করবে বলে আশা করছে।

বাংলার এই জেলায় তৈরি হবে কারখানা!

কানাঘুষো শোনা যাচ্ছে, আদিত্য বিড়লা গ্রুপটি আগামী তিন থেকে চার মাসের মধ্যে হাওড়া জেলার ডোমজুড়ে কারখানা স্থাপন করবে। এটি জমি অধিগ্রহণ করেছে এবং প্ল্যান্টের নির্মাণ কাজও নাকি শুরু করে দিয়েছে। এই কারখানার জন্য মোট বিনিয়োগ হবে প্রায় ৫০ কোটি টাকা। এই কোম্পানি প্রতি বছর প্রায় ১৫,০০০ গাড়ি তৈরি করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। নবান্ন সূত্রে খবর, হাওড়ার ডোমজুড়ে বিপুল বিনিয়োগ করতে চলেছে বিড়লা গোষ্ঠীর ই-ভেহিকেলে বাইক নির্মাণকারী সংস্থা রাফট কসমিক ইভি। ডোমজুড়ে আট একর জমিও নাকি চিহ্নিত করা হয়েছে বলে খবর।

আরও পড়ুনঃ CESC-র বিদ্যুৎ মাশুল বৃদ্ধির জের, এবার বড় নির্দেশ দিল হাইকোর্ট! তুঙ্গে শোরগোল

এদিকে এই কারখানার তৈরি হওয়ার কারণে ব্যাপক কর্মসংস্থান হবে বলে আশা করা হচ্ছে। এক ধাক্কায় ২০০ জনের মতো কর্মসংস্থান তৈরি হবে বাংলার বুকে। কিন্তু আশঙ্কা একটাই, টাটার মতো অবস্থা হবে না তো বিড়লা গ্রুপের? তা হয়তো সময়ই বলবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X