হু হু করে বাড়ছে সম্পদ, ফের ধনকুবেরদের তালিকায় অনিল আম্বানি! মোট সম্পত্তি কত?

Published on:

anil ambani net worth

মুম্বইঃ আম্বানি পরিবারের বিশ্ববিখ্যাত হওয়ার নেপথ্যে নে মানুষটির অন্যতম গুরুত্বপূর্ণ অবদান রয়েছে, তিনি হলেন অনিল আম্বানি। JIO কর্ণধার মুকেশ আম্বানির ভাই তিনি। বর্তমানে তিনি এতটাও চর্চায় নেই। তবে একটা সময় বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় প্রথম সারিতে থাকত তাঁর নাম। পৃথিবীর ষষ্ঠ ধনী ব্যক্তি থাকাকালীন অনিল আম্বানির মত সম্পত্তির পরিমান ছিল ১.৮৩ লক্ষ কোটি টাকা। তবে সেই ভালো সময় বেশিদিন স্থায়ী হয়নি এই শিল্পপতির কাছে। ২০২০ সালে যুক্তরাজ্যের একটি ব্যাঙ্ক অনিল আম্বানিকে দেউলিয়া ঘোষণা করে। তারপর থেকেই তাঁর খারাপ সময় শুরু হয়।

তবে যে মানুষ লড়াই করতে জানেন, তাঁর জন্য ঘুরে দাঁড়ানো শুধুমাত্র যে সময়ের অপেক্ষা, তা এবার প্রমাণ করতে চলেছেন অনিল আম্বানি। এবার ছেলেদের চেষ্টায় ফের ব্যবসায় ফিরছেন আম্বানি পরিবারের এই গুরুত্বপূর্ণ সদস্য। সম্প্রতি, রিলায়েন্স ক্যাপিটাল নিপ্পনের কাছ থেকে বিনিয়োগ পেয়েছে। তারপর থেকেই রিলায়েন্স পাওয়ারের ঋণমুক্ত হয়েছে। এরপর, হিন্দুজা গ্রুপ, রিলায়েন্স ক্যাপিটালকে ২,৭৫০ কোটি টাকা দেয়। এরপরেই শুরু হয় অনিল আম্বানির ঘুরে দাঁড়ানোর সময়কাল।

রোজগার বাড়ছে অনিল আম্বানির

কিছুদিন আগে রিলায়েন্স ইনফ্রার স্টক মার্কেটে দেওয়া আপডেটে বলা হয়েছিল যে জুন ত্রৈমাসিকে সংস্থার আয় বেড়ে ৭২৫৬.২১ কোটি টাকা হয়েছে। যেখানে গত আর্থিক বছরের একই ত্রৈমাসিকে এই আয় ছিল ৫৬৪৫.৩২ কোটি টাকা। একইসঙ্গে রিলায়েন্স ইনফ্রাস্ট্রাকচারের নতুন সাবসিডিয়ারি কোম্পানি রিলায়েন্স জয় প্রপার্টিজ প্রাইভেট লিমিটেড বাজারে আসে। রিয়েল এস্টেট খাতে প্রভাব বৃদ্ধির লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়। এর প্রভাবেই রিলায়েন্স ইনফ্রার লোকসান কমেছে ৬৯.৪৭ কোটি টাকা। এক বছর আগে একই লোকসান ছিল ৪৯৪.৮৩ কোটি টাকা।

শেয়ার বাজারে ধামাকা করেছে রিলায়েন্স পাওয়ার

সম্প্রতি, আম্বানির কোম্পানি রিলায়েন্স পাওয়ারের শেয়ারের দামও বেড়েছে। একটা সময় এই সংস্থার শেয়ারের দাম ১ টাকা হয়ে গেছিল। তবে আগস্টের শুরুতে এই একই শেয়ারের দাম প্রায় ৩৫ টাকায় উঠেছিল। একইসঙ্গে কোম্পানির মার্কেট ক্যাপ বৃদ্ধি পেয়েছে ১২,৫৫৩ কোটি টাকা। মাত্র এক বছরে স্টক দ্বিগুণেরও বেশি হয়েছে। এদিকে রিলায়েন্স ইনফ্রার শেয়ারের দাম ২০২০ সালে ১৬ টাকায় নেমে এসেছিল। তবে গত ট্রেডিং সিজনে এই শেয়ারের দাম ২১৮ টাকায় পৌঁছেছে। একইসঙ্গে এই কোম্পানির মার্কেট ক্যাপ ৮,৬৪৫ কোটি টাকায় পৌঁছেছে।

WhatsApp Community Join Now

বৃদ্ধি পেল অনিল আম্বানির নেট ওয়ার্থ

শেয়ার বাজারে অনিল আম্বানির একজোড়া কোম্পানির দাম বৃদ্ধি পাওয়ার প্রভাব দেখা গেছে দুই কোম্পানির নেট-ওয়ার্থে। বর্তমানে রিলায়েন্স ইনফ্রার মার্কেট ক্যাপ ৮৬৪৫ কোটি টাকা এবং রিলায়েন্স পাওয়ারের মার্কেট ক্যাপ ১২৫৫৩ কোটি টাকা৷ সামগ্রিকভাবে, দুটি কোম্পানির মার্কেট ক্যাপ ২১০০০ কোটি টাকা পেরিয়ে গেছে। ২০২৩ সালের রিপোর্ট অনুসারে, অনিল আম্বানির মোট সম্পত্তি ছিল ২৫০ কোটি টাকা। তবে সম্প্রতি, এই বৃদ্ধির পর তাঁর নেটওয়ার্থ সম্পর্কিত তথ্য প্রকাশ করা হয়নি। বর্তমানে রিলায়েন্স কমিউনিকেশনস, রিলায়েন্স ইনফ্রাস্ট্রাকচার, রিলায়েন্স পাওয়ার, রিলায়েন্স ডিফেন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের মালিকানা রয়েছে অনিল আম্বানির হাতে।

সঙ্গে থাকুন ➥
X