কম খরচে মিলবে ঘর, আবাস যোজনাকে লক্ষ্য রেখেই নয়া ব্যবসায় অনিল আম্বানি

Published on:

নয়া দিল্লিঃ ফের একবার স্বমহিমায় ফিরতে চলেছেন বিখ্যাত ব্যবসায়ী অনিল আম্বানি। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। এমনিতে আম্বানি পরিবার বলতে মানুষ এক ডাকে বোঝেন ধনকুবের ব্যবসায়ী মুকেশ আম্বানি থেকে শুরু করে স্ত্রী নীতা আম্বানি, তাঁদের তিন ছেলে মেয়ে আকাশ, অনন্ত ও ইশা। তবে না, আজ কথা হচ্ছে অনিল আম্বানিকে নিয়ে। এক সময়ে ব্যবসায়ীক দুনিয়ায় অনিল আম্বানির নাম যথেষ্ট ছিল, কিন্তু এখন সেই নাম অনেকটাই নিস্তেজ। তবে আর না, নতুন করে ফের একবার স্বমহিমায় ফিরতে চলেছেন তিনি বলে জানা যাচ্ছে। নতুন কোম্পানি খোলার পথে অনিল আম্বানি। হ্যাঁ ঠিকই শুনেছেন। আর এর সঙ্গে নাম জড়িয়েছে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নাম।

নতুন কোম্পানি খুলছেন অনিল আম্বানি?

এমনিতে মুকেশ আম্বানির ভাই অনিল আম্বানি দীর্ঘ বিগত কয়েক বছর ধরে ঋণ ও নিজের একের পর এক কোম্পানি বিক্রি করা নিয়ে শিরোনামে রয়েছে। তাঁর একের পর এক কোম্পানি কীভাবে দেউলিয়া হয়ে গিয়েছে তা নিয়ে বরাবরই আলোচনা হয়। কিন্তু এবার বড়সড় চমক দিতে চলেছেন অনিল আম্বানি বলে খবর। অনিল আম্বানি এবার দুর্দান্ত প্রত্যাবর্তন করেছেন। তিনি এবার সংস্থাগুলির ঋণের বোঝা কমানোর পাশাপাশি একটি নতুন সংস্থাও শুরু করছেন।

ঘুরে দাঁড়ালেন অনিল আম্বানি?

এবার অনিল আম্বানি এমন এক বাজি ধরেছেন যা সম্পর্কে হয়তো কেউ ভাবতেও পারেননি। আসলে, অনিল আম্বানি কয়েক বছর পর একটি নতুন কোম্পানি শুরু করেছেন। কয়েক বছর পর তিনি একটি রিয়েল এস্টেট কোম্পানি শুরু করেন। অনিল আম্বানির নতুন কোম্পানির নাম রিলায়েন্স জয় প্রপার্টিজ প্রাইভেট লিমিটেড। ছেলে জয় আনমোলের নামে নতুন কোম্পানি খুলেছেন তিনি। রিলায়েন্স ইনফ্রাস্ট্রাকচারের নতুন সহায়ক সংস্থা হিসেবে যাত্রা শুরু করছে রিলায়েন্স জয় প্রপার্টিজ প্রাইভেট লিমিটেড কোম্পানি। এটি ১২ আগস্ট রিলায়েন্স এনার্জি লিমিটেডের অধীনে অন্তর্ভুক্ত হয়েছে। নতুন সংস্থাটি সম্পত্তি কেনা, বিক্রয়, ইজারা এবং বিকাশের দিকে মনোনিবেশ করবে।

আরও পড়ুনঃ প্রতি সপ্তাহে ২ দিন বন্ধ থাকবে সমস্ত ব্যাঙ্ক, শীঘ্রই আসছে নতুন নিয়ম

এদিকে রিয়েল এস্টেটে জোর দিয়ে অনিল আম্বানি তাঁর নতুন স্কিম শুরু করেছেন। অনিল আম্বানির সংস্থা রিলায়েন্স জয় প্রোপার্টিজ প্রধানমন্ত্রী আবাস যোজনা (পিএমএওয়াই-ইউ) ২.০-এর সুবিধা পেতে পারে। প্রধানমন্ত্রী আবাস যোজনার উদ্দেশ্য হ’ল শহুরে দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারগুলিকে সাশ্রয়ী মূল্যের আবাসন সরবরাহ করা।

WhatsApp Community Join Now

টাকার বৃষ্টি হবে?

২০২৪-২০২৫ সালের কেন্দ্রীয় বাজেটে প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় ৩ কোটি বাড়ি তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। চলতি আর্থিক বছরে এই প্রকল্পে ১০ লক্ষ কোটি টাকা খরচ করা হবে। এই বাজেটের সবচেয়ে বড় অর্থ এই প্রকল্পে ব্যয় করা হবে। এটা স্পষ্ট যে সরকারের এই প্রকল্পের সিদ্ধান্ত রিয়েল এস্টেট সংস্থাগুলিই নেবে। অনিল আম্বানিও এই স্কিমের সুবিধা নেওয়ার চেষ্টা করবেন বলে মনে হচ্ছে।

সঙ্গে থাকুন ➥
X