Jio কে টেক্কা দিতে মাঠে নামলো Tata, BSNL এর সাথে করলো ১৫,০০০ কোটি টাকার ডিল

Published on:

bsnl tata

Reliance Jio, Airtel  থেকে শুরু করে Vodafone-Idea-র দাপটে বেশ অনেকটাই বিএসএনএলের ব্যবসা অস্তমিত হয়েছে। একদিকে যেখানে Reliance Jio, Airtel  থেকে শুরু করে Vodafone-Idea 5G সার্ভিস আনতে উদ্যোগী হয়েছে সেখানে সরকারি সংস্থা BSNL এখনো অবধি 4G-র গণ্ডিই পেরোতে পারেনি। যার জেরে কমছে গ্রাহকের সংখ্যাও। তবে এবার কপাল খুলে নেটে চলেছে এই সরকারি টেলিকম সংস্থার বলে মনে হচ্ছে। নিশ্চয়ই ভাবছেন কীভাবে? তাহলে জেনে নিন।

বিরাট চুক্তি করল BSNL

জানলে অবাক হবেন, এবার বিএসএনেলের ত্রাতা হয়ে মার্কেটে এল টাটা গরুপ বলে মনে হচ্ছে। জানা গিয়েছে, টাটা গোষ্ঠীর তথ্যপ্রযুক্তি সংস্থা টাটা কনসালটেন্সি সার্ভিসেস টেলিকম পরিষেবা সরবরাহকারী বিএসএনএল-এর সঙ্গে ১৫ হাজার কোটি টাকার চুক্তি করেছে। হ্যাঁ ঠিকই শুনেছেন।  এপ্রিল মাসে ঘোষিত সরকারী সংস্থা সি-ডটের সাথেও অংশীদারিত্ব হয়েছে বিএসএনএলের। টিসিএসের লক্ষ্য, সমগ্র ভারতে BSNL-এর 4G নেটওয়ার্ক বিস্তার করা।

কী বলছে TCS

টিসিএসের সিওও এন গণপতি সুব্রহ্মণ্যম জানিয়েছেন, বিএসএনএল-এর সঙ্গে এই চুক্তির আওতায় দেশের চারটি অঞ্চলে ডেটা সেন্টার তৈরি করছে টাটা গোষ্ঠীর সংস্থা। C-DOTএর সহযোগিতায় টিসিএস বিএসএনএল ক্যাম্পাসে বিভিন্ন ক্ষমতার ৩৮ টি ডেটা সেন্টার ইন্সটল করবে। যদিও এই বিষয়ে সুব্রহ্মণ্যম বলেন, ‘মূলত চারটি জোনে দুটি বড় ডেটা সেন্টার থাকবে। একটি প্রাইমারি সার্ভারের (পিআর) জন্য এবং অন্যটি ডিজাস্টার রিকভারি (ডিআর) এর জন্য।

এছাড়াও, প্রতিটি টেলিকম সার্কেলে আমরা সেই সার্কেলের লোডের প্রয়োজনীয়তার উপর নির্ভর করে ৩০টি ডেটা সেন্টার স্থাপন করব। এভাবে মোট ৩৮টি সেন্টার করা হবে।’ জুন মাসের মধ্যে সব কাজ শেষ করার লক্ষ্যে হার্ডওয়্যার সরবরাহকারী অংশীদারদের সাথে কাজ করছে TCS ।অনেকেই হয়তো জানেন না যে ২০২৩ সালের মে মাসে, টাটা গ্রুপের TCS স্টক এক্সচেঞ্জগুলিকে জানিয়েছিল যে এটি ১,০০,০০০টি 4G সাইট স্থাপনের জন্য BSNL থেকে ১৯,০০০ কোটি টাকার বরাত পেয়েছে। আইটিআই লিমিটেডের অর্ডারের মধ্যে প্রায় ২০ শতাংশ আইটিআই সম্পন্ন করতে হবে, অন্যদিকে টিসিএস বাল্ক শেয়ার পরিচালনা করবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X