Jio, Airtel-র দিন শেষ? কয়েক মিলিয়ন গ্রাহক বাড়ল BSNL-র! চিন্তায় আম্বানি, মিত্তলরা

Published on:

bsnl

কলকাতাঃ সেই কথাতেই আছে না যে কারোর পৌষ মাস তো কারো সর্বনাশ, এক্ষেত্রে পৌষ মাসটা কিন্তু হয়েছে BSNL-র। দেশের বড় বড় টেলিকম সংস্থা যেমন ভারতী এয়ারটেল, থেকে শুরু করে রিলায়েন্স Jio, ভোডাফোন আইডিয়া যখন নিজেদের রিচার্জ মূল্য কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে সেখানে বিএসএনএল নিজেদের জায়গা এখনো অবধি ধরে রেখেছে। বরং বলা ভালো এখন বড় বড় কোম্পানিগুলি ছেড়ে মানুষ বিএসএনএল এ নিজেদের সিম পোর্ট করিয়ে নিচ্ছেন। এক কথায় এখন জিও, এয়ারটেল, ভোডাফোন আইডিয়ার ঘাড়ে নিশ্বাস ফেলতে শুরু করেছে বিএসএনএল। এসবের মাঝেই একটি বড় তথ্য প্রকাশ্যে উঠে এলো যা শুনলে বা জানলে আপনিও চমকে উঠবেন।

হু হু করে বাড়ছে BSNL গ্রাহকের সংখ্যা

বেসরকারি সংস্থাগুলির মোবাইল রিচার্জের দাম ২০ থেকে ২৫ শতাংশ বেড়ে যাওয়ায় বিএসএনএল-এর দিকে মানুষের ঝোঁক বেড়ে গিয়েছে কয়েক গুন। বিএসএনএল-এ অন্যান্য সংস্থার নম্বর পোর্ট করার পাশাপাশি মানুষ নতুন সিম কার্ডও কিনতে শুরু করেছে। আধিকারিকদের দাবি, তিনটি বড় সেলুলার সংস্থার ১.০৫ লক্ষ নম্বর বিএসএনএল-কে পোর্ট করা হয়েছে। মাত্র ১৩ দিনের ব্যবধানে এই ঘটনা ঘটেছে।

২.৭৫ মিলিয়ন নতুন গ্রাহক পেল BSNL

জানলে চমকে উঠবেন, গোটা দেশজুড়ে প্রায় ২.৭৫ মিলিয়ন গ্রাহক বিএসএনএল-র সিম তুলেছেন। তাঁদের মধ্যে মোবাইল নম্বর পোর্টেবিলিটি ব্যবহার করে সিম পোর্ট করেছেন ২৫০,০০০ জন গ্রাহক। হ্যাঁ ঠিকই শুনেছেন।
টিআরএআই কয়েকদিন আগে একটি রিপোর্ট প্রকাশ করেছিল, যেখানে তারা বলেছিল যে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৩.৬১ কোটি। যদিও আগামী দিনে এই সংখ্যা আরও বাড়বে বলে মনে করছেন ব্যবসায়ী থেকে শুরু করে বিনিয়োগকারীরা। যদিও বিএসএনএল-এর এত বিপুল জনপ্রিয়তা স্বাভাবিকভাবেই রাতের ঘুম কেড়ে নিয়েছে Reliance Jio, Vi, Airtel গ্রাহকদের।

রিচার্জ মূল্য বাড়িয়েছে কোম্পানিগুলি

গত ৩ জুলাই জিও, তার রিচার্জ প্ল্যানের দাম সবচেয়ে বেশি বাড়িয়ে প্রায় ১২ থেকে ২৫ শতাংশ পর্যন্ত করেছে। অন্যদিককে এয়ারটেল আবার তার রিচার্জ প্ল্যানের দাম ১১ থেকে ২১ শতাংশ বাড়িয়েছে। Vi যদিও সেই তুলনায় কম বাড়িয়েছে, ১০ থেকে ২১ শতাংশ পর্যন্ত।

WhatsApp Community Join Now

MTNL যাচ্ছে BSNL- এর হাতে

বিএসএনএল দীর্ঘদিন ধরে বাজারে টিকে থাকলেও এমটিএনএল এর অবস্থা খুবই খারাপ হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। যে কারণে মহানগর টেলিফোন নিগম লিমিটেডকে বিএসএনএল-এর কাছে হস্তান্তর করার বিকল্প বিবেচনা করছে সরকার। জানলে অবাক হবেন,
মহানগর টেলিফোন নিগম লিমিটেডে-এর লোকসান গত অর্থবছরে ২,৯১৫.১ কোটি টাকা থেকে চলতি অর্থবছরে ৩,২৬৭.৫ কোটি টাকায় থেমেছে।

সঙ্গে থাকুন ➥
X