দিন শেষ Jio, Airtel-র! BSNL-কে ভারত সেরা করতে এবার মাঠে নামল Tata! হল বড় চুক্তি

Published on:

tata-bsnl

এবার বড় লাফ মারল টাটার একটি কোম্পানি। জানা গিয়েছে, এবার দেশের বৃহত্তম সফটওয়্যার কোম্পানি টাটা কনসালটেন্সি সার্ভিসেস বা TCS BSNL-র কাছ থেকে ১৫ হাজার কোটি টাকার অর্ডার হাসিল করেছে। হ্যাঁ একদম ঠিক শুনেছেন। এমনিতে টেলিকম বাজারে যত সময় এগোচ্ছে ততই প্রতিযোগিতার মাত্রা বাড়ছে।

বর্তমান সময়ে প্রথম সারির কয়েকটি টেলিকম সংস্থা যেমন ভোডাফোন-আইডিয়া, রিলায়েন্স Jio, ভারতী এয়ারটেল নিজেদের নেটওয়ার্ক বাড়ানোর চেষ্টা করছে। এখন এই কোম্পানিগুলি 4G-র গণ্ডি ছাড়িয়ে 5G-র দিকে এগোচ্ছে। কিন্তু সেখানে বিএসএনএল সারা দেশে 4G নেটওয়ার্ক চালু করতে পারেনি। তবে এবার এই কোম্পানিও 4G নেটওয়ার্ক শুরু করতে উদ্যত। এবার মনে হচ্ছে, এই কাজের ক্ষেত্রে TCS-কে পাশে পেতে চলেছে BSNL। টিসিএস এর জন্য সরঞ্জাম সরবরাহের জন্য এই চুক্তি পেয়েছে। টিসিএস নেতৃত্বাধীন কনসোর্টিয়াম বিএসএনএলের কাছ থেকে চুক্তি জিততে সফল হয়েছে।

টাটার সঙ্গে ১৫ হাজার কোটির চুক্তি BSNL-র

টাটা গ্রুপের টেলিকম গিয়ার প্রস্তুতকারক সংস্থা তেজস নেটওয়ার্কও টিসিএসের এই কনসোর্টিয়ামে রয়েছে। জানা যাচ্ছে, ১৫,০০০ কোটি টাকার চুক্তির পর এবার টিসিএস চারটি বিএসএনএল সেন্টার তৈরি করবে। আর এমনই জানাচ্ছেন সিওও এন গণপতি সুব্রহ্মণ্যম। টিসিএস, সরকারের সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিমেটিক্স (সি-ডট) এর সহযোগিতায়, 4G নেটওয়ার্ক স্থাপনার অংশ হিসাবে সংস্থার সমস্ত টেলিকম সার্কেল জুড়ে বিএসএনএল প্রাঙ্গনে মোট ৩৮টি নতুন জায়গা তৈরি করা হবে।

এন গণপতি সুব্রহ্মণ্যম সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, “চারটি জোনের প্রতিটিতে দুটি বড় ডেটা সেন্টার – পিআর অর্থাৎ প্রাথমিক সার্ভারের জন্য এবং ডিআর ইমারজেন্সি সময়ে সার্ভারের জন্য সহ স্থাপনা করা হবে।” তিনি আরও বলেন, ” প্রতিটি টেলিকম সার্কেলে আমরা সেই সার্কেলের লোডের প্রয়োজনীয়তার উপর নির্ভর করে ৩০টি ডেটা সেন্টার স্থাপন করব। হার্ডওয়্যার সরবরাহকারী অংশীদারদের সাথে কাজ করছি, আশা করছি আগামী জুন মাসের মধ্যে কাজ শেষ হবে।”

WhatsApp Community Join Now

২০২২ সালের মে মাসে, TCS এক্সচেঞ্জগুলিকে জানিয়েছিল যে ITI লিমিটেডের সাথে এটি BSNL থেকে ১০,০০০ 4G সাইট স্থাপনের জন্য ১৯,০০০ কোটি টাকার অগ্রিম ক্রয়ের আদেশ পেয়েছে। আইটিআই এই অর্ডারের প্রায় ২০% পূরণের জন্য দায়বদ্ধ।

সঙ্গে থাকুন ➥
X