চিন ছেড়ে ভারতে এসে বিরাট সাফল্য, ১০ বিলিয়ন ডলার ছাড়াল Foxconn-র ব্যবসা

Published on:

foxconn tamil nadu plant

নয়া দিল্লিঃ গত দশকে ব্যবসা বাণিজ্যের বিচারে ভারতের থেকে অনেকটা এগিয়ে ছিল চীন। তবে এখন সেই সমীকরণ অনেকাংশে বদলে গেছে। এখন অনেক বাড়তি সামগ্রী উৎপাদন হয় ভারতের বুকে। ইলেকট্রনিক্স বাজারেও এখন চীনের উপর ভারতের নির্ভরশীলতা কমেছে। এমনকি চীন থেকে পালিয়ে এসে ভারতে ব্যবসা করে অনেক ভিনদেশী কোম্পানি দারুণ মুনাফা অর্জন করতে সক্ষম হয়েছে। তার জ্বলন্ত উদাহরণ হল Foxconn। এই ইলেকট্রনিক্স উৎপাদনকারী সংস্থা চীন থেকে ভারতে এসে ফুলেফেপে উঠেছে। ভারত সরকারের ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্প তাদের এখানে বিনিয়োগ করতে উৎসাহিত করেছিল। সেই কারণে চীনে বহু সমস্যার সম্মুখীন হওয়া এই কোম্পানি ভারতে আসার আগে বেশি চিন্তাভাবনা করেনি।

তবে ভারতে এস এত বড় সাফল্য পাবে বলে আশা করেনি Foxconn। এই কোম্পানির ব্যবসা ২০২৪ সালের মধ্যে ১০ বিলিয়ন মার্কিন ডলার অতিক্রম করেছে। যেখানে কোম্পানির তরফে শুরুতে বিনিয়োগ ছিল মাত্র ১.৪ বিলিয়ন মার্কিন ডলার। কোম্পানির চেয়ারম্যান ইয়াং লিউ-এর দাবি, “আগামী বছরে আমরা আরও বেশি মুনাফা অর্জন করব।” উল্লেখ্য, Foxconn হল একটি তাইওয়ানের কোম্পানি। এটি বিশ্বের বৃহত্তম ইলেকট্রনিক্স উৎপাদনকারী সংস্থাও বটে। এই সংস্থাটি বেশিরভাগ আইফোন এবং অন্যান্য অ্যাপল পণ্য তৈরি করে।

ভারতের বুকে যেভাবে ব্যবসা করে Foxconn

খুব কম সময়ের মধ্যে Foxconn ভারতে তাদের ব্যবসা বৃদ্ধি করেছে। কোম্পানির ভারতে উৎপাদন কারখানা রয়েছে প্রধানত তামিলনাড়ুতে। সেখানে মূলত আইফোন তৈরি হয়। এছাড়াও সম্প্রতি, কর্ণাটক ও তেলেঙ্গানাতেও সংস্থাটি বিনিয়োগ করছে। কোম্পানির লক্ষ্য ভারতীয় ইলেকট্রনিক্স উৎপাদন বাজারে আরও ভালোভাবে কর্তৃত্ব কায়েম করা। সেই সঙ্গে ভারতের ক্রমবর্ধমান প্রযুক্তি ইকোসিস্টেমের একটি অংশ হওয়াও কোম্পানির লক্ষ্য, এমনটাই জানান কোম্পানির সিইও লিউ।

Foxconn-এর ৭০ শতাংশই মহিলা কর্মচারী

বর্তমানে, Foxconn-এর ভারতীয় প্ল্যান্টে প্রায় ৪৮,০০০ কর্মী কাজ করেন। তবে অবাক করার বিষয়টি হল যে সব কর্মচারীদের মধ্যে ৭০ শতাংশই হলেন মহিলা৷ সেই কারণে তামিলনাড়ুতে অবস্থিত Foxconn-এর এই প্ল্যান্টটি দেশের সর্বাধিক সংখ্যক মহিলাদের কর্মসংস্থানের ব্যবস্থা করে। SIPCOT দ্বারা নির্মিত এই কমপ্লেক্সটি ২০ একর জুড়ে বিস্তৃত। এই প্ল্যান্ট তৈরি করতে কোম্পানির মোট খরচ হয়েছিল প্রায় ৭০৬ কোটি টাকা। আরো একটি উল্লেখযোগ্য বিষয় হল, এই প্ল্যান্টে একসাথে ১৮,০০০-এর বেশি মহিলা কর্মচারীকে কাজ করেন।

WhatsApp Community Join Now

কেন চীন ছেড়ে ভারতে এসেছিল Foxconn?

এই তাইওয়ানিজ ইলেকট্রনিক্স উৎপাদনকারী কোম্পানি মূলত Hon Hai Precision Industry Co. Ltd নামে পরিচিত। এই কোম্পানি 1974 সালে প্রতিষ্ঠিত হয়। শুরুতে এই কোম্পানি মূলত চীনে ব্যবসা করলেও চীনের ক্রমবর্ধমান বাণিজ্য উত্তেজনা এবং বিশ্বব্যাপী অস্থিতিশীলতার কারণে এটি ভারতে আসার সিদ্ধান্ত নেয়। তবে ভারত সরকারের মেক ইন ইন্ডিয়া প্রকল্প কোম্পানিকে বেশি আকর্ষিত করেছিল।

সঙ্গে থাকুন ➥
X