৩০০০ কোটির চুক্তি, আম্বানির তাপবিদ্যুৎ প্ল্যান্ট কিনতে চলেছেন আদানি

Published on:

gautam adani

মুম্বইঃ গত বছর হিনডেনবার্গ রিপোর্ট সামনে আসার পর ডামাডোল হয়েছিল ভারতের অন্যতম বড় শিল্পপতি গৌতম আদানির ব্যবসা। তবে সময়ের সঙ্গে ফের ঘুরে দাঁড়িয়েছে আদানি গ্রুপ। ধীরে ধীরে বেড়েছে শেয়ারের দামও। এর এবার আম্বানি-আদানির যৌথ পরিকল্পনায় নতুন ধামাকা হল শেয়ার বাজারে। কারণ শীঘ্রই এবার বিদ্যুৎ উৎপাদন ও বন্টন ব্যবসায় আরও একটি পদক্ষেপ নিতে চলেছেন গৌতম আদানি। সূত্রের খবর, আদানি গ্রুপের কোম্পানি আদানি পাওয়ার লিমিটেড নাগপুর-ভিত্তিক বুটিবোরি থার্মাল পাওয়ার প্ল্যান্ট অধিগ্রহণ করার পরিকল্পনা করছে। আর এই খবর সামনে আসার পরই রিলায়েন্স পাওয়ারের শেয়ারের দাম বাড়তে চলেছে।

নাগপুর-ভিত্তিক বুটিবোরি থার্মাল পাওয়ার প্ল্যান্টের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৬০০ মেগাওয়াট। সেই কারণে এই চুক্তি হতে পারে ২,৪০০ থেকে ৩,০০০ কোটি টাকার মধ্যে। এই চুক্তি হলে গৌতম আদানি বিদ্যুৎ উৎপাদন ও বন্টনের আদানির দখল আরও মজবুত করবে। উল্লেখ্য, বুটিবোরি তাপবিদ্যুৎ কেন্দ্র বিদর্ভ পাওয়ার ইন্ডাস্ট্রিজের অংশ। আর এই বিদর্ভ পাওয়ার ইন্ডাস্ট্রিজ হল রিলায়েন্স পাওয়ারের একটি সহযোগী প্রতিষ্ঠান। এই খবরের পর, সোমবার রিলায়েন্স পাওয়ারের শেয়ারের আপার সার্কিটে ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

১,২৬৫ কোটি টাকায় প্ল্যান্ট অধিগ্রহণ

আদানি পাওয়ার বিদর্ভ ইন্ডাস্ট্রিজ পাওয়ার লিমিটেডের অধীনে এই প্রকল্পটি অধিগ্রহণের জন্য সিএফএম অ্যাসেট রিকনস্ট্রাকশন কোম্পানির সাথে আলোচনা করছে। CFM ARC তার সমস্ত ঋণ ১,২৬৫ কোটি টাকায় অধিগ্রহণ করেছে। বর্তমানে এই কোম্পানিই এই প্রকল্পের জন্য একমাত্র ঋণ প্রদানকারী প্রতিষ্ঠান। তবে প্রাথমিকভাবে এই প্রকল্পের মূল্য ছিল প্রায় ৬ হাজার কোটি টাকা। যদিও পরবর্তীতে এই কারখানা থেকে উৎপাদন বন্ধ হয়ে যায়। এমতাবস্থায় এই প্ল্যান্টের মূল্যায়ন কম হওয়া উচিত। আধিকারিকদের মতে, এই প্ল্যান্ট আদানির কৌশলের সাথে সামঞ্জস্যপূর্ণ। উল্লেখ্য, ২০১৯ সাল থেকে বুটিবোরি প্রকল্পের জন্য আর্থিক সমস্যা দেখা দেয়। এর জন্য যারা ঋণ দিয়েছিল তারা বিদর্ভ ইন্ডাস্ট্রিজের বিরুদ্ধে দেউলিয়া হওয়ার জন্য আবেদন করেছে। যদিও কোম্পানিটি এখনো দেউলিয়া হয়নি বলেই খবর।

অধিগ্রহণের খবরে দাম বাড়ল আম্বানির শেয়ারের

এই অধিগ্রহণের খবর সামনে আসার পর, সোমবার রিলায়েন্স পাওয়ারের শেয়ারের দাম বেড়েছে। সোমবার তাতে ৫ শতাংশ আপার সার্কিট লক্ষ্য করা গেছে। বর্তমানে শেয়ারটির দাম ৩২.৭৯ টাকা। এদিকে ইতিমধ্যে অনিল আম্বানি তাঁর কোম্পানির সমস্ত ঋণ পরিশোধ করেছেন। যার ফলে ঋণমুক্ত হয়েছে এই প্রতিষ্ঠানটি। এরপর থেকে এর শেয়ারের দাম বাড়ছে। গত এক মাসে অনিল আম্বানির রিলায়েন্স পাওয়ার কোম্পানির শেয়ার বিনিয়োগকারীদের ২১ শতাংশ রিটার্ন দিয়েছে, যা ভবিষ্যতে আরো বাড়তে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X