Jio অতীত! শহরে শহরে ফিরবে MTNL, চুপি চুপি বড় গেম খেলে দিল ভারত সরকার

Published on:

MTNL

একদিকে যখন রিলায়েন্স জিও, থেকে শুরু করে ভোডাফোন আইডিয়া, এয়ারটেল নিজেদের রিচার্জ মূল্য বাড়িয়েছে সেখানে বিএসএনএল নিজেদের রিচার্জমূল্য একফোঁটাও বাড়ায়নি। উল্টে বিশেষ ঘোষণা করেছে এই কোম্পানি। যাইহোক সেই কথায় আছে না কারো পৌষ মাস তো কারো সর্বনাশ এক্ষেত্রে যে পোয়া বারো বা পৌষমাস বিএসএনএলের হয়েছে সে ব্যাপারে আর জানতে কারো বাকি নেই। এবারও তার ব্যতিক্রম ঘটল না।

সম্প্রতি হয়ে যাওয়া কেন্দ্রীয় বাজেটে এবার এই বিএসএনএল কোম্পানির জন্য বিরাট বড় ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, যা শুনলে আপনি চমকে যাবেন। রীতিমতো কপাল খুলে গিয়েছে এই কোম্পানির।

কপাল খুলল BSNL- র

দেশের সরকারি টেলিকম সংস্থা বিএসএনএল এবং এমটিএনএল-এর কপাল ফিরতে চলেছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কেন্দ্রীয় বাজেটে টেলিকম মন্ত্রকের অধীনস্থ টেলিকম প্রকল্প এবং পাবলিক সেক্টর সংস্থাগুলির জন্য ১.২৮ লক্ষ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দিয়েছেন। এই অর্থের অধিকাংশই রাষ্ট্রায়ত্ত সংস্থা বিএসএনএল-এর জন্য বরাদ্দ করা হয়েছে বলে খবর, আর এই বরাদ্দ বিএসএনএলের জন্য যে যথেষ্ট তা বলাই বাহুল্য।বাজেটের এই ঘোষণার পর এমটিএনএল-এর স্টক বিরাট বেড়েছে। এ কোম্পানির শেয়ারদর বেড়েছে ৪০ শতাংশ।

BSNL, MTNL পাবে কয়েক কোটি টাকা

জানা গিয়েছে, আগামী দিনে BSNL, MTNL কয়েক কোটি টাকা পেতে চলেছে। মোট প্রস্তাবিত বরাদ্দের মধ্যে ১ লক্ষ কোটি টাকারও বেশি বিএসএনএল এবং এমটিএনএল সম্পর্কিত ব্যয়ের জন্য। সরকারের এই পদক্ষেপে এই সংস্থাগুলির টেলিকম পরিষেবা আরও উন্নত হবে তা বলাই চলে। বাজেটে প্রস্তাবিত বরাদ্দের মধ্যে বিএসএনএলের প্রযুক্তি আপগ্রেড এবং বিএসএনএলে পুনর্গঠনের জন্য ৮২,৯১৬ কোটি টাকা বিনিয়োগ অন্তর্ভুক্ত রয়েছে।

WhatsApp Community Join Now

বাজেট নথিতে সাফ সাফ বলা হয়েছে, ২০২৪-২৫ সালের বাজেট অনুমানে এই চাহিদার জন্য মোট নিট বরাদ্দ ১,২৮,৯১৫.৪৩ কোটি টাকা (১,১১,৯১৫.৪৩ কোটি টাকা এবং ১৭,০০০ কোটি টাকা)। ইউনিভার্সাল সার্ভিস অবলিগেশন ফান্ডের অধীনে উপলব্ধ ব্যালেন্স থেকে ১৭,০০০ কোটি টাকার অতিরিক্ত সংস্থান পূরণ করা হবে। এটি টেলিকম পরিষেবা সরবরাহকারীদের ক্ষতিপূরণ, ভারতনেট এবং গবেষণা ও উন্নয়নের মতো বিভিন্ন প্রকল্পে ব্যবহৃত হবে। ভারতনেট একটি সরকারি প্রকল্প যার অধীনে গ্রামাঞ্চলে ইন্টারনেট নেটওয়ার্ক ছড়িয়ে দেওয়া হবে।

সঙ্গে থাকুন ➥
X