৫০ লক্ষ টাকা সাহায্য, মিলবে অর্ধেক ভর্তুকি! এভাবে সুবিধা নিয়ে শুরু করুন মুরগির ব্যবসা

Published on:

farminh

ভালোভাবে পড়াশোনা করে চাকরি করার স্বপ্ন সকলেরই কমবেশি থাকে। আবার অনেকেই আছেন যারা ব্যবসাথে করার প্রতি ঝোঁকেন। কিন্তু আবার ব্যবসায়িক বুদ্ধি সবার থাকে না কিন্তু। যাইহোক, অনেকেই আছেন যারা ব্যবসা করতে ইচ্ছুক তো থাকেন কিন্তু কিসের ব্যবসা শুরু করলে ভালো হয় সেটা ভেবে ভেবে অনেকেরই রাতের ঘুম উড়ে যায়। তবে আর চিন্তা নেই, কারণ কেন্দ্রীয় সরকার এমন এক স্কিম এনেছে যার আওতায় আপনি সহজেই ব্যবসা শুরু করে মাস প্রতি ভালো টাকা উপার্জন করতে পারবেন।

ব্যবসা করতে ভর্তুকি দিচ্ছে সরকার

আপনিও যদি ব্যবসা করার কথা ভেবে থাকেন তাহলে আপনার জন্য রইল দারুণ সুখবর। আপনিও যদি ব্যবসা করার পরিকল্পনা করে থাকেন তাহ্ললে কেন্দ্রীয় সরকার ন্যাশনাল লাইভস্টক মিশনের অধীনে আপনিও ভর্তুকি পেয়ে যাবেন। মূলত কৃষকদের আয় বাড়াতে হাঁস-মুরগি পালনের ওপর জোর দিচ্ছে সরকার।

কেউ যদি হাঁস-মুরগি পালনের পরিকল্পনা করে থাকেন তাহলে তাঁকে সরকার ন্যাশনাল লাইভস্টক মিশনের আওতায় ছাড় দিয়ে দেবে। অবশ্যই কৃষকদের দেশীয় জাতের মুরগি পালন করতে হবে। এই বিষয়ে চিফ ভেটেরিনারি অফিসার ডা. মনোজ কুমার আগরওয়াল সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জানান এ যে, কেন্দ্রীয় সরকার ন্যাশনাল লাইভস্টক মিশনের অধীনে কৃষকদের আয় বাড়াতে হাঁস-মুরগি পালনকে উৎসাহিত করছে।

৫০ লক্ষ টাকা দেওয়া হবে

জানা গিয়েছে, কৃষকরা ৫০টি ভিন্ন জাতের দেশীয় মোরগের সঙ্গে ১০০০টি জাতের দেশীয় মুরগি পালন করতে পারেন। যার জন্য পুরো প্রকল্পের মূল্য ৫০ লক্ষ টাকা ঘোষণা করা হয়েছে। কোনও কৃষক যদি এই ব্যবসা করে তাহলে তিনি ৫০% পর্যন্ত ভর্তুকি পেয়ে যাবেন। আপনিও কি এই ভর্তুকি পেতে চান? তাহলে আগেই বিভাগের উদ্যম মিত্র ওয়েবসাইটে যেতে হবে এবং অনলাইন ফর্ম পূরণ করতে হবে। এরপর কৃষকদের পোলট্রি চাষের একটি রেজিস্টার্ড প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিতে হবে। থাকতে হবে জমি। কিন্তু কোনও কৃষকের কাছে যদি কিষাণ ক্রেডিট কার্ড থেকে থাকে তাহলে সরকারের তরফে আপনি এই ভর্তুকি পাবেন না। সরকারের তরফে জানানো হয়েছে, ৫০ লক্ষ টাকার স্কিমে একজন কৃষকের অংশ থাকবে ৫ লক্ষ টাকা এবং ব্যাঙ্ক থেকে ২০ লক্ষ টাকা ঋণ নেওয়ার কিছু বাধ্যবাধকতা থাকবে। তাহলে আজই এই টাকা পেতে আবেদন করুন।

WhatsApp Community Join Now

 

সঙ্গে থাকুন ➥
X