আম্বানি পরিবারের সেরা পুত্র, শুন্য থেকে আজ ২০ হাজার কোটির মালিক

Published on:

Joy Anmol Ambani,Anil AMbani,Reliance

ভারতের বুকে বর্তমানে যদি বিত্তশালী পরিবারের তালিকা তৈরি করা হয়, তাহলে সবার উপরে নাম থাকবে আম্বানি পরিবারের। এখন মুকেশ আম্বানি ধনকুবের হলেও একটা সময় তাঁর ছোটভাই অনিল আম্বানি তার থেকে কোনো অংশে কম ছিলেন না। রিলায়েন্স গোষ্ঠীর বিভিন্ন ব্যবসার সুবাদে বিশ্বের ষষ্ঠ ধনীতম ব্যক্তি হয়েছিলেন তিনি। তবে ২০২০ সালে তাঁকে দেউলিয়া ঘোষিত করে যুক্তরাজ্যের একটি ব্যাঙ্ক। তারপর থেকেই অনিল আম্বানি ডুবতে থাকেন ঋণের দায়ে। কমতে শুরু করে তার সম্পত্তি, জনপ্রিয়তা গিয়ে ঠেকে তলানিতে।

তবে অনিল আম্বানির এই খারাপ সময়ে যেন দেবদূত হয়ে দাঁড়ান তার বড় ছেলে জয় আনমোল আম্বানি। পড়াশুনা শেষ করে বিদেশ থেকে ফিরে রিলায়েন্স গোষ্ঠীর ব্যবসার হাল ধরেন তিনি। তারপর থেকে আবার একটু একটু করে উপরে উঠতে শুরু হয় অনিল আম্বানির ব্যবসাগুলি। সেই রেশ গত সপ্তাহেও দেখা গেছে, যখন রিলায়েন্স পাওয়ারের শেয়ারের দাম বৃদ্ধি পায়। এককথায়, বাবার ব্যবসাকে ফের পুনরুজ্জীবিত করতে অগ্রণী ভূমিকা করেছেন জয়। চলুন, তার এই জার্নি সম্পর্কে একটু বিস্তারে জেনে নেওয়া যাক।

জয় ফিরতেই ঘুরে দাঁড়াচ্ছে অনিল আম্বানির ব্যবসা

জয় আনমোল আম্বানি মুম্বাইয়ের ক্যাথেড্রাল এবং জন কনন স্কুলে তাঁর প্রাথমিক স্তরের পড়াশুনা করে। এরপর তিনি পাড়ি দেন যুক্তরাজ্যে। সেখানের সেভেনোকস স্কুলে পড়াশোনা করে তিনি ওয়ারউইক বিজনেস স্কুল থেকে বিজ্ঞানের স্নাতক ডিগ্রি অর্জন করেন। ইউরোপে পড়াশুনা শেষ করার পর, জয় আনমোল আম্বানি ভারতে ফিরে আসেন এবং রিলায়েন্স ক্যাপিটালে একজন ইন্টার্ন হিসেবে তার কর্মজীবন শুরু করেন। তবে ইন্টার্ন হিসেবে যোগদান করলেও খুব তাড়াতাড়ি তিনি ব্যবসার হাল ধরেন। ২০১৬ সালে তিনি কোম্পানির এডিশনাল ডিরেক্টর এবং মাত্র এক বছর পর তিনি কোম্পানির ডিরেক্টর হন। ২০১৮ সালে, আনমোল আম্বানি রিলায়েন্স নিপ্পন লাইফ অ্যাসেট ম্যানেজমেন্ট এবং রিলায়েন্স হোম ফাইন্যান্সের বোর্ডে যোগ দেন। আনমোল আম্বানিই জাপানি কোম্পানি নিপ্পনকে রিলায়েন্স ক্যাপিটালে বিনিয়োগ করতে রাজি করেছিলেন। যার কারণে কোম্পানির মোট শেয়ারের দাম ৪০ শতাংশ বৃদ্ধি পায়। তারপর থেকে বাকিটা সবার জানা।

বর্তমানে কত সম্পত্তির মালিক জয় আনমোল আম্বানি?

বর্তমানে জয় আনমোল আম্বানির মোট সম্পদের পরিমাণ প্রায় ২০ হাজার কোটি টাকা। এছাড়াও তাঁর কাছে বেশ কয়েকটি বিলাসবহুল গাড়ি রয়েছে। তার গাড়ি সংগ্রহে রয়েছে রোলস-রয়েস ফ্যান্টম এবং ল্যাম্বরগিনি গ্যালার্দোর মতো বিশ্ববিখ্যাত কিছু গাড়ি। এ ছাড়া তার একটি হেলিকপ্টার ও একটি বিমান রয়েছে। জয় আনমোল আম্বানি বর্তমানে নিকুঞ্জ এন্টারপ্রাইজ লিমিটেডের প্রাক্তন চেয়ারম্যান প্রয়াত নিকুঞ্জ শাহের মেয়ে ক্রিশা শাহকে বিয়ে করেছেন। বর্তমানে সুখে সংসার করছেন তাঁরা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X