৮৫০০০০০০০০০০০০০ টাকা বিনিয়োগ! ১৫ ব্র্যান্ডকে নিয়ে নয়া কোম্পানি খুলছেন আম্বানি

Published on:

Mukesh Ambani

সৌভিক মুখার্জী, কলকাতা: শেয়ারবাজারে আবারো চমক দেখাতে মরিয়া মুকেশ আম্বানির (Mukesh Ambani) মালিকাধীন সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। হ্যাঁ, টেলিকম, জ্বালানি, খুচরো বিপণের পর এবার মুকেশ আম্বানির নজর পড়ল FMCG খাতে। 

গুরুত্বপূর্ণ খবর পড়তে জয়েন করুন Join Now

সূত্র বলছে, দেশের অন্যতম বৃহৎ শিল্পপতি এবার তাদের 15টি জনপ্রিয় ভোক্তা পণ্য ব্র্যান্ডকে একসঙ্গে করে নতুন সংস্থা নিউ রিলায়েন্স কনজিউমার প্রোডাক্টস লিমিটেড গড়ে তুলতে চলেছে, যার IPO মূল্য ধরা হয়েছে প্রায় 8.5 লক্ষ কোটি টাকা।

নতুন ব্র্যান্ডে কোন কোন সংস্থা থাকছে?

বেশ কয়েকটি রিপোর্ট মারফৎ খবর পাওয়া যাচ্ছে, এই নতুন কোম্পানির আওতায় থাকছে Campa Cola, Sosyo, Raskik, Toffeeman, Alan’s Bugles, Glimmer-র মতো সব পরিচিত নামগুলি। আর FMCG খাতে এবার একেবারে নীচ থেকে উপরের প্রিমিয়াম সেগমেন্ট পর্যন্ত রিলায়েন্স নিজেদের জায়গা পাকাপোক্ত করতে চলেছে।

বাছায় করা খবর নিজের মোবাইলে পেতে Join Now

সবথেকে বড় ব্যাপার, রিলায়েন্সের এই নতুন উদ্যোগের টার্গেট ভ্যালু ধরা হয়েছে প্রায় 8,50,000 কোটি টাকা। আর এই বিরাট পরিমাণ IPO দেশের বিনিয়োগমহলে ইতিমধ্যেই সাড়া ফেলে দিয়েছে। বেশ কিছু বিশেষজ্ঞ মনে করছে, এই IPO-র মাধ্যমে শুধু মাত্র  FMCG সেক্টর নয়, বরং আম্বানির রিলায়েন্স গ্রুপ ভারতের অর্থনীতিতেও বিরাট ভূমিকা রাখবে।

জিনিসের দাম হবে 40% সস্তা

রিলায়েন্স কনজিউমার প্রোডাক্টের ব্যবসায়িক কৌশলেও রয়েছে বেশ চমক। কারণ Coca-Cola, Hindustan Unilever-র তুলনায় প্রায় 20 থেকে 40%-র কম দামে বাজারে পণ্য সরবরাহ করবে এই সংস্থা। এমনই দাবি করছে বেশ কিছু রিপোর্ট। শুধু তাই নয়, রিটেইলারদের দেওয়া হচ্ছে বেশি পরিমাণে মার্জিন, যাতে খুব দ্রুত বাজারে পণ্য ছড়িয়ে দেওয়া যায়।

বলে রাখি, 2025 সালের 25 জুন NCLT রিলায়েন্সের ডিমার্জারের প্রস্তাবে ছাড়পত্র দিয়েছিল। আর বেশ কিছু বিশেষজ্ঞ মনে করছে, ভোক্তা পণ্য ব্যবসাকে আলাদা করে দেখাতে পারলেই সংস্থার প্রকৃত বাজার মূল্য সামনে আসবে। এমনকি টাটা, আদিত্য বিড়লা গোষ্ঠীর মতো বৃহৎ কর্পোরেট সংস্থাগুলো এবার একই পথে হাঁটছে।

আরও পড়ুনঃ মার্কিন কোম্পানিকে পিছনে ফেলে বিশ্বসেরা! ইতিহাস গড়ল মুকেশ আম্বানির Jio

11 হাজার কোটি টাকার রাজস্ব

বেশ কয়েকটি রিপোর্ট মারফৎ খবর পাওয়া যাচ্ছে, বর্তমানে রিলায়েন্সের কনজিউমার পণ্য ব্যবসা বছরে প্রায় 11 হাজার কোটি টাকার বেশি রাজস্ব আদায় করছে। এক্ষেত্রে জিও’র মতো সাফল্য পেতেও প্রস্তুত সংস্থাটি। এক কথায় টেলিকম বিপ্লবের পর এবার ভোক্তা পণ্য খাতে নিজেদের জায়গা পাকাপোক্ত করতে চলেছে মুকেশ আম্বানি।

গুরুত্বপূর্ণ খবরের জন্যJoin Group
চাকরির খবরের জন্যJoin Hood Jobs
রাশিফলের জন্যJoin Hood Rashifal
খেলার খবরের জন্যJoin Whatsapp
সঙ্গে থাকুন ➥
Join Group