মোবাইল দুনিয়ায় চীনের দাদাগিরি শেষ, এবার বড় পদক্ষেপ নিয়েই নিল টাটা

Published on:

vivo

ভারতের সঙ্গে বারবার পাঙ্গা নিয়েও যেন শিক্ষা হচ্ছে না চিনের। সীমান্ত বিরোধ হোক বা ব্যবসা, ভারতের সঙ্গে যেন এক অঘোষিত প্রতিযোগিতায় লিপ্ত হয়েছে চিন। এদিকে ভারতও কিন্তু কোনও সেক্টরেই চিনকে ইঞ্চি জমি ছেড়ে দিতে নারাজ। যে কারণে এবার চিনকে প্যাঁচে ফেলার মুডে দেখা গেল ভারতের অন্যতম সবথেকে বড় কোম্পানি টাটা গ্রুপকে। হ্যাঁ ঠিকই শুনেছেন। টাটার এক পদক্ষেপে শি জিনপিং-এর রাতের ঘুম উড়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

বিরাট পদক্ষেপ টাটার

কানাঘুষো শোনা যাচ্ছে, চিনা স্মার্টফোন সংস্থা Vivo-র ভারতীয় ইউনিটের একটি বড় শেয়ার কেনার মুডে রয়েছে টাটা গ্রুপ। হ্যাঁ ঠিকই শুনেছেন। এক্ষেত্রে টাটা গ্রুপ অ্যাডভান্সড লেভেলে দরকষাকষি করছে বলেও শোনা যাচ্ছে। এদিকে টাটার প্রস্তাবের চেয়ে বেশি দাবি করছে চিনা সংস্থাটি। বিভিন্ন রিপোর্টে উঠে আসছে, নাকি Vivo-র এক ধাক্কায় ৫১ শতাংশ শেয়ার কিনতে আগ্রহ প্রকাশ করেছে। যদিও এই বিষয়ে দুই তরফে একদম ‘স্পিকটি নট’ হয়ে রয়েছে। টাটা সন্স এবং ভিভো ইন্ডিয়ার পক্ষ থেকে কিছুই বলা হয়নি।

ভারতে দাপিয়ে বেরাচ্ছে Vivo, Oppo

এমনিতে যত সময় এগোচ্ছে ততই ভারতীয়দের মধ্যে Vivo, Oppo স্মার্টফোনের জনপ্রিয়তা বাড়ছে। এদিকে চীনা সংস্থা ভিভো ভারত সরকারের কড়াকড়ির পরে ভারতে উৎপাদন ও বিতরণ সহ তার কার্যক্রমে দেশীয় অংশীদারদের সঙ্গে দফায় দফায় আলোচনা করছে। এক রিপোর্ট অনুযায়ী, চীনা সংস্থা ভিভো এবং অপো দেশে ক্রমবর্ধমান তদন্তের মধ্যে তাদের স্থানীয় ইউনিটগুলির জন্য ভারতীয় সংস্থাগুলির সাথে আলোচনা করছে। প্রকৃতপক্ষে, ভারত সরকার চায় যে চীনা হ্যান্ডসেট প্রস্তুতকারকের সাথে সম্ভাব্য যৌথ উদ্যোগে ভারতীয় অংশীদারের কমপক্ষে ৫১ শতাংশ শেয়ার থাকুক। এক্ষেত্রে বড়সড় ভাগ্য পরীক্ষা করতে পারে টাটা গ্রুপ বলে জানা যাচ্ছে।

ইডির কোপ

এমনিতে কর পরিশোধ এড়াতে Vivo তাদের রাজস্বের বড় অঙ্ক চীনা প্রতিষ্ঠানে পাঠানোর অভিযোগে তদন্ত চালাচ্ছে। প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট (পিএমএলএ) লঙ্ঘনের অভিযোগে সংস্থাটির বিরুদ্ধেও তদন্ত করছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এদিকে অনেকেই হয়তো জানেন না যে এরই মধ্যে গ্রেটার নয়ডায় ভিভোর উৎপাদন কারখানা অধিগ্রহণ করেছে ভগবতী প্রোডাক্টস (Micromax)। সংস্থাটি কর্মী নিয়োগ শুরু করেছে এবং শীঘ্রই হুয়াকিনের সাথে যৌথ উদ্যোগের মাধ্যমে ভিভোর জন্য স্মার্টফোন উত্পাদন শুরু করবে। ভগবতী এবং হুয়াকিনের মধ্যে এই যৌথ উদ্যোগটি ভারত সরকারের অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলে খবর।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X