সৌভিক মুখার্জী, কলকাতা: ভারতীয় রেলের (Indian Railways) নয়া দিগন্ত খুলতে চলেছে! হ্যাঁ, পরিবহন ব্যবস্থার আমূল বদলের জন্য এবার বিরাট পদক্ষেপ নিল মোদি সরকার। কেন্দ্রীয় রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, আগামী পাঁচ বছরের মধ্যে রেল নেটওয়ার্কে 1000টির বেশি নতুন ট্রেন যুক্ত হবে। এর পাশাপাশি 2027 সালে বাণিজ্যিকভাবে বুলেট ট্রেনের চালু হওয়ারও সম্ভাবনা রয়েছে।
2027 সালে চালু হবে বুলেট ট্রেন
রেলের উচ্চগতির স্বপ্ন বাস্তবায়নের পথে এবার ভারত অনেক দূরে এগিয়েছে। জানা যাচ্ছে, জাপানের সহায়তায় তৈরি মুম্বাই আমেদাবাদ হাই-স্পিড করিডোরে 2026 সালে প্রথমবার প্রোটোটাইপ ট্রেন চলবে। আর ঠিক তার পরের বছরই 2027 সালে বাণিজ্যিকভাবে পরিষেবা শুরু হবে। জানা যাচ্ছে, এই প্রকল্পের সহযোগিতা করেছে আইআইটি মাদ্রাজ।
ট্রাক, ইঞ্জিন এবং কোচেও আমূল বদল
বলে রাখি, ভারত গত 11 বছরে 35,000 কিলোমিটার নতুন ট্রাক বসিয়েছে, যা গোটা জার্মানির রেল নেটওয়ার্কেরই সমান। শুধু গত বছরই বসানো হয়েছে প্রায় 5300 কিলোমিটার লাইন। এমনকি প্রতিবছর তৈরি করা হচ্ছে 30 হাজার ওয়াগন এবং 1500 লোকোমোটিভ। হিসাব বলছে, এই উৎপাদনের পরিমাণ উত্তর আমেরিকা এবং ইউরোপের সম্মিলিত উৎপাদনের থেকেও অনেক গুণ বেশি।
বিনিয়োগেও রেকর্ড
ভারতীয় রেলে বিনিয়োগের অংক শুনলে অনেকের মাথা কাজ করবে না। কারণ, রেল খাতে সরকার এবার 10 গুণ বিনিয়োগ বাড়িয়েছে। হ্যাঁ, এবার বিনিয়োগ দাঁড়িয়েছে প্রায় 2.52 লক্ষ কোটি টাকা। এর বাইরে প্রাইভেট ও পাবলিক পার্টনারশিপ থেকেও প্রায় 20,000 কোটি টাকা এসেছে।
রেলমন্ত্রী জানিয়েছেন, পণ্য পরিবহনে রেলপথ হাইওয়ের তুলনায় এবার অর্ধেক খরচে পরিষেবা পৌঁছে দেবে এবং পরিবেশের উপর প্রভাব কম পড়বে। আর বর্তমানে রেলপথে দেশের মোট পণ্যের 29% পরিবহন হয়, যেখানে আগের 10 বছরে ছিল 26%। আর আগামী বছরগুলিতে এই পরিমাণ 35%-এ নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র সরকার।
শুধু তাই নয়, দুর্ঘটনার হারও এক দশকে 80% কমেছে। যেখানে আগে বছরে ট্রেন লাইনচ্যুত হত 170 বার, এখন তা মাত্র 30 বারের নীচে নেমে এসেছে। নিত্যদিনের সেফটি রিভিউ, আধুনিক সিগনালিং সিস্টেম, ট্রাক আপগ্রেডেশন এই পরিবর্তনের পেছনে মূল ভূমিকা রাখছে বলে দাবি করছে বেশ কিছু বিশেষজ্ঞ।
আরও পড়ুনঃ মাত্র ২% সুদে হোম লোন দিচ্ছে কেন্দ্র সরকার, কীভাবে আবেদন জানুন
যাত্রীদের অভিজ্ঞতাতেও বিরাট পরিবর্তন
জানিয়ে রাখি, গত দুই বছরে ভারতীয় রেলে 2000টি সাধারন কোচ যুক্ত হয়েছে এবং চালু হয়েছে অমৃত ভারত ও নমো ভারতের মতো এক্সপ্রেস ট্রেন। আর ভাড়াও রাখা হয়েছে সাধারণ মানুষের কথা মাথায় রেখে। রেলমন্ত্রী স্পষ্ট বলেছেন যে, ভারতীয় রেলের ভাড়া পাকিস্তান ও বাংলাদেশের তুলনায় অনেকটাই কম। এমনকি তিনি আরও জানিয়েছেন, ভারতীয় রেল কখনো সম্পূর্ণ ভাবে বেসরকারিকরণ হবে না। বরং, জাপান ও সুইজারল্যান্ডের মডেলে হাঁটবে ভারত।
গুরুত্বপূর্ণ খবরের জন্য | Join Group |
চাকরির খবরের জন্য | Join Hood Jobs |
রাশিফলের জন্য | Join Hood Rashifal |
খেলার খবরের জন্য | Join Whatsapp |