বন্দে ভারতে এবার সব টিকিটই কনফার্ম, বাড়ছে আসন সংখ্যা! চমৎকার খবর দিল রেল

Published on:

20 coach vande bharat

ইন্ডিয়া হুড ডেস্কঃ রেল যাত্রীদের জন্য রইল এবার দারুণ সুখবর। আপনিও যদি ট্রেনে ভ্রমণ করতে পছন্দ করে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। এবার ১৩০ কিমি বেগে ছুটবে দেশের প্রথম ২০ কোচের বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন! কি শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই দিনের আলোর মতো সত্যি। ইতিমধ্যে ট্রায়াল রানও শুরু হয়েছে।

বন্দে ভারত নিয়ে বড় সিদ্ধান্ত রেলের

এমনিতে যত সময় এগোচ্ছে ততই রেল যাত্রীদের মধ্যে বন্দে ভারত এক্সপ্রেসের জনপ্রিয়তা বাড়ছে। সকলেই চাইছেন আর বেশি বেশি করে রেল এই ট্রেন চালাক। এদিকে সকলের সেই চাহিদার মান রেখে রেলও দফায় দফায় বহু রাজ্যে বন্দে ভারতের মতো সেমি হাইস্পিড এবং প্রিমিয়াম ট্রেন চালাচ্ছে রেল। অন্যদিকে দেশের প্রথম বুলেট ট্রেন চালানোর তোড়জোড়ও জোরকদমে চলছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী এক থেকে দুই বছরের মধ্যে এই ট্রেন চালাবে রেল। এরই মাঝে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন নিয়ে পরিক্ষা নিরীক্ষা করেই চলেছে রেল। তারি এবার ফলশ্রুতি হল ২০ কামরার বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন।

এবার ছুটল ২০ কামরার বন্দে ভারত এক্সপ্রেস

আসলে আহমেদাবাদ ও মুম্বাই রুটে এই ২০ কোচের বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের ট্রায়াল রান শুরু হয়েছে। সবথেকে বড় কথা ঘণ্টায় ১৩০ কিলোমিটার বেগে ২০টি কোচ নিয়ে প্রথম বন্দে ভারত ট্রেনের ট্রায়াল চলছে। ২০ কোচের প্রথম বন্দে ভারত ট্রেনটি বৃহস্পতিবার সকাল ৭ টায় আহমেদাবাদ থেকে ছাড়ে। এরপর এটি আহমেদাবাদ থেকে ভদোদরা-সুরাট হয়ে মুম্বই সেন্ট্রাল পর্যন্ত ট্রায়াল রান শেষ হয় দুপুর সওয়া ১২টা নাগাদ। উল্লেখ্য, বর্তমানে দেশের বড় শহরগুলির মধ্যে ১৬টি কোচ এবং ছোট শহরগুলির মধ্যে ৮টি কোচের বন্দে ভার‍ত এক্সপ্রেস ট্রেন চালানো হয়। বর্তমানে আহমেদাবাদ ও মুম্বইয়ের মধ্যে ১৬ কোচের দুটি বন্দে ভারত ট্রেন চলছে। আহমেদাবাদ থেকে ২০ কোচের বন্দে ভারত ট্রেনের ট্রায়াল রান চলাকালীন, এখনও পর্যন্ত চালানো ১৪সি+২ই কোচগুলিতে আরও ৪সি কোচ যুক্ত করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥
X