অর্ধেক রাস্তায় হয়ে যাবে স্তব্ধ! এবারের রথযাত্রায় বিরল দৃশ্য দেখবে গোটা বিশ্ব

Published on:

puri-rath-yatra

শেষ হল কাউন্টডাউন, আজই সেই দিন যার জন্য সমগ্র দেশবাসী টানা এক বছর ধরে অপেক্ষা করছিলেন। আজ রথযাত্রা। মহা সমারোহে দেশের জায়গায় জায়গায় আজকের এই দিনটিকে পালন করা হচ্ছে। কিন্তু ওড়িশার রথযাত্রা একটা আলাদাই মাত্রা পেয়েছে চলতি বছরে। আজ সেখানে মহা ধুমধাম করে পালিত হচ্ছে রথযাত্রা। তবে এবারের রথযাত্রাটা একটু অন্যরকম হতে চলেছে। কেন জানেন? তাহলে চোখ রাখুনা আজকের এই লেখাটির ওপর।

৫৩ বছর পর বিশেষ দিন

৫৩ বছর পর আজ বিশেষ দিন হতে চলেছে। আজ গোটা দেশবাসী এক বিরল দৃশ্য দেখবে। প্রতি বছরের ন্যায় আজও ওড়িশার পুরী জগন্নাথ মন্দির থেকে রথে চেপে জগন্নাথ, বলরাম ও সুভদ্রা মাসির বাড়ি যাওয়ার বেরোবেন তো নিশ্চয়ই কিন্তু আজ সেখানে তাঁরা পৌঁছাবেন না। শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই সত্যি। আজ ও আগামীকাল সোমবার যে ঘটনা ঘটবে সেটা দেখা বা জানার জন্য হয়তো কেউই তৈরি থাকবেন না।

আসলে ৫৩ বছর পর এসেছে এক বিরল যোগ। এবারের রথযাত্রার তিথি দুইদিন অর্থাৎ ৭ ও ৮ জুলাই ধরে পড়েছে। আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে আজ ভোর ৩টে ৪৪ মিনিট থেকে ৮ জুলাই ভোর ৪টে ১৪ মিনিট পর্যন্ত যোগ রয়েছে। ফলে টানা ৫৩ বছর পর এবারের রথযাত্রা হবে দু দিন ধরে। চলতি বছরে সর্বার্থ সিদ্ধি যোগও তৈরি হচ্ছে। এই তিথিতেই রথযাত্রা হবে। একইদিনে নবযৌবন বেশ ও নেত্র উৎসব হবে।

থামকে যাবে রথের চাকা

আজ রবিবার বিকেলে পুরীর জগন্নাথের রথের রশিতে টান পড়বে। তবে কিছুটা দূর গড়িয়েই সেই রথের চাকা কিন্তু থেমে যাবে। এরপর আবার কাল শুরু হবে যাত্রা। অর্থাৎ ভক্তরা এবার দুইদিন রথের রশি টানার সুযোগ পাবেন। উল্লেখ্য, এরকম যোগ ১৯৭১ সালে হয়েছিল, সেইবারও ওড়িশায় দুদিন ধরে রথযাত্রা আয়োজিত হয়েছিল।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X