ফের নিজের স্বরূপে যোগী আদিত্যনাথ, একসাথে বদলে যাচ্ছে ৮ টি স্টেশনের নাম

Published on:

Yogi Adityanath

ফের একবার নাম বদলের হিড়িক দেখা গেল রাজ্যে। দেশের আরও বহু রেল স্টেশনের নাম বদলে দিতে চলেছে সরকার বলে খবর। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে কোন কোন রেলস্টেশনের নাম বদল করা হচ্ছে? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর।

আসলে লোকসভা ভোটের আবহে নতুন করে উত্তরপ্রদেশের যোগী সরকার একাধিক রেল স্টেশনের দাম বদল করার সিদ্ধান্ত নিয়েছে। এর আগে এলাহাবাদ এবং মুঘলসরাইয়ের নাম বদলে দেওয়া হয়েছিল। তবে এবার উত্তরপ্রদেশে থাকা এক ধাক্কায় ৮টি রেল স্টেশনের নাম বদলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। এবার কোন কোন স্টেশনের নাম বদল ঘটানো হবে এবং নতুন নাম কী দেওয়া হবে তা জেনে নিন।

রাজ্য সরকারের প্রস্তাব কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অনুমোদনের পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোনও স্টেশনের নাম বদল করতে গেলে স্টেশন প্রশাসনকে স্বরাষ্ট্র মন্ত্রকের নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি) নিতে হয়। আর যোগী সরকার সেই অনুমতি পেয়ে গেছে বলে খবর। এক রিপোর্ট অনুযায়ী, যে যে রেল স্টেশনগুলির নাম পরিবর্তন হবে সেগুলি হল ফুরসাতগঞ্জ, কাশিমপুর হালট, জইস সিটি, বানি, মিসরাউলি, নিহালগড়, আকবরগঞ্জ ও ওয়ারিশগঞ্জ।

নতুন নাম কী হবে ভাবছেন তো? তাহলে আপনাদের জানিয়ে রাখি, ফুরসতগঞ্জ রেল স্টেশনের নাম বদলে তপেশ্বরনাথ ধাম, কাশিমপুর হলটের নাম বদলে জাইস সিটি, জইস শহরের নাম গুরু গোরক্ষনাথ ধাম, বানির নাম বদলে স্বামী পরমহংস, মিসরাউলির নাম বদলে মা কালিকান ধাম, নিহালগড়ের নাম বদলে মহারাজা বিজলী পাসি, ওয়ারিসগঞ্জের নাম বদলে অমর শহীদ ভালে সুলতান এবং আকবরগঞ্জের নাম বদলে মা অহোরব ভবানী ধাম করা হবে। যদিও এই বিষয়ে সরকারি বিবৃতি জারি হয়নি।

WhatsApp Community Join Now

উল্লেখ্য, স্বাধীনতার পর থেকে সরকার সারা দেশে ১০০টিরও বেশি স্টেশনের নাম পরিবর্তন করেছে। এর মধ্যে যেমন রয়েছে অযোধ্যা ধাম রেলওয়ে স্টেশন, এলাহাবাদ জংশন থেকে প্রয়াগরাজ জংশন, মুঘলসরাই জংশন থেকে দীনদয়াল উপাধ্যায় জংশন, চেন্নাই সেন্ট্রাল থেকে এমজিআর চেন্নাই সেন্ট্রাল, বরোদা থেকে ভদোদরা, বুলসার থেকে ভালসাদ, ওলাভকোট থেকে পালঘাট, বেলাসিস রোড থেকে মুম্বই সেন্ট্রাল, বোম্বে থেকে মুম্বই, পুনে থেকে পুনে। সোলাপুরের নাম রাখা হয়েছে সোলাপুর ইত্যাদি।

সঙ্গে থাকুন ➥
X