বুলেট ট্রেন প্রকল্পে নয়া সাফল্য, মেক ইন ইন্ডিয়া ইস্পাত সেতু বসিয়ে কামাল দেখাল রেল

Published on:

bullet train project

মুম্বইঃ যত সময় এগোচ্ছে ততই যেন দেশবাসীর বুলেট ট্রেনে ওঠার স্বপ্ন বাস্তবায়িত হতে চলেছে। যত দ্রুত সম্ভব জাপানের মতো ভারতের মানুষও বুলেট ট্রেনে ওঠার ইচ্ছা পূরণ করতে পারেন তার জন্য জোরকদমে কাজ চলছে রেলের। এবার এই বুলেট ট্রেন ইস্যুতেই বড়সড় আপডেট সকলের সঙ্গে শেয়ার করে নিল ভারতীয় রেল। হ্যাঁ ঠিকই শুনেছেন। এক কথায় দুটি ছবি সামাজিক মাধ্যমে পোস্ট করে সকলকে চমকে দিয়েছে রেল। আপনিও কি ট্রেনে উঠতে পছন্দ করেন? তাহলে আপনার জন্য রইল দারুণ সুখবর।

বুলেট ট্রেন প্রকল্পে নয়া আপডেট

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে কী আপডেট এসেছে? তাহলে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর। রেল মন্ত্রকের তরফে দুটি ছবি পোস্ট করা হয়েছে। সেইসঙ্গে লেখা হয়েছে, মেক ইন ইন্ডিয়ার লক্ষ্যে সিলভাসা, দাদরা ও নগর হাভেলিতে ইস্পাত সেতুর সূচনা করা হয়েছে। এদিকে রেলের তথা বুলেট ট্রেন প্রকল্পের এহেন অগ্রগতি সম্পর্কে তথ্য পেয়ে বেজায় খুশি দেশবাসী।

বসল স্টিলের ব্রিজ

ভারতে কবে বুলেট ট্রেনকে ছুটতে দেখা যাবে সেই নিয়ে বারবার প্রশ্ন তুলছেন দেশবাসী। এদিকে এসবের মাঝে স্টিল ব্রিজ নিয়ে রেলের আপডেট সম্পর্কে তথ্য পেয়ে খুশি হয়ে গিয়েছেন সকলে। এটা যে বুলেট ট্রেন প্রকল্পে অপর এক মাইলফলক তা বলাই বাহুল্য। গত ২৫ অগাস্ট দাদরা ও নগর হাভেলির সিলভাসার কাছে মুম্বই-আহমেদাবাদ বুলেট ট্রেন প্রকল্পের জন্য ১০০ মিটার দৈর্ঘ্যের আরও একটি ইস্পাত সেতু চালু করা হয়েছে। ১৪.৬ মিটার উচ্চতা এবং ১৪.৩ মিটার প্রস্থের ১৪৬৪ মেট্রিক টন ইস্পাত সেতুটি তামিলনাড়ুর ত্রিচির ওয়ার্কশপে তৈরি করা হয়েছে এবং ট্রেলারে করে ইনস্টলেশনের জন্য সাইটে নিয়ে যাওয়া হয়েছে।

WhatsApp Community Join Now

৮৪ মিটার বিস্তৃত এবং ৬০০ মেট্রিক টন ওজনের একটি অস্থায়ী লঞ্চ নোজ লঞ্চের জন্য মূল সেতুর সাথে সংযুক্ত করা হয়েছে যাতে কোনও মধ্যবর্তী সহায়তা এড়ানো যায়। লঞ্চের সময় সেতুটি শক্তিশালী করার জন্য অতিরিক্ত অস্থায়ী সদস্যও স্থাপন করা হয়েছিল।

সঙ্গে থাকুন ➥
X