ডিএ অতীত, এবার আরও লটারি লাগল সরকারি কর্মীদের, বাড়ল ভাতার পরিমাণ

Published on:

dearness allowance

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য রইল বিরাট খবর। আপনিও কি কেন্দ্রীয় সরকারের অধীনে কাজ করেন? তাহলে আপনার জন্য রইল অত্যন্ত জরুরি খবর। ইতিমধ্যে লোকসভা ভোটের মুখে মহার্ঘ্য ভাতা বা ডিএ ৪ শতাংশ বৃদ্ধি করেছে। যার ফলে এখন সকলে ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে এই ডিএ কার্যকর হয়েছে। অর্থাৎ বিগত কয়েক মাসের বকেয়া সহ বর্তমানের বেতন সঙ্গে ডিএ পাচ্ছেন সরকারি কর্মীরা। তবে কেন্দ্র এবার আরও বড় সিদ্ধান্ত নিল।

পেনশনপ্রাপক ও সরকারি কর্মীদের জন্য সুখবর

ইতিমধ্যে লোকসভা ভোটের মুখে লক্ষ লক্ষ সরকারি কর্মচারী থেকে শুরু করে সরকারি কর্মীরা ব্যাপক টাকার মুখ দেখতে শুরু করেছেন। সপ্তম বেতন কমিশনের আওতায় কর্মচারী ও পেনশনভোগীদের বেতন বাড়ানো হয়েছে। শুধু কি ডিএ? আরও অনেক ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। আরও বিশদে জানতে চোখ রাখুন লেখাটির ওপর।

একাধিক নিয়মে পরিবর্তন

বেশ কিছু ভাতা ২৫ শতাংশ বাড়িয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় সরকারি কর্মীরা যে বাড়ি ভাড়া ভাতা বা HRA পান তাও বাড়ানো হয়েছে। এর পাশাপাশি শিশুদের জন্যও কিছু পরিবর্তন আনা হয়েছে। ৫০ শতাংশ মহার্ঘ ভাতার পাশাপাশি এবার শিশুদের, হোস্টেল ভর্তুকির ভাতার পরিমাণও বাড়ানো হয়েছে। এক ধাক্কায় ২৫ শতাংশ সেই ভাতার মাত্রা বাড়ানো হয়েছে সরকারের তরফে বলে খবর। ২০২৪ সালের জানুয়ারি মাস থেকেই সেটি কার্যকর হয়েছে।

২০১৮ সালের একটি গাইডলাইন উদ্ধৃত করে কর্মীবর্গ মন্ত্রক বলেছে, “আদেশে বলা হয়েছে যে যখনই সংশোধিত বেতনে মহার্ঘ ভাতা ৫০ শতাংশ বাড়ানো হবে, তখন শিশুদের শিক্ষা ভাতা এবং হোস্টেল ভর্তুকির সীমা স্বাভাবিকভাবেই ২৫ শতাংশ বৃদ্ধি পাবে।” আর এখন তা হল।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X