DA অতীত! এবার বৃদ্ধি পেল আরও দুই ভাতা, ২৫ শতাংশ বেতন বাড়ল সরকারি কর্মীদের

Published on:

Dearness allowance

কেন্দ্রীয় সরকারি হোক বা রাজ্য সরকার, সারা বছর হাড়ভাঙা পরিশ্রমের পর সকলেই একটি জিনিসের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে বসে থাকেন। আর সেটা হল ডিএ (DA) বা মহার্ঘ্য ভাতা। ইতিমধ্যে লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হওয়ার আগে কেন্দ্রীয় সরকার নিজেদের কর্মীদের এক ধাক্কায় ৪ শতাংশ ডিএ বাড়ায়। এখন সকলে ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। তবে এখানেই শেষ না। এবার সরকার আরও বেতন বাড়িয়ে দিল।

ইতিমধ্যে কেন্দ্রের এক সিদ্ধান্তকে ঘিরে সরকারি কর্মীদের মধ্যে খুশির হাওয়া বিরাজ করছে। আপনিও কি সরকারি চাকরি করেন? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও অবসরপ্রাপ্তদের মূল ভাতা বাড়ল ২৫ শতাংশ। হ্যাঁ শুনতে অবিশ্বাস্যকর মনে হলেও এটাই একদম সত্যি। কেন্দ্রের এই সিদ্ধান্তের জেরে লক্ষ লক্ষ সরকারি কর্মীর জীবন বদলে যেতে পারে।

সম্প্রতি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি পেয়ে তা ৫০ শতাংশে গিয়ে ঠেকেছে। অন্যদিকে অবসরপ্রাপ্তদেরও ডিয়ারনেস রিলিফ (DR) ৪% বৃদ্ধি পেয়েছে, এখন তাঁরাও ৫০% শতাংশ হারে বেতন পাবেন। এদিকে এই বছরের শুরুতে ডিএ ৫০% বৃদ্ধি করার পরে, শিশুদের শিক্ষা ভাতা থেকে শুরু করে এবং হোস্টেল ভর্তুকির মতো নির্দিষ্ট ভাতাও ২৫% পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। ১ জানুয়ারি থেকে এ ভাতা কার্যকর হতে শুরু করেছে। ২০১৮ সালের গাইডলাইন অনুযায়ী, যখনই মহার্ঘ ভাতা (ডিএ) ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা হয়, তখন শিশুদের শিক্ষা ভাতা এবং হোস্টেলে ভর্তুকি স্বয়ংক্রিয়ভাবে ২৫ শতাংশ বৃদ্ধি পেয়ে যায়।

২০২৪ সালের ১২ মার্চ কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৫০ শতাংশ বাড়ায় অর্থ মন্ত্রক। তাই বিভিন্ন খাত থেকে শিশুদের শিক্ষা ভাতা (সিইএ) ও হোস্টেলে ভর্তুকি বাড়ানোর বিষয়টি বিবেচনায় নেওয়া হয়েছে। শিশুটির শিক্ষা ভাতা প্রতি মাসে ২,৮১২.৫ টাকা এবং হোস্টেল ভর্তুকি প্রতি মাসে ৮,৪৩৭.৫ টাকা হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X