প্রীতি পোদ্দার, কলকাতা: বর্তমানে প্রযুক্তির উন্নতি জোট বাড়ছে জালচক্রের চোখ রাঙানি যেন আরও ভয়ংকর হয়ে উঠছে। কোথাও আধার কার্ডের জাল, তো কোথাও আবার ভোটার কার্ড এবং জন্ম শংসাপত্র জাল। এমনকি টিকিটেও এবার কালোবাজারির বাড়বাড়ন্ত দেখা গিয়েছে। সেই কারণে টিকিটবিহীন ভ্রমণ বন্ধ করতে আগ্রা রেল (Agra Railway) এক বড় পদক্ষেপ নিয়েছে। আর তাতেই এবার সেই অভিযানে উঠে এল এক ভয়ংকর তথ্য।
জরিমানা দাঁড়িয়েছে প্রায় 2 লাখ
যাত্রীদের টিকিটবিহীন ভ্রমণ বন্ধ করতে এবং রেল ভ্রমণকে আরও সক্রিয় এবং দক্ষ করার জন্য দিল্লির আগ্রা রেলস্টেশনে প্রতিদিনই টিকিট চেকিং অভিযান চালানো হয়। তবে শুধু টিকিট নয়, স্টেশন যদি কেউ অপরিচ্ছন্ন রাখে বা নোংরা করে তাহলে তাঁর বিরুদ্ধে বড় পদক্ষেপ নেওয়া হয়।
সম্প্রতি রেল কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে টিকিট ছাড়া ভ্রমণ এবং স্টেশনে আবর্জনা ফেলার অপরাধে 151 জন যাত্রীকে ধরা হয়েছিল। এবং জরিমানা বাবদ যাত্রীদের কাছ থেকে 1,85,330 টাকা জরিমানা আদায়ও করা হয়। এদিকে এই অভিযানেই এবার ঘটে গেল আরেক বিপত্তি।
ঘটনাটি কী?
ঘটনা সূত্রে জানা গিয়েছে, আগ্রা রেলস্টেশনে টিকিট চেকিং অভিযানের সময় সকল যাত্রীর মতই একটি কোচের একজন যাত্রীর কাছে টিকিট চাওয়া হয়, সঙ্গে সঙ্গে ওই ব্যক্তি দ্রুত একটি কার্ড বের করে দেখান, উল্লেখযোগ্য বিষয় হল সেই কার্ডে আবার পুলিশের লোগো দেওয়া আছে। যা দেখে সবাই অবাক হয়ে যান।
কিন্তু অবাক হলেও টিকিট চেকারদের মনে সন্দেহ জাগে। এবং সময় নষ্ট না করে সো গে সঙ্গে স্টেশনে থাকা RPF-দের ঘটনাস্থলে ডাকে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়। আর সেখানেই বেরিয়ে আসে আসল সত্যি।
আরও পড়ুন: রাশিয়ার পারমাণবিক সংস্থার সঙ্গে আলোচনা! বিরাট কাজ করতে চলেছে ভারতীয় রেল
জানা গিয়েছে, আরপিএফ জওয়ানরা ঘটনাস্থলে পৌঁছানো মাত্রই অভিযুক্ত সেই যাত্রীকে কঠোরভাবে জিজ্ঞাসাবাদ করে। সবশেষে চাপের মুখে পড়ে তিনি সব সত্যি কথা বলে দেন। স্বীকার করে বলেন যে, তিনি ইচ্ছে করেই এই পুলিশের লোগো দেওয়া জাল কার্ড তৈরি করেছিলেন যাতে টিকিট কাটতে না হয়। এর পরেই শাস্তি স্বরূপ, ওই অভিযুক্তের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়।
বেড়েছে টিকিট কাটার সচেতনতা
প্রসঙ্গত, আগ্রা স্টেশনের এই টিকিট তল্লাশি অভিযান যে খুব সাফল্য অর্জন করেছে তা বর্তমানে স্টেশনের চিত্র দেখে স্পষ্ট বোঝা যাচ্ছে। কারণ এই অভিযানের কারণে স্টেশনগুলিতে টিকিট বুকিং কাউন্টারগুলিতে যাত্রীদের ভিড় দেখা গিয়েছে, যা থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে যে যাত্রীদের মধ্যে টিকিট নিয়ে ভ্রমণের সচেতনতা বৃদ্ধি পেয়েছে। এছাড়াও স্টেশনগুলির ওয়েটিং হল এবং খাবারের স্টলগুলিও বেশ পরিষ্কার এবং পরিচ্ছন্ন করে রাখা রয়েছে।