ভোটের মাঝেই সুখবর, DA-র পর ফের আরেকটি ভাতা বাড়াল সরকার! বিপুল লাভ কর্মীদের

Published on:

dearness-allowance

নয়া দিল্লিঃ আপনিও কি কেন্দ্রীয় সরকারের অধীনে চাকরি করেন? তাহলে আপনার জন্য রইল অত্যন্ত জরুরি খবর। ইতিমধ্যে যারা সরকারি চাকুরীজীবী তাঁরা জানেন কত হাজারো রকমের নিয়ম কানুন তাঁদের মেনে চলতে হয়। ছুটির নিয়ম থেকে শুরু করে কাজের একাধিক নিয়ম অক্ষরে অক্ষরে সকলকে পালন করতে হয়। তবে সরকারও কর্মীদের এই ব্যাপারে পুষিয়ে দেয়। প্রতি বছর সরকারি কর্মীদের DA বা মহার্ঘ্য ভাতা বাড়ানো হয়।

এই বছরও তার ব্যতিক্রম ঘটেনি। চলতি বছরে লোকসভা ভোটের আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ এক ধাক্কায় ৪ শতাংশ বাড়িয়ে দেয় মোদী সরকার, যার ফলে এখন সকলের প্রাপ্ত ডিএ-র সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ শতাংশে। তবে লোকসভা ভোটের আবহে এবার চুপিসারে এক ভাতায় আমূল বদল ঘটালো। আর এই বদল ঘটানো হল ‘লিভ ট্র্যাভেল কনসেশন’ ভাতায়। এখন নিশ্চয়ই ভাবছেন এটি কী? এলটিএ হল এক ধরণের ভাতা যা সরকার কর্মীদের সরবরাহ করে। যখন কোনও কর্মচারী ছুটিতে থাকেন এবং ভ্রমণ করেন, তখন কেন্দ্র এই ভ্রমণ ভাতা দেয়। এই ভাতার মধ্যে কর্মচারী, স্বামী/স্ত্রী অর্থাৎ স্বামী-স্ত্রী, সন্তান, নির্ভরশীল পিতা-মাতা ও ভাই-বোনের যাতায়াত খরচ অন্তর্ভুক্ত রয়েছে। ছুটি ভ্রমণ ভাতা একটি ছাড় যা আয়কর আইন, 1961 এর ধারা 10 (5) এর অধীনে উপলব্ধ।

ভ্রমণ ভাতা নিয়ে নয়া বিজ্ঞপ্তি কেন্দ্রের

যাইহোক, এবার Leave Travel Allowance সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় সরকারের কর্মীবর্গ এবং প্রশিক্ষণ দফতর। কী লেখা আছে এই বিজ্ঞপ্তিতে? জানা যাচ্ছে, এই এলটিসির আওতায় কর্মীরা চার বছরের সময়সীমার মধ্যে নিজের বাড়ি যাওয়ার জন্য বা ভারতের মধ্যে কোথাও ঘুরতে যাওয়ার জন্য সরকারের তরফ থেকে ছাড় পাবেন। শুধু তাই নয়, দুই বছরের সময়সীমায় সরকারি কর্মীরা দু’বার নিজের বাড়ি যাওয়ার জন্য ছাড় পাবেন। বা দুই বছরে একবার নিজের বাড়ি এবং পরবর্তী দুই বছরে একবার ভারতের যেকোনও জায়গায় ঘুরতে যাওয়ার জন্য ছাড় পাবেন।

আরও পড়ুনঃ হাইকোর্টে বড় ধাক্কা খেল রাজ্য, এবার সরকারি কর্মীদের খুলবে কপাল! মিলবে মোটা টাকা

আর সুবিধা পাবেন লাখ লাখ সরকারি কর্মচারী। এই সুবিধা পাবেন সিভিল সার্ভিসে নিযুক্ত সব আধিকারিক, প্রতিরক্ষা ক্ষেত্রে নিযুক্ত অসামরিক আধিকারিক বা কর্মী, কেন্দ্রীয় ডেপুটেশনে থাকা এবং কোনও রাজ্য সরকারের অধীনে কর্মরত কর্মী, কেন্দ্রীয় সরকারের অধীনে চুক্তি ভিত্তিক নিযুক্ত কর্মী, অবসরের পরে পুনরায় কেন্দ্রীয় সরকারের তরফে নিযুক্ত কর্মীরা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X