BJP-র সঙ্গে মিশে যাবে BRS? তেলেঙ্গানা রাজনীতিতে নয়া চমক, প্রকাশ্যে বড় খবর

Published on:

নয়া দিল্লিঃ রাজনীতিতে যে সবকিছু সম্ভব তার নিদর্শন আগেও দেখা গিয়েছে। কখন কোন সরকারের পালাবদল বা নেতা মন্ত্রীদের দলবদল হয় কিছু বলা যায় না। সম্প্রতি ২০২৪ সালের লোকসভা ভোট সম্পন্ন হয়েছে। কেন্দ্রে তৃতীয়বারের মতো সরকার গঠন করেছে এনডিএ। তবে এরই মাঝে এবার দক্ষিণ ভারতে এমন কিছু ঘটতে চলেছে যার জন্য হয়তো কেউই তৈরি ছিলেন না। আচমকা কাছাকাছি এল বিজেপি-বিআরএস। তবে কি দক্ষিণ ভারতে জোট বাঁধছে এই দল?

বিজেপি-বিআরএস জোট?

বিগত কিছু বছরে তেলেঙ্গানায় বিআরএস সরকারের জনপ্রিয়তা বেশ অনেকটাই ভাটা পড়েছে। এদিকে ২৪-এর ভোটে প্রধানমন্ত্রী মোদী তেলঙ্গানায় বিজেপির পক্ষে ব্যাপক প্রচার করেছিলেন এবং বিআরএস এবং কেসিআরকে তীব্র আক্রমণ করেছিলেন। ফলে তেলেঙ্গানার ১৭টি লোকসভা আসনের মধ্যে ৮টিতে জিতেছে বিজেপি। পাঁচ বছর আগে অর্থাৎ ২০১৯-এ কেসিআরের দল জিতেছিল ৯টি আসন এবং বিজেপি জিতেছিল ৪টি আসন। কিন্তু এখন তেলেঙ্গানার রাজনীতি পুরোপুরি বদলে গেছে। তেলেঙ্গানায় বিআরএসের রাজনৈতিক ভিত্তি কি এখন দুর্বল হয়ে পড়েছে? এমন জল্পনা-কল্পনাকে ঘিরে রাজনৈতিক তরজা তুঙ্গে।

অনেকেই বলছেন, তেলেঙ্গানায় যদি কেসিআরের দলকে ঘুরে দাঁড়াতে হয় তাহলে কারোর সাহায্য নিতেই হবে। আর এই সাহায্য একমাত্র বিজেপিই করতে পারে। বিজেপির সঙ্গে হাত মেলালে কেসিআরের দল ও পরিবার উভয়েরই লাভ হবে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

দুই দলের মধ্যে কথা চলছে?

তেলেঙ্গানায় ভারতীয় রাষ্ট্র সমিতি এবং বিজেপির মধ্যে একটি জোট হতে পারে। সূত্রের খবর, দুই দলের নেতাদের মধ্যে নাকি কথাবার্তাও শুরু হয়েছে। এক রিপোর্ট অনুযায়ী, বিজেপির কিছু নেতা জোট চাইছেন, অন্যরা বিজেপির মধ্যে বিআরএসের সম্পূর্ণ সংযুক্তিকরণের কথা বলেছেন। তবে, বিজেপির মধ্যে কেউ কেউ আছেন যারা বিআরএসের সাথে কোনও জোট চান না কারণ তারা মনে করেন যে বিধানসভা নির্বাচনে খারাপ পারফরম্যান্স এবং লোকসভা নির্বাচনে উল্লেখযোগ্য হারের পরে বিআরএসের নেতৃত্বের যথেষ্ট নাম ডুবেছে।

WhatsApp Community Join Now

রিপোর্ট অনুযায়ী, রাজ্যের কংগ্রেস সরকার তাদের নেতাদের বিরুদ্ধে মামলা দায়ের করতে পারে এমন সম্ভাবনা নিয়েও বিআরএস উদ্বেগে রয়েছে। সর্বোপরি কেসিআরের মেয়ে এবং বিধায়ক কে কবিতা চলমান দিল্লি মদ কেলেঙ্কারির জন্য জেলে যাওয়ায় চাপে রয়েছে এই দল। বিআরএস নেতা বি বিনোদ কুমারকে প্রশ্ন করা হলে তিনি জোট বা সংযুক্তিকরণের বিষয়ে জল্পনা জিইয়ে রেখেছেন। তিনি বলেন, ‘আমাদের দলের অধিকাংশ নেতাই গণতান্ত্রিক ও প্রগতিশীল। আর তেলেঙ্গানা এমন একটি রাজ্য যেখানে স্বাধীনতার আগে থেকেই সংগ্রাম চলছে। নির্বাচন এখনও অনেক দূরে। যদিও রাজনীতিতে যা কিছুই ঘটতে পারে, কোনও কিছুই উড়িয়ে দেওয়া যায় না।’

সঙ্গে থাকুন ➥
X