ভুলে যান লক্ষ্মীর ভাণ্ডার, ভারত কাঁপাচ্ছে মোদী সরকারের এই স্কিম

Published on:

mahila-samman-savings-certificate

সময়ে সময়ে কেন্দ্রীয় সরকার থেকে শুরু করে র্যায় সরকার সকলের জন্যই কিছু না কিছু স্কিম নিয়ে আসে। এই স্কিমগুলির জেরে ব্যাপক লাভবান দেশের সাধারণ আমজনতা। আজ এই প্রতিবেদনে তেমনই একটি প্রকল্প নিয়ে আলোচনা করা হবে যেটি সম্পর্কে শুনলে আপনিও তার লাভ নিতে চাইবেন। এই স্কিমটি এনেছে কেন্দ্রের মোদী সরকার।

আজ মোদী সরকারের জনদরদী স্কিম ‘মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট স্কিম’ নিয়ে আলোচনা হবে। এই স্কিমে একবার বিনিয়োগ করলেই হবে কেল্লাফতে। আর নাম থেকেই আশা করি বুঝে গিয়েছেন নিশ্চয়ই যে এই স্কিমটি বিশেষভাবে তৈরি করা হয়েছে শুধুমাত্র মহিলাদের জন্য। হ্যাঁ ঠিকই শুনেছেন। সাধারণ এফডির থেকে এই স্কিমে মহিলারা ব্যাপক হারে সুদ পেয়ে যাবেন। সবথেকে বড় কথা, এই স্কিমের জেরে আপনি বার্ষিক ৭.৫ শতাংশ সুদ পেতে পারেন।

গত ২০২৪ সালের ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ করার সময়ে ‘মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট স্কিম’-এর কথা সকলের সামনে তুলে ধরেন। আপনিও যদি মহিলা হয়ে থাকেন এবং এই স্কিমের সুবিধা পেতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আপনাকে আগে আপনার নিকটবর্তী পোস্ট অফিসে যেতে হবে। এরপর সেখানে গিয়ে ‘mahila samman savings certificate’-এ একাউন্ট খুলতে হবে। মহিলাদের ত্রৈমাসিক ৭.৫ শতাংশ সুদ দেওয়া হয় এই স্কিমের আওতায়। এর অর্থ হল এতে অর্থ বিনিয়োগ করে, কেউ আয়ের আকারে চক্রবৃদ্ধি সুদের সুবিধা পায়। আপনি মাত্র ১০০০ টাকা বিনিয়োগ করে স্কিমটি চালু করতে পারেন।

এই স্কিমটির মেয়াদকাল অবশ্য মাত্র ২ বছর। এই স্কিমে মাত্র ২ লক্ষ টাকা অবধি বিনিয়োগ করা যেতে পারে। এই স্কিমে শুধুমাত্র একক বিনিয়োগের বিকল্প পাওয়া যায়। মনে রাখবেন, এই স্কিমের আবেদন করতে আপনার কাছে আধার কার্ড, প্যান কার্ড এবং পাসপোর্ট সাইজের ফটো জরুরি হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X