এসি, ফ্রিজ যা খুশী চালান, বিল আসবে এক্কেবারে জিরো, বড় উদ্যোগ কেন্দ্র সরকারের 

Published on:

No electricity bill

দেশজুড়ে ব্যাপক দাপিয়ে বেরাচ্ছে তাপপ্রবাহ। কোথাও ৪৫ তো কোথাও ৪৭ ডিগ্রি অবধি তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছে। এদিকে এত পরিমানে গরম আবহাওয়া হওয়ায় এসি থেকে শুরু করে ফ্যান, কুলার কেনার মাত্রাও মানুষের মধ্যে এই বছর বেড়েছে। তারপরেও সাধারণ মানুষকে তাড়া করে বেরায় বাড়তি বিদ্যুতের বিল। তবে আর আপনার টেনশনের দিন শেষ। কারণ এবার সরকার সকলের জন্য এমন এক স্কিম এনেছে যার দরুণ আপনার বাড়িতে বিদ্যুতের বিল আসবে একদম জিরো।

বড় উদ্যোগ সরকারের

বাড়িতে বাড়তি বিদ্যুতের বিল রুখতে আপনি সবুজ শক্তির সাহায্যে ব্যয়বহুল বিদ্যুৎ বিল থেকে মুক্তি পেতে পারেন। এর জন্য, আপনাকে আপনার বাড়ির ছাদে সৌর প্যানেল ইনস্টল করতে হবে। ব্যস তারপরেই একদম ঝাড়া হাত পা। বিশেষ বিষয় হল, এই কাজের জন্য সরকারের পক্ষ থেকেও সাহায্য করা হবে। প্রতিদিন ঘরে এসি, ফ্যান চালালে বা ঘরে ১০টি বাল্ব জ্বালান, বিদ্যুৎ বিলের ঝামেলার দিন একদম শেষ হবেন।

আপনি সহজেই আপনার বাড়ির ছাদে একটি সৌর প্যানেল ইনস্টল করে বিদ্যুৎ উৎপাদন করতে পারেন। এর জন্য, আপনি সরকারের কাছ থেকে ভর্তুকিও পাবেন, যা আপনার সৌর প্যানেল ইনস্টল করার খরচও এক ধাক্কায় অনেক কমিয়ে দেবে।

প্রধানমন্ত্রী সূর্য ঘর মুক্ত বিদ্যুৎ প্রকল্প

প্রধানমন্ত্রী সূর্য ঘর মুক্ত বিদ্যুৎ প্রকল্প আনা হয়েছে সরকারের তরফে। একবার টাকা খরচ করে আপনি দীর্ঘ বিদ্যুৎ বিভ্রাট এবং ব্যয়বহুল বিলের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। আপনি যদি আপনার বাড়ির ছাদে সোলার প্যানেল বসাতে চান, তাহলে প্রথমে আপনাকে হিসাব করতে হবে আপনার দৈনিক খরচ কতটুকু, অর্থাৎ আপনার প্রতিদিন কত ইউনিট বিদ্যুৎ প্রয়োজন। এর জন্য প্রথমেই আপনার বাড়িতে কোন কোন যন্ত্রপাতি আছে, কোনগুলো বিদ্যুতে চলে, তার একটি তালিকা তৈরি করুন। আপনার বাড়িতে যদি ২-৩ টি ফ্যান, একটি ফ্রিজ, ৬-৮টি এলইডি লাইট, ১টি ওয়াটার মোটর এবং টিভির মতো যন্ত্রপাতি থাকে তবে আপনার প্রতিদিন ৬ থেকে ৮ ইউনিট বিদ্যুতের প্রয়োজন হবে। এরপর সেই অনুযায়ী সোলার প্যানেলের সেট ইনস্টল করুন বাড়িতে।

WhatsApp Community Join Now

দৈনিক ৬ থেকে ৮ ইউনিট বিদ্যুৎ পেতে আপনার বাড়ির ছাদে ২ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন সোলার প্যানেল বসাতে পারেন। এতে আপনি চারটি সোলার প্যানেল পাবেন। মনোপার্ক বাইফেসিয়াল সোলার প্যানেল বর্তমানে নতুন প্রযুক্তির সোলার প্যানেল। এটি সামনে এবং পিছনে উভয় থেকে শক্তি উৎপন্ন করে। এভাবে আপনি প্রতিদিন বিদ্যুৎ পাবেন।

কীভাবে আবেদন করবেন ভর্তুকির জন্য

এর জন্য http://pmsuryaghar.gov.in-এ যেতে হবে। এরপর আবেদনের মাধ্যমে সোলার প্যানেলও বসানো যাবে। ভর্তুকি সম্পর্কে কথা বললে, প্রধানমন্ত্রী সূর্য ঘর মুক্ত বিদ্যুৎ প্রকল্পের অধীনে, এই প্রকল্পের অধীনে ছাদে সৌর প্যানেল ইনস্টল করতে ১ কিলোওয়াটের জন্য আপনার ১৮,০০০ টাকা, ২ কিলোওয়াট পর্যন্ত ৩০,০০০ টাকা এবং ৩ কিলোওয়াটের জন্য ৭৮,০০০ টাকা।

১) প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট https://pmsuryaghar.gov.in গিয়ে Apply for Rooftop Solar অপশনটি সিলেক্ট করুন।

২) এরপর আপনি যে রাজ্যে থাকেন এবং বিদ্যুৎ বিতরণ সংস্থার নাম বেছে নিন।

৩) এরপর আপনার বিদ্যুৎ গ্রাহক নম্বর, মোবাইল নম্বর ও E-mail ID দিন।

৪) ফর্ম ওপেন হলে তাতে দেওয়া গাইডলাইন অনুযায়ী রুফটপ সোলার প্যানেলের জন্য আবেদন করতে হবে।

৫) এই প্রক্রিয়াটি সম্পন্ন করার পরে, আপনি অনুমোদন পাবেন, তারপরে আপনি আপনার ডিসকমের সাথে নিবন্ধিত যে কোনও বিক্রেতার কাছ থেকে সোলার প্যানেলটি ইনস্টল করতে সক্ষম হবেন।

সঙ্গে থাকুন ➥
X