টিকিট বাতিলে মাত্র ৬০ টাকা চার্জ! আর কাটা হবে না বড় অঙ্ক, যাত্রীদের জানাল রেল

Published on:

irctc-train

দেশের প্রাণবিন্দু হল ভারতীয় রেল। দেশের লাখ লাখ মানুষের ভরসার অন্যতম মাধ্যম হল এই রেল। প্রত্যেকদিন ট্রেনে করে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে চলেছেন সাধারণ আমজনতা। কেউ যাচ্ছেন কাজের তাগিদে, তো আবার কেউ যাচ্ছেন ঘুরতে। যাইহোক, সাধারণ মানুষের কথা ভাবনাচিন্তা করে ভারতীয় রেলও যেন নতুনভাবে আরও আপগ্রেড হচ্ছে। সাধারণ রেলযাত্রীদের কীভাবে সুবিধা দেওয়া যায় তা নিয়ে নিয়ে প্রতিনিয়ত কাজ করেই চলেছে রেল। এবারও তার ব্যতিক্রম ঘটল না।

এবার ভারতীয় রেল যাত্রীদের বড়সড় স্বস্তি দিয়েছে। আপনিও কি আগামী দিনে ট্রেনে ভ্রমণ করার পরিকল্পনা করছেন? তাহলে আপনার জন্য রইল আজকের এই প্রতিবেদনটি। এবার ভারতীয় রেল ট্রেনের টিকিট বাতিলের নিয়মে আমূল পরিবর্তন ঘটাল। আর এই পরিবর্তনের প্রভাব সরাসরি সাধারণ মানুষের পকেটের ওপর পড়তে চলেছে বলে খবর। জানা যাচ্ছে, কোনও যাত্রী যদি ট্রেনের টিকিট যাত্রার কিছু আগে যদি বাতিল করে তাহলে এবার থেকে রেল মাত্র ৬০ টাকা চার্জ করবে।

টিকিট ক্যান্সেলের চার্জে বদল আনল রেল

একজন ব্যক্তির অভিযোগের ভিত্তিতে রেলের নিয়মে যে এমন আমূল পরিবর্তন ঘটতে পারে তা হয়তো কেউ স্বপ্নেও ভাবতে পারেননি। গিরিডির সোশ্যাল কাম আরটিআই অ্যাক্টিভিস্ট সুনীল কুমার খান্ডেলওয়ালের অভিযোগ পাওয়ার পর যাত্রীদের এই স্বস্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল। টিকিট বাতিলের জন্য আইআরসিটিসি যে যথেচ্ছ ফি নেয় সে সম্পর্কে খান্ডেলওয়াল ১২ এপ্রিল রেল প্রশাসনকে চিঠি দিয়েছিলেন। চিঠিতে তিনি জানান, IRCTC-র ওয়েবসাইটের মাধ্যমে বুক করা ওয়েটিং টিকিট নিশ্চিত না হলে রেলওয়ে নিজেই সেই টিকিট বাতিল করে দেয়। এ ছাড়া পেমেন্টের একটি উল্লেখযোগ্য অংশ সার্ভিস চার্জ হিসেবে কেটে নেওয়া হয়।

আরও পড়ুনঃ বড় বদল নিশ্চিত, পাঞ্জাবের বিরুদ্ধে কেমন হবে KKR-র একাদশ? রইল সম্ভাব্য দল

যদিও এবার রেল জানিয়েছে, আইআরসিটিসি-র ওয়েবসাইট থেকে বুক করা ওয়েটিং এবং RAC টিকিট বাতিল করার ক্ষেত্রে কনভেনিয়েন্স ফির নামে কোনও বড় অঙ্কের কাটা হবে না। এখন এই জাতীয় টিকিট বাতিলের জন্য মাত্র ৬০ টাকা করে চার্জ করা হবে। ওয়েটিং টিকিট যদি ১৯০ টাকায় বুক করা থাকে, টিকিট কনফার্ম না হয়, তাহলে রেল মাত্র ৯৫ টাকা ফেরত দিত। এই অভিযোগের ভিত্তিতেই বড়সড় পদক্ষেপ নিয়েছে আইআরসিটিসি। ১৮ এপ্রিল আইআরসিটিসি-র ম্যানেজিং ডিরেক্টর অভিযোগকারী যাত্রীকে জানান, টিকিট বুকিং ও রিফান্ড সংক্রান্ত পলিসি, সিদ্ধান্ত ও নিয়মকানুন ভারতীয় রেলের (রেলওয়ে বোর্ড) বিষয়। আইআরসিটিসি রেলের তৈরি নিয়ম মেনে চলতে বাধ্য। যদিও নিয়মে এবার বদল ঘটালো রেল।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X