এবার স্যাট করে পৌঁছে যাবেন সিকিম, দারুণ উপহার পেতে চলেছে পর্যটকরা

Published on:

Sikkim

যারা আগামী দিনে সিকিম (Sikkim) ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন তাদের জন্য রইল বিরাট সুখবর। এমনিতেই রেলপথের সঙ্গে সিকিমকে জুড়তে বছরের পর বছর ধরে জোরকদমে কাজ চলছে। সিকিমের উচ্চাভিলাষী সেবক-রংপো রেলওয়ে প্রোজেক্ট নিয়ে সকলের মধ্যেই এক আলাদাই উত্তেজনা কাজ করছে।

এই রেল প্রোজেক্টের কাজ শেষ হলে সিকিম যাওয়া সকলের পক্ষে আরও অনেক সহজ হয়ে যাবে। তবে এবার এই প্রোজেক্ট সংক্রান্ত আপডেট সকলের সামনে উঠে এল, যা শুনলে আপনারও মন ভালো হয়ে যেতে পারে। জানা যাচ্ছে, এই প্রকল্পের কাজ একপ্রকার শেষ প্রান্তে এসে গিয়েছে।

এই দীর্ঘ প্রতীক্ষিত সেবক-রংপো রেলওয়ে প্রকল্পের টানেলের কাজ ৯৩ শতাংশ প্রায় শেষ হয়ে গিয়েছে। ৪৫ কিমি দীর্ঘ এই রেল প্রকল্পের কাজ কবে শেষ হবে সেই নিয়ে সকলের মধ্যেই প্রশ্ন জাগছে। ২০০৯ সালের কথা। তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০০৯ সালে এই প্রকল্পের সূচনা করেছিলেন। মাঝে কাজ আটকে থাকলেও পরে সেই কাজ আবার শুরু হয়। আর এখন এই কাজ প্রায় শেষের মুখে। অর্থাৎ এই রুটে ট্রেন চালু হতে আর বেশি সময় নেই। এখন পর্যটকরা চোখের নিমিষে সিকিমে পৌঁছে যেতে সক্ষম হবেন।

সেবক থেকে রংপো এবং রংপো থেকে সেবক যেতে ১৪টি টানেল, ১৩টি প্রধান ও ৯টি ছোট ব্রিজকে অতিক্রম করতে হবে ট্রেনকে। পর্যটকরা একদম সিমলার মতো অনুভূতি পাবেন বলে মনে হচ্ছে। যাত্রাপথে পাঁচটি স্টেশন দেখতে পাবেন সকলে। যেতে পারবেন দার্জিলিং-এও। কারণ সেখানে তৈরি হচ্ছে একটি বড় টানেল। এই বিষয়ে নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ে জানিয়েছে, গত ৮ মে দার্জিলিংয়ে অবস্থিত একটি টানেলে বড় সাফল্য মিলেছে।

WhatsApp Community Join Now

মূলত তিনটি পর্যায়ে শেষ হচ্ছে, এর অধীনে প্রথম পর্যায়ে সেবক থেকে রেংপো, দ্বিতীয় পর্যায়ে রংপো থেকে গ্যাংটক এবং তৃতীয় পর্যায়ে গ্যাংটক থেকে নাথুলা পর্যন্ত রেল লাইন পাতা হবে। এদিকে প্রথম পর্যায়ের কাজ শেষ হলে চিন সীমান্তবর্তী সিকিমে শুধু যোগাযোগ ব্যবস্থাই বাড়বে না, দেশের জাতীয় প্রতিরক্ষা এজেন্ডাও জোরদার হবে বলে খবর।

সঙ্গে থাকুন ➥
X