৫০% DA-র পর এবার পেনশন নিয়ে সুখবর, নয়া নীতিতে সিলমোহর কেন্দ্রের

Published on:

UPS,Dearness allowance,Pension,Central Government,Unified Pension Scheme

নয়া দিল্লিঃ লোকসভা ভোট মিটতে না মিটতেই ফের বড় চমক দিল কেন্দ্রীয় সরকার। আর কেন্দ্রের এক সিদ্ধান্তের জেরে উপকৃত হবেন দেশের লক্ষ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী। আপনিও কি কেন্দ্রীয় সরকারের অধীনে কাজ করেন? তাহলে আপনার জন্য রইল অত্যন্ত জরুরি খবর। ইতিমধ্যে লোকসভা ভোটের মুখে মহার্ঘ্য ভাতা বা DA ৪ শতাংশ বৃদ্ধি করেছে। যার ফলে এখন সকলে ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে এই ডিএ কার্যকর হয়েছে। অর্থাৎ বিগত কয়েক মাসের বকেয়া সহ বর্তমানের বেতন সঙ্গে ডিএ পাচ্ছেন সরকারি কর্মীরা। তবে কেন্দ্র এবার আরও বড় সিদ্ধান্ত নিল। এবার পেনশন নিয়ে রীতিমতো লটারি লাগল সরকারি কর্মীদের।

পেনশন নিয়ে বড় সিদ্ধান্ত সরকারের

সপ্তম বেতন কমিশনের আওতায় কর্মচারী ও পেনশনভোগীদের বেতন বাড়ানো হয়েছে। শুধু কি ডিএ? আরও অনেক ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তবে এবার পেনশন নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হল মোদী সরকারের তরফে। এমনিতে লোকসভা ভোটের আগে থেকেই শোনা যাচ্ছিল, লক্ষ লক্ষ সরকারি কর্মীদের পেনশন নিয়ে বড় সিদ্ধান্ত নেবে সরকার। আর হলও তাই। চালু হল ইউনিফায়েড পেনশন স্কিম বা UPS। আসলে কেন্দ্রীয় সরকার অবশেষে ইউনিফায়েড পেনশন স্কিম (ইউপিএস) অনুমোদন করেছে। শনিবার এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এই প্রকল্পের আওতায় সরকারি কর্মচারীদের অবসরের পর নিশ্চিত পেনশন দেওয়া হবে।

উপকৃত হবেন ২৩ লক্ষ সরকারি কর্মী

কেন্দ্রীয় সরকারের এহেন সিদ্ধান্ত উপকৃত হবেন ২৩ লক্ষ সরকারি কর্মী। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য নিউ পেনশন স্কিম সংস্কারের দাবি দীর্ঘদিনের। এবার সকলের দীর্ঘদিনের দাবিতে শিলমোহর দিল সরকার। ইউনিফায়েড পেনশন স্কিম ঘোষণা করেছে সরকার। লোকসভা ভোটের পর এবং একাধিক রাজ্যে বিধানসভা ভোটের মাঝে সরকারের এহেন সিদ্ধান্তকে মাস্টারস্ট্রোক হিসেবে দেখছেন অনেকে।

মন্ত্রিসভার সিদ্ধান্ত সম্পর্কে বড় বার্তা দেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। বলেন, “সরকারি কর্মীদের কাছ থেকে এনপিএস উন্নত করার দাবি উঠেছে। ২০২৩ সালের এপ্রিলে টিভি সোমনাথনের নেতৃত্বে এই বিষয়ে একটি কমিটি গঠন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জেসিএম (জয়েন্ট কনসালটেটিভ মেকানিজম) সহ বিভিন্ন আলোচনা ও আলোচনার পর কমিটি সুসংহত পেনশন প্রকল্প তৈরির সুপারিশ করেছে। আজ কেন্দ্রীয় মন্ত্রিসভা এই প্রকল্পে অনুমোদন দিয়েছে।”

WhatsApp Community Join Now

UPS কী?

ইউনিফাইড পেনশন স্কিম অর্থাৎ ইন্টিগ্রেটেড পেনশন স্কিম সরকারী কর্মচারীদের জন্য একটি নতুন পেনশন প্রকল্প। এর আওতায় কর্মচারীদের অবসরের পর নিশ্চিত পেনশন দেওয়া হবে। এই অর্থ অবসরের আগে ১২ মাসের গড় মূল বেতনের ৫০ শতাংশ হবে। হ্যাঁ ঠিকই শুনেছেন। ২৫ বছর চাকরি করার পর এই পেনশন পাবেন চাকরিজীবীরা। একই সঙ্গে কোনও পেনশনভোগী মারা গেলে ওই সময়ের মধ্যে প্রাপ্ত পেনশনের ৬০ শতাংশ পরিবারকে দেওয়া হবে। এ ছাড়া চাকরিজীবীর চাকরি ২৫ বছরের কম এবং ১০ বছরের বেশি হলে আনুপাতিক হারের ভিত্তিতে পেনশনের পরিমাণ নির্ধারণ করা হবে। গুরুত্বপূর্ণ দিক হল, পেনশনের ন্যূনতম পরিমাণ ১০ হাজার টাকার কম হবে না।

সঙ্গে থাকুন ➥
X