বড় স্বস্তি, এক ঝটকায় ৫৪ টি ওষুধের দাম কমাল কেন্দ্র সরকার

Published on:

medicine

Kolkata: দেশের কোটি কোটি সাধারণ মানুষ অবশেষে স্বস্তি পেলেন। এমনিতে বিগত কিছু দিন ধরে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম হু হু করে বেড়েই চলেছে। যে কারণে সাধারণ মানুষের পক্ষে সংসার চালাতে গিয়ে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে। কিন্তু এবার আর নয়, এক ধাক্কায় বহু ওষুধের দাম কমালো কেন্দ্রীয় সরকার। কী শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই একদম সত্যি।

দাম কমল বহু ওষুধের

কেন্দ্র এক ধাক্কায় ৫৪টি অত্যাবশ্যকীয় ওষুধের দাম কমিয়েছে। এখন নিশ্চয়ই ভাবছেন যে কোন কোন ওষুধের দাম কমে গিয়েছে? তাহলে জানলে খুশি হবেন, মাল্টিভিটামিন ট্যাবলেট থেকে শুরু করে ডায়াবেটিস, হার্ট, কানের রোগের চিকিৎসায় ব্যবহৃত ওষুধের দাম কমানো হয়েছে। আর এতে সাধারণ মানুষ অনেকটাই স্বস্তি পাবেন বলে মনে করা হচ্ছে।

এনপিপির বৈঠকে বড় সিদ্ধান্ত

সম্প্রতি এনপিপির বৈঠকের আয়োজন করা হয়। আর এই বৈঠকেই ওষুধের দাম কমানোর মতো সিদ্ধান্ত নেওয়া হয়। ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটির (এনপিপিএ) ১২৪তম বৈঠকে বেশ কয়েকটি অত্যাবশ্যকীয় ওষুধের দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এনপিপিএ দেশে বিক্রি হওয়া অত্যাবশ্যকীয় ওষুধের দাম স্থির করে, যা সাধারণ মানুষ ব্যবহার করেন। আর এই বৈঠকেই ৫৪টি ওষুধের ফর্মুলেশন ও ৮টি স্পেশালিটি ওষুধের দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয় বলে খবর। এদিকে এহেন সিদ্ধান্তের কারণে দেশের ১০ কোটি মানুষ উপকৃত হবেন।

মে মাসেও দাম কমেছে ওষুধের

এর আগে মে মাসেও ওষুধের দাম কমিয়েছিল সরকার। গত মাসে ৪১টি বহুল ব্যবহৃত ওষুধ ও ছয়টি বিশেষ ওষুধের দাম কমানো হয়। যার মধ্যে ছিল অ্যান্টিবায়োটিক, মাল্টিভিটামিন, ডায়াবেটিস ও হার্ট-সম্পর্কিত ওষুধ। এছাড়া লিভারের ওষুধ, গ্যাস ও অ্যাসিডিটির ওষুধ, ব্যথানাশক, অ্যালার্জির ওষুধও গত মাসে সস্তা করা হয়।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X