আসানসোলে করিডর! ২৪৬৫৭ কোটি ব্যয়ে ৮টি নয়া রেল লাইন, বড় ঘোষণা কেন্দ্রের

Published on:

asansol

কলকাতাঃ আগামী কিছু সময়ের মধ্যে ভারতীয় রেলের চিত্রটাই বদলে দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। এমনিতে একের পর এক নতুন ট্রেন, রেল রুট, স্টেশন সহ আরও অনেক কাজ করে সকলকে চমকে দেওয়ার কাজ করেছে সরকার। তবে এখানেই শেষ নয়, এবার একসঙ্গে আটটি নয়া রেললাইন প্রকল্পে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। আর জেরে আগামী কয়েক বছরে রেল যাত্রীদের ভ্রমণের সংজ্ঞাটাই বদলে যাবে বলে মনে হচ্ছে। হ্যাঁ ঠিকই শুনেছেন। উপকৃত হবেন বাংলারও বহু মানুষ। কারণ এই রেল প্রকল্পগুলির মধ্যে বাংলারও নাম রয়েছে।

রেল নিয়ে কেন্দ্রের বিরাট পরিকল্পনা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে সম্প্রতি একটি বৈঠক হয়। আর সেই বৈঠকেই মোট ৮টি নয়া রেললাইন প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এর জন্য সরকারের খরচ হবে ২৪,৬৫৭ কোটি টাকা মতো। আগামী ৫ থেকে ৬ বছরের মধ্যে বড় কিছু ঘটতে চলেছে রেল ব্যবস্থায়। সবথেকে বড় কথা হল, ৯০০ কিলোমিটার অবধি রেল নেটওয়ার্কের বিস্তার ঘটানো হবে।

উপকৃত হবে এই রাজ্যগুলি

জানা গিয়েছে, রেলের যোগাযোগ ব্যবস্থার উন্নতি, যাতায়াতের সুবিধার্থে, লজিস্টিক খরচ কমানো এবং অন্যান্য বিষয়ে রেলের জন্য আটটি নতুন লাইন প্রকল্পের অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। শুক্রবার গভীর রাতে জারি করা এক বিবৃতিতে মন্ত্রিসভা জানিয়েছে যে প্রকল্পগুলির মোট প্রাক্কলিত ব্যয় প্রায় ২৪,৬৫৭ কোটি টাকা এবং ২০৩০-৩১ সালের মধ্যে শেষ হবে। এই আটটি প্রকল্প ওড়িশা, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, ঝাড়খণ্ড, বিহার, তেলেঙ্গানা এবং পশ্চিমবঙ্গের ১৪টি জেলায় অন্তর্ভুক্ত হবে। জানা গিয়েছে, যে যে লাইনে অনুমোদন বাড়ল সেগুলি হল গুনুপুর-থেরুবালি: ৭৩.৬২ কিলোমিটার। এটি ওড়িশার রায়গড়া জেলায় পড়বে। জুনাগড়-নবরংপুরের মধ্যে ১১৬.২১ কিলোমিটার অবধি কাজ হবে। ওড়িশার কালাহান্ডি এবং নবরংপুর জেলায় পড়বে। এরপর মালকানগিরি-পান্ডুরংপুরম ১৭৩.৬১ কিমি কাজ হবে। মালকানগিরি (ওড়িশা), পূর্ব গোদাবরী (অন্ধ্রপ্রদেশ) এবং ভদ্রদ্রি কোঠাগুডেম (তেলাঙ্গানা) জেলায় পড়বে।

পরবর্তী ধাপ হিসেবে বাদামপাহাড়-কেন্দুঝারগড় ৮২.০৬ কিমি অবধি কাজ হবে। এটি ওড়িশার কেওনঝড় এবং ময়ূরভঞ্জ জেলায় পড়বে। বাংরিপোসি-গোরুমহিসানিতে ৮৫.৬ কিমি অবধি কাজ হবে। ওড়িশার ময়ূরভঞ্জ জেলায় পড়বে। বুরমুরা-চাকুলিয়ায় ৫৯.৯৫ কিমি অবধি কাজ হবে। উপকৃত হবেন ঝাড়খণ্ডের পূর্ব সিংভূম, পশ্চিমবঙ্গের ঝাড়গ্রাম এবং ওড়িশার ময়ূরভঞ্জ জেলার মানুষজন। এরপর বিক্রমশীলা-কাটারিয়ায় ২৬.২৩ কিমি অবধি কাজ হবে। এটি বিহারে ভাগলপুর জেলায় পড়বে। সর্বশেষ জালনা-জলগাঁওতে ১৭৪ কিমি অবধি কাজ হবে। এটি মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদ জেলায় পড়বে। এর কারণে বিখ্যাত অজন্তা গুহায় যাতায়াত সহজ হবে পর্যটকদের জন্য।

WhatsApp Community Join Now

বসবে নতুন রেল ট্র্যাক

রেল মন্ত্রক ২০২৪ সালের জুলাইয়ের মধ্যে নেটওয়ার্কের সম্পূর্ণ বৈদ্যুতিকীকরণ অর্জনের দিকে মনোনিবেশ করেছে এবং ন্যূনতম ২,০০০ কিলোমিটার নতুন ট্র্যাক স্থাপনের লক্ষ্য নিয়েছে। পাশাপাশি, মন্ত্রক নতুন বন্দে ভারত ট্রেন চালু করার পরিকল্পনা করেছে রেলের তরফে। এছাড়া আগামী দিনে পশ্চিমবঙ্গের আসানসোল থেকে তেলাঙ্গানার ওয়ারঙ্গল পর্যন্ত একটি সম্পূর্ণ করিডর তৈরি হবে। এতে করে বাংলার মানুষ সহজেই তেলেঙ্গানা পৌঁছে যেতে পারবেন।

সঙ্গে থাকুন ➥
X