আচমকা বিরাট অ্যাকশন সরকারের, BSF-র দুই ডিজিকে সরালো কেন্দ্র, কারণ ..

Published on:

BSF DG Removed

কলকাতাঃ শুক্রবার রাতারাতি বড় অ্যাকশন নিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের এক আচমকা সিদ্ধান্তে সকলেই চমকে গিয়েছে। আসলে মেয়াদ শেষ হওয়ার আগেই BSF-র ডিজি ও বিশেষ ডিজিকে সরিয়ে দেওয়া হল। ইতিমধ্যেই তাঁদের কাছে নির্দেশিকা পৌঁছে গিয়েছে এবং নিজেদের ক্যাডারে ফেরত গিয়ে রিপোর্ট করতে বলা হয়েছে। গত বছরের জুনে বিএএসএফ প্রধান নীতিন আগরওয়ালকে বিএসএফ প্রধানের দায়িত্ব দেওয়া হয়েছিল।

BSF-এ আচমকা বিরাট রদবদল

শুক্রবার বিএসএফের ডিজি নিতিন আগরওয়াল এবং তাঁর ডেপুটি স্পেশাল ডিজি (পশ্চিম) ওয়াইবি খুরানিয়াকে সরিয়ে দেওয়া হয়েছে এবং তাদের নিজ নিজ রাজ্য ক্যাডারে ফেরত পাঠানো হয়েছে। তবে কী কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সে বিষয়ে এখনও অবধি কিছু জানায়নি সরকার। শুধুমাত্র বিএসএফের দুই উচ্চপদস্থ আধিকারিককে সরিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে।

এক বছরের মধ্যে সরানো হল ডিজিকে

উল্লেখ্য, গত বছর জুন মাসে বিএসএফের ডিজির দায়িত্ব দেওয়া হয় নীতিন আগরওয়ালকে। নীতিন আগরওয়াল কেরালা ক্যাডারের ১৯৮৯ ব্যাচের IPS অফিসার। অন্যদিকে ওয়াইবি খুরানিয়া ১৯৯০ ব্যাচের ওড়িশা ক্যাডার অফিসার। নীতিন আগরওয়াল গত বছরের জুনে সীমান্ত সুরক্ষা বাহিনীর প্রধান হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। এদিকে স্পেশাল ডিরেক্টর জেনারেল (পশ্চিম) হিসেবে ভারত-পাকিস্তান সীমান্তে বিএসএফ গঠনের নেতৃত্ব দিচ্ছিলেন ওয়াইবি খুরানিয়া। স্বাভাবিকভাবেই দুজনকে এহেন আচমকা সরানো নিয়ে নানা প্রশ্ন উঠতে শুরু করেছে।

মন্ত্রিপরিষদের নিয়োগ কমিটি থেকে জারি করা পৃথক আদেশে জানানো হয়েছে, দুজনকে তাৎক্ষণিক কার্যকর ও সময়ের আগেই ফেরত পাঠানো হচ্ছে। প্রসঙ্গত, প্রায় ২.৬৫ লক্ষ কর্মী নিয়ে বিএসএফ পশ্চিমে পাকিস্তান এবং পূর্বে বাংলাদেশের সাথে ভারতের সীমান্ত পাহারা দেয়। দেশের নিরাপত্তার নিরিখে এই দুটি সীমান্তই অত্যন্ত গুরুত্বপূর্ণ। চোরাচালান ও অনুপ্রবেশের সমস্যা বরাবরই থেকে যায় এসব এলাকায়।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X