মাছ, ডিম নয়! মিড ডে মিলে ভাতের সঙ্গে দেওয়া হল লঙ্কার গুঁড়ো, অসুস্থ পড়ুয়ারা

Published on:

mid day meal telangana

ইন্ডিয়া হুড ডেস্ক: মিড ডে মিল নিয়ে বহু বিতর্ক এর আগে খবরের শিরোনাম স্পর্শ করেছে। কখনও শিশুদের দেওয়া খাবারের মান নিয়ে অভিযোগ উঠেছে, কখনও আবার উঠেছে বেনিয়মের অভিযোগ। আবার কখনও দেখা গিয়েছে পড়ুয়াদের মিড ডে মিলের খাবারে টিকটিকি, গিরগিটি এবং আরশোলা মরে পড়ে থাকার ঘটনা। কিন্তু সম্প্রতি এবার ঘটল অন্য ঘটনা, যা শুনলে অবাক হবেন আপনি।

লঙ্কার গুঁড়ো ও তেল দিয়ে মাখা ভাত খেয়ে অসুস্থ পড়ুয়ারা!

জানা গিয়েছে, গত ২ আগস্ট তেলেঙ্গানার কোঠাপল্লি গ্রামের একটি সরকারি স্কুলে বাচ্চাদের মিড ডে মিল নিয়ে এক ভয়ংকর কাণ্ড উঠে আসে। সেখানে দেখা যায় কোনও পুষ্টিকর খাবার নয়, তরকারি, মাছ বা মাংস নয়, শুধু ভাত আর তার উপরে লঙ্কার গুঁড়ো ছিটিয়ে সর্ষের তেল দিয়ে পড়ুয়াদের খেতে দেওয়া হচ্ছে। আর সেই খবর খাওয়ার পরেই পড়ুয়াদের পেটে ব্যথা শুরু হয়েছে বলে বড় অভিযোগ আনল অভিভাবকদের একাংশ। এই ঘটনা প্রকাশ্যে আসতেই স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষোভ দেখান অভিভাবকরা।

তেলেঙ্গানার এই স্কুলের বিরুদ্ধে ওঠা মিড ডে মিল সংক্রান্ত অভিযোগ পৌঁছোয় জেলা শিক্ষা দফতরে। তড়িঘড়ি তাঁদের তরফ থেকে এক দল লোককে ঘটনার তদারকি করতে পাঠানো হয়। এদিকে স্কুল কর্তৃপক্ষ দাবি করে পড়ুয়াদের ঠিক খাবারই দেওয়া হয়েছিল। কিন্তু সেই খাবার মুখে দেওয়ার মতো নয় বলে পড়ুয়াদের অনুরোধেই পরে ভাতের সঙ্গে কাঁচা তেল ও লঙ্কার গুঁড়ো দেওয়া হয়। কিন্তু অভিভাবকরা জানায়, প্রতিদিন বিদ্যালয়ে নিম্নমানের খাবার দেওয়া হয় পড়ুয়াদের। জানা গিয়েছে, শিক্ষা দফতরের আধিকারিকরা বিষয়টি খতিয়ে দেখে বড় পদক্ষেপ গ্রহণ করবে।

দোষ স্বীকার মিড ডে মিল প্রস্তুতকারক সংস্থার কর্মীর!

এদিকে বাচ্চাদের খাবারে যে লঙ্কার গুঁড়ো মেশানো ভাত পরিবেশন করা হয়েছে তা মেনে নিয়েছেন মিড ডে মিল প্রস্তুতকারক সংস্থার কর্মী সুশীলা। তিনি জানিয়েছেন, ওই দিন শিশুদের খাবারের পরিবেশিত ডাল অতিমাত্রায় সেদ্ধ হয়ে যাওয়ার কারণে বিস্বাদ হয়ে গিয়েছিল। বাচ্চারা তা খেতে চাইছিল না। পড়ুয়াদের অনুরোধেই পরে ভাতের সঙ্গে কাঁচা তেল ও লঙ্কার গুঁড়ো দেওয়া হয়। ভুল স্বীকার করেও অবশ্য টিচার ইন চার্জের দিকে দোষ ঠেলেছেন সুশীলা। এই ঘটনার তীব্র সমালোচনা করেছেন সিদ্দিপেটের বিআরএস বিধায়ক ও প্রাক্তন অর্থমন্ত্রী টি হরিস।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X