বিক্রম ব্যানার্জী, কলকাতা: চিন সীমানার কাছেই অর্থাৎ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বা লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের ঢিল ছোড়া দূরত্বে তৈরি হচ্ছে ভারতের বিকল্প পথ। সর্বভারতীয় সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, সমুদ্রপৃষ্ঠ থেকে 16,614 ফুট উচ্চতায় ভারতীয় বায়ুসেনার বিমানঘাঁটি দৌলত বেগ ওল্ডি বা DBO-তে প্রয়োজনীয় সামরিক অস্ত্রশস্ত্র সহ অন্যান্য সরঞ্জাম নিয়ে পৌঁছতে এতদিন যথেষ্ট সমস্যায় পড়তে হয়েছে ভারতীয় সেনাবাহিনীকে। তবে এবার সেই সমস্যা মিটবে তুরিতেই!
সড়ক তৈরির দায়িত্বে প্রতিরক্ষা মন্ত্রকের বর্ডার রোড অর্গানাইজেশন
রিপোর্ট অনুযায়ী, ভারতীয় সেনাবাহিনীর সুবিধার্থে লাদাখের গ্যাপশন ক্যাম্প হয়ে সরাসরি বায়ুসেনার দৌলত বেগ ওল্ডি বিমানঘাঁটিতে ঢুকবে ওই সড়ক পথটি। ধারণা করা হচ্ছে, এই বিকল্প সড়ক পথটির দৈর্ঘ্য কমপক্ষে 130 কিলোমিটার হবে। তবে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়, গোটা দেশের বিভিন্ন প্রান্তে এবং সীমান্তবর্তী অঞ্চলে সড়ক নির্মাণের দায়িত্ব সাধারণত কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রকের হাতে থাকলেও চিন সীমান্তের অনতি দূরে এই বিকল্প পথটি তৈরির দায়িত্ব নিয়েছে প্রতিরক্ষা মন্ত্রকের আওতাধীন বর্ডার রোড অর্গানাইজেশন।
সময় বাঁচবে অনেকটাই
প্রাপ্ত তথ্য অনুযায়ী, আগে যেখানে DBO বিমানঘাঁটি পৌঁছতে ভারতীয় সেনাদের সময় লেগে যেত কমপক্ষে 2দিন, এই বিকল্প পথ তৈরি হলে আগামী দিনে দূরত্ব কমবে, ফলে সময়ও বাঁচবে অনেকটাই। রিপোর্ট দাবি করছে, এই বিকল্প সড়ক পথের দৌলতে লেহ থেকে সরাসরি DBO বিমানঘাঁটি পর্যন্ত দূরত্ব 79 কিলোমিটার পর্যন্ত কমে আসবে। যার জেরে 2 দিনের পথ অতিক্রম করা যাবে মাত্র 12 ঘন্টা অর্থাৎ অর্ধেক দিনেই। বিশেষজ্ঞ মহলের একাংশের দাবি, লাদাখের নিরাপত্তা মজবুত করতে এই বিকল্প পথের জুড়ি মেলা ভার।
অবশ্যই পড়ুন: “দেশের সেবা করার অনেক সুযোগ পেয়েছেন”, প্রাক্তন উপরাষ্ট্রপতিকে বার্তা প্রধানমন্ত্রী মোদির
কবে শেষ হবে এই বিকল্প সড়ক নির্মাণের কাজ?
বলে রাখি, 2020 সালে চিনের সাথে গালোয়ান সংঘর্ষ চলাকালীন সময়ে DBO পর্যন্ত বিকল্প পথ নির্মাণের কাজ শুরু করেছিল BRO। তবে এই পথ তৈরির দায়িত্ব গ্রহণের পর একাধিকবার চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়েছে কেন্দ্রকে। আসলে, বছরে 5 থেকে 6 মাস লাদাখে বরফ জমে থাকার কারণে বিকল্প পথ নির্মাণের কাজ কার্যত বন্ধ করে রাখতে হয়। এছাড়াও প্রতিকূল আবহাওয়া, অক্সিজেনের অভাব সহ অন্যান্য একাধিক সমস্যার কারণে এই বিকল্প সড়ক নির্মাণে কিছুটা বেগ পেতে হয়েছে সরকারকে।
তবে বিগত দিনগুলিতে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে যেভাবে ভারতীয় সেনাবাহিনীর স্বার্থে এই পথ নির্মাণের জন্য উদ্যোগ দেখা গিয়েছে তাতে বিশেষজ্ঞ মহল মনে করছেন, সব ঠিক থাকলে আগামী বছরের মধ্যেই শেষ হতে পারে DBO বিমানঘাঁটি পর্যন্ত বিকল্প সড়ক নির্মাণের কাজ। যদিও এ প্রসঙ্গে এখনও পর্যন্ত কোনও আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি প্রতিরক্ষা মন্ত্রক। তবে অনেকেই মনে করছেন, হয়তো খুব শীঘ্রই লাদাখের এই বৃহৎ সড়ক প্রকল্প নিয়ে ঘোষণা আসতে পারে!
গুরুত্বপূর্ণ খবরের জন্য | Join Group |
চাকরির খবরের জন্য | Join Hood Jobs |
রাশিফলের জন্য | Join Hood Rashifal |
খেলার খবরের জন্য | Join Whatsapp |