রেশন কার্ডে এবার ডবল ডবল সামগ্রী, মহিলাদের জন্যও বড় ঘোষণা! কবে থেকে পাবেন?

Published on:

ration-card

Kolkata: দেশের লক্ষ লক্ষ গরিব শ্রেণির মানুষের জন্য বড় ঘোষণা করা হল। আর ৫ নয়, এবার থেকে ১০ কেজি করে বিনামূল্যে রেশন দেওয়া সাধারণ মানুষকে। হ্যাঁ ঠিকই শুনেছেন। আর এহেন ঘোষণায় কেঁপে গিয়েছে সমগ্র দেশ।

এমনিতেই সেই কোভিড মহামারির সময় থেকে কেন্দ্রের মোদী সরকার ৫ কেজি করে বিনামূল্যে দেশবাসীকে রেশন দিয়ে আসছে। আর এটি এখন আগামী ৫ বছর অবধি মেয়াদ বাড়িয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু একদিকে যখন দেশে লোকসভা ভোট চলছে তখন বড় প্রতিশ্রুতি দিল কংগ্রেস দল। গতকাল বুধবার সাংবাদিক বৈঠক করেন মল্লিকার্জুন খাড়গে ও অখিলেশ যাদব। এই সাংবাদিক সম্মেলন থেকে কংগ্রেস সভাপতি বলেন, ইন্ডিয়া জোটের সরকার গঠন হলে ১০ কেজি খাদ্যশস্য বিনামূল্যে দেওয়া হবে।

রেশন কার্ডে মিলবে ডবল ডবল সামগ্রী

তিনি জানান, ‘বর্তমান সরকার এখন ৫ কেজি করে আনাজ দিচ্ছেন। কিন্তু আমাদের সরকার এলেই একদম বিনামূল্যে ১০ কেজি রেশন দেওয়া হবে।’ ভোটের আবহে খাড়গের এহেন দাবি শুনে স্বাভাবিকভাবেই চোখ কপালে উঠেছে সকলের। শুধু রেশন নয়, মহিলাদের অ্যাকাউন্টে ১ লক্ষ টাকা করে দেওয়া হবে বলেও জানানো হয়েছে কংগ্রেসের তরফে। খাড়গে বলেন, ক্ষমতায় এলে গরীব পরিবারের মহিলাদের বছরে ১ লক্ষ টাকা করে দেওয়া হবে। এখনও অবধি দেশের বহু মানুষ দরিদ্র সীমার নিচে বসবাস করেন। ফলে সকলের কাছে বিনামূল্যে রেশন পাওয়াটা হাতে চাঁদ পাওয়ার সমান সকলের কাছে। আর এই ব্যাপারটিকেই হাতিয়ার করে আসরে নেমেছে রাজনৈতিক দলগুলি।

আরও পড়ুনঃ গ্রাম পঞ্চায়েত এ ৬৬৫২টি শুন্যপদে শুরু নিয়োগ, এভাবে করুন আবেদন

২০২০ সালে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা চালু করেছিল মোদী সরকার। সেই প্রকল্পের আওতায় সুবিধাভোগীদের বিনামূল্যে ৫ কেজি খাদ্যশস্য দেওয়ার কথা হয়। বিপিএল কার্ডধারী প্রতিটি পরিবার পাঁচ কেজি করে রেশন দেওয়ার কথা বলা হয়েছিল। এর মধ্যে চার কেজি গম এবং এক কেজি চাল রয়েছে। এই প্রকল্পে ৮০ কোটি মানুষ উপকৃত হয়েছেন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X