৪% অতীত, এবার আরও বাড়ছে DA! আগামী মাসেই ফের আসতে পারে সুখবর

Published on:

da

কলকাতাঃ  লোকসভা ভোট মিটতেই ফের একবার বড় চমক রইল সরকারি কর্মীদের জন্য। এমনিতে কেন্দ্রীয় সরকার থেকে শুরু করে বিভিন্ন রাজ্য সরকার লোকসভা ভোটের আগেই সরকারি কর্মীদের ডিএ বা মহার্ঘ্য ভাতা বৃদ্ধি করেছিল। কেন্দ্রীয় সরকারি কর্মীদের তো পোয়া বারো হয়েছিল। কারণ এক ধাক্কায় ৪ শতাংশ ডিএ বাড়ানোর ঘোষণা করে সরকার। এরপর সেই ডিএ বৃদ্ধির পরিমাণ বেড়ে দাঁড়ায় ৫০ শতাংশে।

অন্যদিকে বাংলার সরকারও ডিএ বৃদ্ধির ঘোষণা করে। ১০ থেকে বেড়ে ১৪ শতাংশ করা হয় ডিএ। তবে এসবের মাঝেই আরও এক সরকার নিজেদের সরকারি কর্মীদের জন্য ডিএ-র ঝুলি খুলে দিল বলে মনে হচ্ছে।

ডিএ বাড়বে?

জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার নেতৃত্বাধীন কর্ণাটক সরকার রাজ্য সরকারি কর্মচারীদের জন্য সপ্তম বেতন কমিশনের সুপারিশ কার্যকর করার অনুমোদন দিয়েছে। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। সূত্রের খবর, সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি-সহ কমিশনের সুপারিশ কার্যকর করার ক্ষমতা মুখ্যমন্ত্রীকে দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

কিছু মন্ত্রী ২৫ শতাংশ বৃদ্ধির পরামর্শ দিলেও মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া ২৭ শতাংশ বৃদ্ধির পক্ষে বলে জানা গেছে। প্রাক্তন মুখ্যসচিব কে সুধাকর রাওয়ের নেতৃত্বাধীন সপ্তম বেতন কমিশন ১৬ মার্চ তাদের চূড়ান্ত রিপোর্ট জমা দেয়, যাতে কর্ণাটকের সরকারি কর্মচারীদের মূল বেতনে ২৭.৫ শতাংশ বেতন বৃদ্ধির সুপারিশ করা হয়েছিল। সুপারিশগুলো বাস্তবায়নের সময়সীমা জুনের শেষ পর্যন্ত নির্ধারণ করা হয়।

WhatsApp Community Join Now

রিপোর্ট গেল সরকারের কাছে

সরকার চূড়ান্ত রিপোর্ট কার্যকর করলে সরকারি কর্মচারীদের ন্যূনতম বেতন মাসে ১৭ হাজার টাকা থেকে বেড়ে হবে ২৭ হাজার টাকা। এই বৃদ্ধির ফলে রাজ্য জুড়ে প্রায় ১.২ কোটি কর্মচারী এবং পেনশনভোগীরা উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে। কর্ণাটক গভর্নমেন্ট এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের রাজ্য সভাপতি সি এস শাদাক্ষরী এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেছেন যে এটি রাজ্যের কোষাগারে উল্লেখযোগ্যভাবে বোঝা চাপতে দেবে না। তিনি বলেন, “বেতন কমিশনের সুপারিশ মেনে নেওয়ার জন্য মুখ্যমন্ত্রীর সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই। সরকারি কর্মচারীরা রাষ্ট্রের কোষাগারের জন্য যথেষ্ট সম্পদ তৈরি ও বরাদ্দ করবেন।” এদিকে আগামী জুলাই মাসের মধ্যে সপ্তম বেতন কমিশন কার্যকর হতে পারে বলে আশা করা যাচ্ছে।

সঙ্গে থাকুন ➥
X