DA নিয়ে আঁতকে ওঠা তথ্য! ঘুম উড়ল সরকারি কর্মীদের

Published on:

employee-da

আপনিও কি কেন্দ্রীয় সরকারের অধীনে চাকরি করেন? তাহলে আপনার জন্য রইল জরুরি খবর। এমনিতেই লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হওয়ার আগে সরকারি কর্মীদের DA এক ধাক্কায় ৪ শতাংশ বাড়িয়ে দেয় মোদী সরকার। বর্তমানে কর্মীরা ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। ফলে সকলের মধ্যেই এখন একটা আলাদাই খুশির আমেজ বিরাজ করছে। কিন্তু এবার এই ডিএ নিয়েই প্রকাশ্যে এল আরও বড় খবর যা আপনারও শুনে রাখা জরুরি বৈকি।

বর্তমানে দেশজুড়ে লোকসভা ভোটের আবহাওয়া বিরাজ করছে। এদিকে জানা যাচ্ছে যে ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে মহার্ঘ ভাতা বা ডিএ-র তথ্য আপডেট করা হয়নি। আর এতেই সকলের মধ্যে নতুন করে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। প্রকৃতপক্ষে ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। এর পর একে শূন্য করার নিয়ম আছে। সপ্তম বেতন কমিশনের সময় এই নিয়ম করা হয়েছিল। তবে তা এখনও বাস্তবায়িত হবে কি না, তা এখনই বলা সম্ভব নয়। কারণ, এ বিষয়ে এখনো কোনও কর্মকর্তার তরফ থেকে কিছু বলা হয়নি। তবে তা শূন্য হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

কিন্তু এরই মধ্যে ফেব্রুয়ারিতে প্রকাশিত হতে যাওয়া এআইসিপিআই সূচকের তথ্য এখনও অবধি প্রকাশিত হয়নি। লেবার ব্যুরোর পক্ষ থেকে শেয়ার করা হয়নি। মহার্ঘ ভাতার হিসাব সংক্রান্ত তথ্য ২৮ মার্চ প্রকাশ করার কথা ছিল। কিন্তু, তা এখনও অবধি ঘোষণা হয়নি। এমন পরিস্থিতিতে এখন দুটি জল্পনা শুরু হয়েছে। প্রথমটি হল, লেবার ব্যুরো তার হিসাব পরিবর্তন করছে নয়তো একই পদ্ধতিতে পরিসংখ্যান গণনা চলবে বলেও জল্পনা চলছে।

আরও পড়ুনঃ আগামী ২-৩ বছরের মধ্যেই আকাল, মিলবে না খাবারেরও জল! কলকাতায় মহাসংকট

জুলাই মাসে কর্মীদের জন্য পরবর্তী মহার্ঘ ভাতা বাড়বে। AICPI সূচকের সর্বশেষ তথ্য অনুযায়ী, সূচকের সংখ্যা ১৩৮.৯ পয়েন্টে পৌঁছেছে। সে অনুযায়ী মহার্ঘ ভাতা দেওয়া হয়েছে ৫০.৮৪ শতাংশ। ২০২৪ সালের জানুয়ারি মাসের জন্য এই পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। তবে লেবার ব্যুরোর শিটে ফেব্রুয়ারির তথ্য আপডেট করা নেই। ধারণা করা হচ্ছে, লেবার ব্যুরো তা শূন্যে নামিয়ে আনতে পারে, তাই এর নতুন সংখ্যা প্রকাশ করা হয়নি। এমন পরিস্থিতিতে মহার্ঘ ভাতা কতটা বাড়বে, সেটা নিয়েও ধোঁয়াশা তৈরি হয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X