ফের এত শতাংশ বাড়ছে ডিএ! লটারি লাগতে চলেছে সরকারি কর্মীদের

Published on:

Dearness allowance

লোকসভা ভোটকে কেন্দ্র করে সরগরম হয়ে রয়েছে সমগ্র দেশ। জোরকদমে চলছে প্রচার পর্ব থেকে শুরু করে ভোটগ্রহণ প্রক্রিয়া। তবে এই ভোটের আগে থেকে লক্ষ্মীরলাভ হয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। বেড়েছে ডিএ বা মহার্ঘ্য ভাতা। ডিএ ৪ শতাংশ বেড়ে ৫০ শতাংশে পৌঁছেছে। শুধু ডিএ নয়, এর পাশাপাশি উপড়ি হিসেবে আরও অনেক ভাতার পরিমাণ বাড়ানো হয়েছে কেন্দ্রের তরফে। যে কারণে সকলেই খুশি খুশি। কিন্তু এবার ডিএ নিয়ে আরো এক আপডেট শোনা যাচ্ছে।

বাড়ছে ডিএ

এমনিতে বছরে দুবার ডিএ সংশোধন করে কেন্দ্রীয় সরকার। এবারও তার ব্যতিক্রম হবে না বলে কানাঘুষো শোনা যাচ্ছে। জান যাচ্ছে, আগামী জুলাই মাস থেকে নাকি ফের একবার ডিএ বা মহার্ঘ্য ভাতা বৃদ্ধি পেতে চলেছে সরকারি কর্মীদের। আপাতত এখন সরকারি কর্মীরা ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। তবে এবার আরও ৪ শতাংশ ডিএ বাড়ানো হবে বলে শোনা যাচ্ছে। ফলে এই মাত্রা এবার আগামী দিনে ৫৪ শতাংশ হলেও হতে পারে।

অষ্টম পে কমিশন

সপ্তম নয়, এবার অষ্টম পে কমিশন শুরু হতে পারে বলে খবর। আর এই অষ্টম পে কমিশনের আওতায় বাড়তি ৩ থেকে ৪ শতাংশ ডিএ বৃদ্ধি হতে পারে। ২০২৪ সালের জুলাই থেকে তাদের ডিএ বৃদ্ধির হিসাব বদলে যাবে বলে মনে করা হচ্ছে। তবে অনুমোদন পেতে পেতে সেপ্টেম্বর মাস হতে পারে। অর্থাৎ দুর্গাপুজোর সময়ে বাড়তি ডিএ পেলেও পেতে পারে লক্ষ লক্ষ সরকারি কর্মী। এআইসিপিআই সূচকের নম্বরগুলি, যা মহার্ঘ ভাতা এর স্কোর নির্ধারণ করে, ২০২৪ সালের জানুয়ারি থেকে জুনের মধ্যে প্রকাশ করা হবে। এর মধ্যে এখন পর্যন্ত শুধু ২০২৪ সালের জানুয়ারির পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। এই সংখ্যাই ঠিক করবে কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা কতটা বাড়বে।

সঙ্গে থাকুন ➥
X