এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত বিনা টিকিট যাত্রীদের ধরে আয় ৩৪ কোটি! হিসেব দিল উত্তর পূর্ব রেল

Published on:

tte

শ্বেতা মিত্রঃ ট্রেন দেশের লক্ষ লক্ষ মানুষের জীবনের সঙ্গে জড়িয়ে রয়েছে। প্রত্যেকদিক দেশে কয়েক হাজার ট্রেন যাতায়াত করে, আর সেই ট্রেনে সওয়ার হয়ে যাত্রীরা যে যার গন্তব্যে পৌঁছে যান। সময়ের সঙ্গে সঙ্গে একদিকে যেমন রেল আপগ্রেড হচ্ছে, যাত্রী সাধারণক আরও ভালো পরিষেবা দিচ্ছে, ঠিক তেমনই রেলের ভূমিকায় সন্তুষ্ট রেল যাত্রীরাও। কিন্তু সব জিনিসেরই খারাপ, ভালো মন্দ রয়েছে। এখনো অবধি রেলের এমন অনেক নিয়ম রয়েছে যেগুলি সম্পর্কে সাধারণ রেল যাত্রীরা জানেন না। যেমন জরিমানার বিষয়টি। যতই হয়ে যাক না কেন বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ করার ব্যাপারটি রেল বরদাস্ত করে না। যারা নিয়ম ভাঙেন তাদের কোনোরকম ভাবে ছাড় দেন না রেল কর্মকর্তারা ।

প্রতিমাসে এবং প্রতিবছর ভারতের প্রত্যেকটি ডিভিশন জরিমানা বাবদ যাত্রীদের কাছ থেকে কোটি কোটি টাকা আদায় করছে। এবারও তার ব্যতিক্রম ঘটল না। উৎসবের আগে এবার রেলের পকেটে ঢুকলো ৩৪ কোটি টাকারও বেশি। এইটা নিয়ে একটি বিশেষ তথ্য জারি করা হয়েছে রেলের তরফে, যা দেখে চমকে গিয়েছেন সকলে। আপনিও যদি আগামী দিনে ট্রেনে বিনা টিকিটে ভ্রমণ করার পরিকল্পনা করে থাকেন তাহলে আজই সাবধান হয়ে যান, নইলে রেলের তরফে আপনার কাছ থেকে মোটা অংকের জরিমানা করা হবে।

বিরাট আয় উত্তর-পূর্ব সীমান্ত রেলের

চলতি বছরে এখনো অবধি উত্তর-পূর্ব সীমান্ত রেলের যা আয় হয়েছে সেটি সম্পর্কে শুনলে চমকে উঠবেন আপনিও। এমনিতে রেলের তরফে যাত্রীদের আরামদায়ক ভ্রমণ এবং উন্নত পরিষেবা নিশ্চিত করার জন্য নিয়মিত টিকিট চেকিং ড্রাইভ পরিচালনা করে। কেউ বীনা টিকিটে ভ্রমণ করছেন কিনা আবার কোনো যাত্রীর অসুবিধা হচ্ছে কিনা তা নজর রাখার জন্য বারবার নজরদারি চালাতে থাকে রেল। এপ্রিল ২০২৪ থেকে ২২ সেপ্টেম্বর, ২০২৪ সময়কালে, টিকিটবিহীন / অনিয়মিত টিকিট যাত্রীদের পাকড়াও করেছিলাম রেল। সকলের কাছ থেকে ভাড়া ও জরিমানা আদায় বাবদ ৩৪.০৬ কোটি টাকা আয় হয়েছে।

জরিমানা আদায়ের সংখ্যা বাড়ল কয়েক গুন

এপ্রিল, ২০২৩ থেকে ২২ সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত পূর্ববর্তী আর্থিক বছরের একই সময়কালে, ৩৯৪০৭৬ জনের কাছ থেকে ভাড়া, জরিমানা আদায় করেছিল রে। সেইসময় সনাক্ত হওয়া মামলার সংখ্যা থেকে প্রায় ৩৩. ৭৮ কোটি টাকা আদায় করেছিল রেল। এইভাবে, গত বছরের একই সময়ের তুলনায়, চলতি বছরে ০. ৫১% বেশি মামলা সনাক্ত করা হয়েছে এবং অপরাধীদের কাছ থেকে জরিমানা এবং ভাড়ার ক্ষেত্রে ০. ৮২% বেশি উপার্জন করেছে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ে।

WhatsApp Community Join Now

যাত্রীদের সতর্ক করল রেল

ইতিমধ্যেই যাত্রীদের সতর্ক করা হয়েছে। বিনা টিকিটে যাতে কেউ ভ্রমণ না করে তা নিয়ে ইতিমধ্যে বিজ্ঞপ্তি অবধিও জারি করা হয়েছে। উত্তর পূর্ব রেলওয়ে সাধারণ জনগণকে যথাযথ ও বৈধ টিকিট নিয়ে ভ্রমণ করতে এবং অসুবিধা এড়াতে পরিচয় পত্র বহন করার জন্য আবেদন করেছে। এখন থেকে যাত্রীরা তাদের স্মার্ট ফোনে আনরিজার্ভড টিকিটিং সিস্টেম (ইউটিএস) মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে অসংরক্ষিত টিকিট কিনতে পারবেন। ইউটিএস অ্যাপ্লিকেশনটি অ্যান্ড্রয়েড এবং অ্যাপল অ্যাপ-স্টোর উভয় থেকেই ডাউনলোড করা যায়।

সঙ্গে থাকুন ➥
X