উদ্বোধন হয়ে গেল বন্দে ভারত স্লিপার, কোন লাইনে দৌরাবে, ভাড়া কত, রইল ভিডিও 

Published on:

vande bharat express

রেল যাত্রীদের জন্য এবার বড় চমক দিল কেন্দ্র। কেউ হয়তো ভাবতেও পারেননি এমনটা করবে কেন্দ্রীয় সরকার। এমনিতে যত সময় এগোচ্ছে ততই দেশবাসীর মধ্যে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের জনপ্রিয়তা হু হু করে বাড়ছে। এদিকে সকলের চাহিদার কথা মাথায় রেখে রেলও একের পর এক ট্রেন এনে চলেছে। শুধু বন্দে ভারতই নয়, আগামী দিনে বন্দে মেট্রো, বন্দে ভারত স্লিপার ট্রেনও আসবে বলে কানাঘুষো শোনা যাচ্ছে। তবে এবার স্লিপার ট্রেন নিয়ে কাটল জট। সকল অপেক্ষার অবসান ঘটিয়ে এবার রেল ট্র্যাকে ছুটল বন্দে ভারত স্লিপার ট্রেন। হ্যাঁ ঠিকই শুনেছেন।

ছুটল বন্দে ভারত এক্সপ্রেস স্লিপার

দেশবাসীকে চমকে দিয়ে আজ রবিবার বন্দে ভারত এক্সপ্রেস স্লিপার ট্রেনের উদ্বোধন করলেন কেন্দ্রীয় রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। নিজে সওয়ারও হলেন সেই ট্রেনে। যদিও এখানে একটি বিষয় বলে রাখা জরুরি, এই ট্রেনে এখনও সাধারণ মানুষ উঠতে পারবেন না। তবে কবে রেল যাত্রীরা এই ট্রেনে ওঠার সৌভাগ্য লাভ করবেন সেটা নিয়েও মন্তব্য করেছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী।

কবে চালু হবে ট্রেন

কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব রবিবার বন্দে ভারত স্লিপার কোচের প্রোটোটাইপ সংস্করণ উন্মোচন করেছেন। এ নিয়ে সাংবাদিকদের সঙ্গেও কথা বলেন তিনি। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, ট্র্যাকে নামার ১০ দিন আগে কোচটিকে আরও পরীক্ষার জন্য পরীক্ষা করাতে হবে। আগামী তিন মাসের মধ্যে ট্রেনটি যাত্রী চলাচলের জন্য প্রস্তুত হয়ে যাবে বলে জানান তিনি। তিনি ইন্ডিয়া আর্থ মুভার্স লিমিটেডের কারখানায় বন্দে ভারত স্লিপার কোচের প্রোটোটাইপের উদ্বোধন করেন। সেইসঙ্গে একটি নতুন বন্দে বন্দে ভারত ট্রেন উৎপাদনের জন্য কারখানারও শিলান্যাস করেন। এদিকে রেলমন্ত্রীর এহেন পদক্ষেপে খুশি সকলে।

WhatsApp Community Join Now

রাতে চলবে বন্দে ভারত স্লিপার

রেলমন্ত্রী জানিয়েছেন, যারা রাতে ট্রেনে ভ্রমণ করতে পছন্দ করেন তাঁদের জন্য এই ট্রেন একদম সোনায় সোহাগা। তিনি বলেন, ‘ওভারনাইট জার্নি-র জন্য বন্দে ভারত স্লিপার ট্রেন চালানো হবে। মোটামুটি ৮০০ কিলোমিটার থেকে ১,২০০ কিলোমিটার দূরত্বের মধ্যে চালানো হবে বন্দে ভারত স্লিপার ট্রেন।’ অর্থাৎ কেউ যদি রাতে ট্রেনে ওঠে তাহলে সে পরের দিন সকালে নিজের গন্তব্য স্টেশনে পৌঁছে যেতে পারবেন।এছাড়া অন্যান্য ট্রেনের স্লিপার ক্লাসের বার্থের জন্য আগে যেমন চেন থাকত, এই ট্রেনে সেরকম থাকবে না। বাড়তি সুরক্ষা থাকবে।

কোন কোন রুটে চলবে এই ট্রেন

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে যে এই ট্রেন আগামী দিনে কোন কোন রুটে চলবে? এই প্রসঙ্গে রেলমন্ত্রী জানিয়েছে, হাওড়া-দিল্লি (প্রায় ১,৫০০ কিমি), হাওড়া-মুম্বই (প্রায় ২,০০০ কিমি), হাওড়া-চেন্নাই (প্রায় ১,৭০০ কিমি), হাওড়া-সেকেন্দ্রাবাদ (১,৬০০ কিমির মতো), হাওড়া-বেঙ্গালুরুর (প্রায় ১,৯০০ কিমি) মতো রুটে বন্দে ভারত স্লিপার ট্রেন চালানো হবে না। একইভাবে হাওড়া-নিউ জলপাইগুড়ি রুটে চলবে না বন্দে ভারত স্লিপার ট্রেন। কারণ সেটার দূরত্ব ৮০০ কিমির থেকে কম।

ভাড়া কত হবে?

এই বিষয়ে সকলকে সুখবর শুনিয়েছেন রেলমন্ত্রী। এই ট্রেনের ভাড়া অনেকটাই কম হতে চলেছে। মূলত মধ্যবিত্তদের বাজেটের কথা মাথায় রেখে এই ট্রেনটি আনা হয়েছে। রাজধানী এক্সপ্রেসের যেমন ভাড়া পড়ে, সেরকম স্তরেই ভাড়া পড়বে বন্দে ভারত স্লিপার ট্রেনের বলে ইঙ্গিত মিলেছে।

সঙ্গে থাকুন ➥
X