আধার কার্ড থাকলেই হবে কেল্লাফতে, একদম বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দিচ্ছে সরকার

Published on:

Free lpg gas cylinder

আধার কার্ড… বর্তমান সময়ে এমন কোনও মানুষ নেই যার কাছে এই কার্ড নেই। এখন মানুষের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে গিয়েছে এই কার্ডটি। এছাড়া এই কার্ড না থাকলে এখন কোনও কাজও হয় না। তবে আপনি কি জানেন যে এই আধার কার্ড ব্যবহার করে আপনি একদম বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পেয়ে যাবেন? কী শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই একদম দিনের আলোর মতো সত্যি।

কীভাবে আপনিও নিশ্চয়ই ভাবছেন কীভাবে? তাহলে বিশদে জেনে নিন। আধার কার্ডের মাধ্যমে বিনামূল্যে এলপিজি গ্যাস সিলিন্ডার সংযোগ পেতে পারেন। তবে এর জন্য আপনাকে কয়েকটি শর্ত পূরণ করতে হবে। আপনি বিনামূল্যে গ্যাস পেতে পারেন প্রধানমন্ত্রী উজ্জ্বল যোজনায়। সেক্ষেত্রে আপনি যদি প্রধানমন্ত্রী উজ্জ্বল যোজনায় এলপিজি গ্যাসের সংযোগ পেতে চান তবে কী কী নথি আপনার কাছে থাকা বাধ্যতামূলক জেনে রাখা ভালো।

বিনামূল্যে গ্যাস পেতে অবশ্যই আপনার কাছে রেসিডেন্স সার্টিফিকেট, ব্যাঙ্কের পাসবুক, আধার কার্ড থাকতে হবে। আপনার এই নথিটি প্রয়োজন হবে কারণ ভর্তুকি আপনাকে কেবল ব্যাঙ্কের পাসবুক, রেশন কার্ড এবং মোবাইল নম্বরে পাঠানো হবে। উজ্জ্বলা যোজনার অন্যতম শর্ত হল, আবেদনকারীর বয়স ন্যূনতম ১৮ বছর হতে হবে। এছাড়াও, এই স্কিমটি শুধুমাত্র দরিদ্রদের জন্য এবং এর জন্য আপনার অবশ্যই বিপিএল কার্ড থাকতে হবে। এর আওতায় বছরে ১২টি সিলিন্ডার মিলবে।

উজ্জ্বলা যোজনার সুবিধা নিতে চান তাহলে আপনাকে আগে https://www.pmuy.gov.in ওয়েবসাইটে যেতে হবে। এই ঠিকানায় অনলাইনে লগ ইন করতে হবে। এই স্কিমের সুবিধা নিতে নিজেকে নিবন্ধন করা প্রয়োজন। যে ফর্মটি আপনার সামনে আসবে সেই ফর্মটি একদম নির্ভুলভাবে ডাউনলোড করে সঠিকভাবে পূরণ করে নিকটস্থ গ্যাস এজেন্সিতে সাবমিট করুন। অবশ্যই এর সাথে ডকুমেন্টের একটি কপি সংযুক্ত করুন। ফরম ডাউনলোড করতে না পারলে গ্যাস এজেন্সির কাছ থেকে নিয়ে নিন, সরকারি কর্মকর্তারা এই ফরম ভেরিফাই হয়ে গেলে সংযোগ ফ্রি হবে এবং পরবর্তীতে সিলিন্ডার ভর্তুকিও পেয়ে যাবেন আবেদনকারীরা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X