এই প্রকল্পে ৮০০০ টাকা দেবে কেন্দ্র সরকার, পাবেন কোটি কোটি মানুষ! হল বড় ঘোষণা

Published on:

central government money

কলকাতাঃ ভারত কৃষি প্রধান দেশ। সকলের মুখে অন্ন তুলে দেওয়ার জন্য হাজার হাজার কৃষকের অবদান ভোলার নয়। যে কারণে কেন্দ্রীয় সরকার থেকে শুরু করে বিভিন্ন রাজ্য সরকারও কৃষকদের জন্য নানা রকম যোজনা চালাচ্ছে। এই যোজনাগুলির দরুণ কৃষকরা অর্থ সাহায্য অবধি পাচ্ছেন।

কিষাণ সম্মান নিধি যোজনা

সাধারণ মানুষকে সাহায্য করতে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নানা রকম প্রকল্প চালু করা হয়েছে। তেমনই কেন্দ্রীয় সরকার কৃষকদের সরাসরি আর্থিক সুবিধা দেওয়ার জন্য ২০১৯ সালে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা শুরু করে। এই প্রকল্পে দেশের কৃষকরা বছরে ৬,০০০ টাকা করে সহায়তা পান। এই অর্থ বেশ কয়েকটি কিস্তিতে কৃষকদের অ্যাকাউন্টে দেওয়া হয়। তবে এবার এই অনুদানের টাকা ৬০০০ টাকা থেকে বাড়িয়ে ৮০০০ টাকা হবে! কানাঘুষো এমনই শোনা যাচ্ছে।

উপকৃত হবেন কোটি কোটি কৃষক

আর কয়েকদিনের মধ্যে মোদী সরকারের তৃতীয় বাজেট পেশ হতে চলেছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এই বাজেট পেশ করতে চলেছেন। গোটা দেশবাসীর নজর রয়েছে চলতি বছরের এই বাজেটের দিকে। ভারতের কৃষকরা আশাবাদী যে এই বাজেটে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির পরিমাণ আরও বাড়ানো হতে পারে। ইতিমধ্যেই নাকি অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কৃষি খাতের সঙ্গে যুক্ত ব্যক্তিদের সঙ্গে দেখা করছেন। সেখানেই কৃষকদের আরও সুবিধা দেওয়ার প্রস্তাব উত্থিত হয়েছে। এরপরে মনে করা হচ্ছে টাকার পরিমাণ বারানো হবে।

উল্লেখ্য, বর্তমানে মোট ৩ কিস্তিতে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির টাকা পান দেশের ১১ কোটিরও বেশি কৃষক।

WhatsApp Community Join Now

কীভাবে আবেদন করবেন

আপনিও যদি কৃষক হয়ে থাকেন এবং এই প্রকল্পে আবেদন জানাতে চান তাহলে জেনে নিন কীভাবে আবেদন করবেন।

১) আবেদনকারীকে প্রথমে PM কিষাণ পোর্টাল https://pmkisan.gov.in/ ভিজিট করতে হবে।

২) এরপর Farmars Corner-এ নতুন কৃষক নিবন্ধনের বিকল্পটি বেছে নিতে হবে।

৩) এর পরে আপনার স্ক্রিনে একটি নতুন পেজ খুলবে। এখানে আপনাকে জিজ্ঞাসা করা সমস্ত প্রয়োজনীয় তথ্য লিখতে হবে। বিবরণগুলি পূরণ করার পরে, আপনাকে স্ক্রিনে দেওয়া Captcha Code-টি প্রবেশ করতে হবে।

৪) এর পর OTP বাটনে ক্লিক করুন। এরপর আপনাকে আপনার রেজিস্টার করা মোবাইল নম্বরে প্রাপ্ত ওটিপি নম্বরটি লিখতে হবে। ওটিপি প্রবেশ করার পরে, স্ক্রিনে আরও একটি নতুন পেজ খুলবে।

৫) জিজ্ঞাসা করা অন্যান্য গুরুত্বপূর্ণ বিবরণ পূরণ করতে হবে। এর পরে আপনাকে আপনার গুরুত্বপূর্ণ নথিগুলির সফ্ট কপি আপলোড করতে হবে এবং Save অপশনে ক্লিক করতে হবে।

৬) প্রক্রিয়াটি সম্পূর্ণ করে আপনি সহজেই টাকা পেতে পারবেন।

সঙ্গে থাকুন ➥
X