আরও উন্নত হচ্ছে বাগডোগরা বিমানবন্দর, ১৫৪৯ টাকা বরাদ্দ কেন্দ্রের

Published on:

নয়া দিল্লিঃ বাংলা ও বিহারকে নিয়ে বড় সিদ্ধান্তের পথে হাঁটল কেন্দ্রীয় সরকার। বরাদ্দ করা হল কয়েক হাজার কোটি টাকা। এমনিতে যত সমকি এগোচ্ছে সে রেল, হোক কিংবা রাস্তাঘাট, উড়ান ব্যবস্থা, সবেতেই উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখার চেষ্টা করছে কেন্দ্রের মোদী সরকার। এবার তারই ফলশ্রুতি হিসেবে বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব যা বলেছেন তা শুনে আপনিও চমকে যাবেন। মূলত বাংলাকে ঢেলে সাজানোর পরিকল্পনা গ্রহণ করেছে কেন্দ্র।

বাংলা, বিহার নিয়ে বড় ঘোষণা

জানা গিয়েছে, এবার কেন্দ্রীয় মন্ত্রিসভা শুক্রবার পশ্চিমবঙ্গের বাগডোগরা এবং বিহারের বিহতায় মোট ২,৯৬২ কোটি টাকা ব্যয়ে বিমানবন্দর প্রকল্প অনুমোদন করেছে। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি বলেন, বাগডোগরা বিমানবন্দরে ১,৫৪৯ কোটি টাকা ব্যয়ে একটি নতুন সিভিল এনক্লেভ তৈরি করা হবে। এর পাশাপাশি বিহতায় ১,৪১৩ কোটি টাকা ব্যয়ে একটি নতুন সিভিল এনক্লেভ তৈরি করা হবে। হ্যাঁ ঠিকই শুনেছেন।

বাগডোগরা বিমানবন্দরে টার্মিনাল ভবন

বাগডোরা বিমানবন্দরে বেশ কিছু নতুন কাজ করা হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত ক্যাবিনেট কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে। একটি সরকারী বিবৃতি অনুসারে, টার্মিনাল ভবনটি বাগডোগরা বিমানবন্দরে নতুন সিভিল এনক্লেভের অধীনে ৭০,৩৯০ বর্গমিটার এলাকায় নির্মিত হবে। এই টার্মিনালটি একবার তৈরী হয়েছে গেলে এর মাধ্যমে প্রতি ঘণ্টায় তিন হাজার যাত্রী যাতায়াত করতে পারবেন। তাহলে এর বার্ষিক ক্ষমতা এক কোটি যাত্রী হবে। এছাড়া বাগডোগরা বিমানবন্দরে একটি অ্যাপ্রোন (গ্রাউন্ডিং অ্যান্ড রিপেয়ার স্পেস) নির্মাণ করা হবে। এতে থাকবে ১০টি এ-৩২১ ধরনের বিমান, দুটি লিংক ট্যাক্সিওয়ে ও একটি মাল্টি লেভেল কার পার্কিং।

প্রকল্পটি বাগডোগরা বিমানবন্দরের পরিচালন দক্ষতা এবং যাত্রীদের অভিজ্ঞতা উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তুলবে। স্বাভাবিকভাবেই আগামী দিনে এটি এই অঞ্চলের জন্য একটি গুরুত্বপূর্ণ বিমান ভ্রমণ কেন্দ্র হিসাবে এর ভূমিকাকে শক্তিশালী করবে।

WhatsApp Community Join Now

বিহার নিয়েও বড় ঘোষণা কেন্দ্রের

বাংলার পাশাপাশি, বিহারের বিহতায় ১,৪১৩ কোটি টাকা ব্যয়ে একটি নতুন সিভিল এনক্লেভ তৈরি করা হবে।বিহতায় নতুন সমন্বিত টার্মিনাল ভবনটি ৬৬,০০০ বর্গমিটার এলাকা জুড়ে বিস্তৃত হবে। এটি প্রতি ঘন্টায় ৩,০০০ যাত্রী পরিচালনা করতে সক্ষম হবে। যেখানে এর বার্ষিক ক্ষমতা ৫০ লক্ষ যাত্রী হবে।

এক সরকারি আধিকারিক জানাচ্ছেন, “এই অবকাঠামো প্রকল্পটি পাটনা বিমানবন্দরের সর্বাধিক ক্ষমতায় পৌঁছানোর প্রত্যাশিত অবস্থার দিকে একটি কৌশলগত পদক্ষেপের বড় উদাহরণ। যদিও ভারতীয় বিমানবন্দর কর্তৃপক্ষ (এএআই) পাটনা বিমানবন্দরে একটি নতুন টার্মিনাল ভবন নির্মাণের প্রক্রিয়াধীন রয়েছে, তবে জমির সীমিত প্রাপ্যতার কারণে আরও কাজ বাধাগ্রস্ত হচ্ছে।” জানা যাচ্ছে, বিহতায় এ-৩২১, বি-৭৩৭-৮০০, এ-৩২০ ধরনের বিমান রাখার জন্য উপযুক্ত ১০টি পার্কিং স্পেসসহ একটি অ্যাপ্রোন নির্মাণ করা হবে। এ ছাড়া দুটি সংযোগ ট্যাক্সিওয়েও নির্মাণের প্রস্তাব করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥
X