শ্বেতা মিত্র, কলকাতাঃ হোটেল, রেস্তোরাঁ মালিকদের জন্য রইল বড় খবর। এবার হাইকোর্টের তরফে এমন এক নির্দেশিকা দেওয়া হল যার দরুণ উপকৃত হবেন অনেকে। আসলে দিল্লি হাইকোর্ট একটি বড় রায় দিয়েছে। এখন আপনাকে হোটেল এবং রেস্তোরাঁয় বিলের (Food Bill) উপর পরিষেবা চার্জ দিতে হবে না। আদালত বলেছে যে এটি সম্পূর্ণরূপে গ্রাহকের ইচ্ছার উপর নির্ভর করে। ফলে আগামী দিনে এটি গ্রাহকদের উপর চাপিয়ে দেওয়া যাবে না। এটি ভোক্তা সুরক্ষা আইনের লঙ্ঘন।
গ্রাহকদের থেকে নেওয়া যাবে না এক্সট্রা চার্জ
কেন্দ্রীয় গ্রাহক সুরক্ষা কর্তৃপক্ষের (সিসিপিএ) নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে ন্যাশনাল রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (এনআরএআই) এবং ফেডারেশন অফ হোটেল অ্যান্ড রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার দায়ের করা একাধিক আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি প্রতিভা এম সিং এই রায় দেন। CCPA নির্দেশিকাকে চ্যালেঞ্জ জানানো রেস্তোরাঁ সমিতিগুলিকেও ১ লক্ষ টাকা জরিমানা করেছে আদালত।
CCPA ২০২২ সালে নিয়ম তৈরি করেছিল
সিসিপিএ ২০২২ সালের জুলাই মাসে কিছু নিয়ম তৈরি করেছিল। তাদের লক্ষ্য ছিল গ্রাহকদের স্বার্থ রক্ষা করা। আদালত এটাও মেনে নিয়েছে যে গ্রাহকদের স্বার্থই সবচেয়ে গুরুত্বপূর্ণ। আদালত আরও বলেছে যে সিসিপিএ কেবল একটি উপদেষ্টা সংস্থা নয়। এটি তার গ্রাহকদের স্বার্থের জন্যও নিয়ম তৈরি করতে পারে। আদালত স্বীকার করেছে যে জোরপূর্বক পরিষেবা চার্জ আরোপ করা গ্রাহকদের অধিকারের লঙ্ঘন। এটি সম্পূর্ণরূপে গ্রাহকের উপর নির্ভর করা উচিত।
আরও পড়ুনঃ চুপিসারে গ্রাহকদের থেকে ২৩৩১ কোটি কেটে নিয়েছে ব্যাঙ্কগুলি! আপনার টাকা ঠিক আছে?
বড় রায় আদালতের
রেস্তোরাঁ মালিকরা বলেছেন যে সিসিপিএ কিছু নিয়ম তৈরি করেছে যা ভুল। সিসিপিএ-র পরিষেবা চার্জ নিষিদ্ধ করার কোনও ক্ষমতা নেই। তিনি বলেন, সিসিপিএ-র নিয়মগুলি কেবল পরামর্শমূলক হওয়া উচিত। তবে, আদালত এই যুক্তিগুলি গ্রহণ করেনি। আদালত রেস্তোরাঁ সমিতিকে মেনু কার্ডে পরিষেবা চার্জ সম্পর্কে স্পষ্টভাবে লিখতে বলেছিল। গ্রাহকদের আরও বলুন যে তাদের এই চার্জ দেওয়ার প্রয়োজন নেই।
গুরুত্বপূর্ণ খবরের জন্য | Join Group |
চাকরির খবরের জন্য | Join Hood Jobs |
রাশিফলের জন্য | Join Hood Rashifal |
খেলার খবরের জন্য | Join Whatsapp |