ভেঙে ৫ টুকরো, বদলে যাচ্ছে লাদাখের মানচিত্র! বড় ঘোষণা কেন্দ্র সরকারের

Published on:

ladakh 5 districts

নয়া দিল্লিঃ নৈসর্গিক পাহাড়ি সৌন্দর্য্যের জন্য বিখ্যাত লাদাখ। বর্তমানে ভারতের এই কেন্দ্রশাসিত অঞ্চল দেশ বিদেশের পর্যটকদের টেনে আনে দেশের উত্তর প্রান্তে। তবে লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে স্বীকৃতি পায় ২০১৯ সালে। ভারত সরকার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে জম্মু ও কাশ্মীর রাজ্যের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেয়। এর ফলে জম্মু ও কাশ্মীর রাজ্যকে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়। জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নতুন করে মর্যাদা পায় দেশের মানচিত্রে।

তবে এবার লাদাখের মানচিত্র কিছুটা বদলে যেতে চলেছে। যে লাদাখের প্রকৃতিকে বাঁচানোর জন্য কয়েক মাস আগেই বিজ্ঞানী ওয়াংচুক আন্দোলন ও অনশন করেছিলেন, সেই লাদাখকে এবার সাজিয়ে তুলতে বিশেষ উদ্যোগ নিল কেন্দ্র সরকার। এবার লাদাখ প্রদেশের প্রত্যেকটি কোণায় কোণায় পৌঁছে যাবে সরকারি সুযোগ ও সুবিধা। এর ফলে লাদাখের পর্যটন শিল্প আরো বেশি উন্নত হবে। পাশাপাশি, সেখানের প্রকৃতিকে বাঁচানোর ক্ষেত্রে এবার গুরুত্বপূর্ণ কিছু পদক্ষেপ নিতে পারবে সরকার।

নতুন ৫ টি জেলায় বিভক্ত হচ্ছে লাদাখ

২০১৯ সালে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে স্বীকৃতি পায় লাদাখ। তার আগে লাদাখ ছিল স্বতন্ত্র রাজ্য জম্মু ও কাশ্মীরের অংশ। তবে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল হওয়ার পর জম্মু ও কাশ্মীর রাজ্যের মর্যাদা হারায়। এর ফলে লাদাখ আলাদাভাবে মর্যাদা পায়। সেই সময় থেকে লাদাখে একজোড়া জেলা ছিল। লেহ এবং কার্গিল ছিল লাদাখের দুই জেলা। তবে এবার লাদাখে ৫ টি জেলা করার সিদ্ধান্ত নিল কেন্দ্র সরকার। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর ঘোষণা মোতাবেক, লাদাখের নতুন পাঁচটি জেলা হল – যানস্কার, দ্রাস, শাম, নুবরা এবং চাংথাং।

লাদাখের জেলা বৃদ্ধি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর ঘোষণা

লাদাখের এই জেলা ভাগের খবর জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করে লেখেন, ‘উন্নত এবং সমৃদ্ধ লাদাখ গড়ার যে লক্ষ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অনুসরণ করছেন, তার প্রেক্ষিতেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক লাদাখকে পাঁচটি জেলায় ভাগ করার সিদ্ধান্ত নিয়েছে। জানস্কার, দ্রাস, শাম, নুবরা এবং চাংথাং নামের পাঁচটি জেলা লাদাখের মানুষের কাছে সরকারি পরিষেবা আরও ভাল ভাবে এবং আরও দ্রুত পৌঁছে দেবে। লাদাখের মানুষের জন্য অসংখ্য সুযোগ তৈরি করতে বদ্ধ পরিকর মোদী সরকার।’

WhatsApp Community Join Now

সঙ্গে থাকুন ➥
X