মোদী না বিরোধী, আজ লোকসভা নির্বাচন হলে কেন্দ্রে ক্ষমতায় কে? সমীক্ষায় স্পষ্ট জনতার মুড

Published on:

modi vs india alliance

কলকাতাঃ ভারতের ২০২৪ সালের লোকসভা নির্বাচনের ফলাফলের নিরিখে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ভারতীয় জনতা পার্টি তৃতীয়বারের মত ক্ষমতায় এসেছে। গত ৪ ঠা জুন নির্বাচনের ফলাফল সামনে এসেছে। আর এই জয়ের হ্যাটটিকের ফলে বিজেপির রাজনৈতিক অবস্থানকে আরও বেশি সুসংহত হয়েছে। নির্বাচনে বিজেপি উল্লেখযোগ্য সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে, যা তাদের হিন্দুত্ববাদী আদর্শ, জাতীয়তাবাদ, এবং অর্থনৈতিক সংস্কারের প্রচারণাকে বৈধতা দিয়েছে।

বিরোধী দলগুলোর প্রচেষ্টা সত্ত্বেও, তারা বিজেপির বিরুদ্ধে শক্তিশালী অবস্থান তৈরি ব্যর্থ হয়েছে। কংগ্রেস, যাঁরা দীর্ঘদিন ধরে ভারতের প্রধান বিরোধী দল হিসেবে পরিচিত, তাঁরা এই নির্বাচনে ক্ষমতা দখল না করতে পারলেও, গতবারের তুলনায় ভালো ফলাফল করেছে। বিরোধী জোট বিজেপির বিরুদ্ধে একটি শক্তিশালী বিকল্প জোট তৈরি করতে ব্যর্থ হয়েছে, যা বিজেপির বিজয়ের পেছনে অন্যতম কারণ হিসেবে বিবেচিত হচ্ছে।

ভোটারদের চোখে তৃতীয় মোদি সরকারের ফলাফল

সম্প্রতি, সমীক্ষা সংস্থা MOTN একটি সমীক্ষা চালিয়ে দেখেছে যে দেশে যদি এই প্রেক্ষাপটে সাধারণ নির্বাচন করা হত, তাহলে কোন দল কেমন ফলাফল করতো। গত ১৫ ই জুলাই থেকে ১০ ই আগস্ট পর্যন্ত এই সমীক্ষা চালানো হয়েছে দেশের ৫৪৩ টি লোকসভা কেন্দ্রে। মোট ১,৩৬,৪৬৩ ভোটারের স্যাম্পেল নিয়ে এই সমীক্ষার একটি রিপোর্ট তৈরি করা হয়েছে। আর এই রিপোর্টে সুস্পষ্ট একটা ফলাফল সামনে এসেছে। সমীক্ষার রিপোর্ট বলছে, বর্তমানে ভারতবর্ষের অনেক মানুষ মোদি সরকারের কাজকর্মে খুশি নন। কারণ, রিপোর্টে ধরা পড়েছে যে এই মুহূর্তে, ভারতের ভোটারদের ৩৪ শতাংশ মোদি সরকারের কাজকে ভালো বলেছে। যেখানে ১৫ শতাংশ ভোটারের চোখে এই সরকার মোটামুটি, ১০ শতাংশ ভোটার সরকারের কাজকে খারাপ বলছেন। আবার ১৩ শতাংশ ভোটারের চোখে সরকারের কাজকর্ম খুবই খারাপ।

এখন নির্বাচন হলে কি ফলাফল হবে?

এই সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, এখন যদি দেশের সাধারণ নির্বাচন হয় তাহলে NDA জোট পাবে ২৯৯ টি আসন। যেখানে ইন্ডিয়া জোট পেতে পারে ২৩৩ টি আসন। একইসঙ্গে অন্যান্য দলগুলির ভাগ্যে যেতে পারে ১১ টি আসন। আরও গভীরভাবে পর্যালোচনা করলে দেখা যাচ্ছে যে BJP এখন পেতে পারে ২৪৪ টি আসন, কংগ্রেস পেতে পারে ১০৬ টি আসন এবং অন্যান্য দলগুলির ঝুলিতে যেতে পারে ১৯৩ টি আসন।

WhatsApp Community Join Now

দেশের মানুষ এখন কি কি সমস্যায় ভুগছেন?

MOTN কর্তৃক চালানো এই সমীক্ষায় দেশের প্রায় সব লোকসভা কেন্দ্রের মানুষজন তাঁদের সমস্যার কথাও জানিয়েছেন। আর সেই রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে কর্মহীন সমস্যায় ভুগছেন ২৮ শতাংশ মানুষ, মূল্যবৃদ্ধি সংক্রান্ত সমস্যায় ভুগছেন ১৯ শতাংশ মানুষ, দারিদ্রতার সমস্যায় জর্জরিত দেশের ৬ শতাংশ মানুষ, কৃষি সংকটের সমস্যায় ভুগছেন দেশের ৬ শতাংশ মানুষ এবং বিদ্যুৎ, জল, সড়কের সমস্যায় ভুগছেন ৫ শতাংশ মানুষ।

সঙ্গে থাকুন ➥
X