ধনকুবেরদের তালিকায় ভারত সেরা মুম্বই, কলকাতা কত নম্বরে? লিস্ট প্রকাশ করল করল ‘Hurun’

Published on:

mumbai city

কলকাতাঃ সকল অপেক্ষার অবসান ঘটিয়ে ফের একবার প্রকাশ পেল Hurun Rich List 2024। আর এই তালিকা দেখে চোখ কপালে উঠেছে সকলের। হুরুন ইন্ডিয়া রিচ লিস্টে ভারতীয় ধনকুবেরদের একটি নতুন তালিকা প্রকাশ করা হয়েছে। এমনিতে তো ভারতের রাজধানী নিউ দিল্লিকে বলা হয়। কিন্তু আর্থিক রাজধানী হল মুম্বাই। আর এই মুম্বাই শহরে এশিয়ার কোটিপতিরা বসবাস করেন।

হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট-এ চমক

হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট যে তালিকা প্রকাশ করেছে তা দেখে হয়তো আপনিও আকাশ থেকে পড়তে পারেন। হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট ২০২৪ অনুযায়ী, চিনের রাজধানী বেইজিংয়ের থেকেও বেশি বিলিয়নিয়র রয়েছেন মুম্বইয়ে। এই তালিকা অনুযায়ী, নতুন করে গৌতম আদানি মুকেশ অম্বানিকে পিছনে ফেলে দেশের সবচেয়ে ধনী ব্যক্তি হয়েছেন। তার মোট সম্পদ ১১.৬ লক্ষ কোটি টাকা ছাড়িয়েছে। হ্যাঁ ঠিকই শুনেছেন।

মুম্বাই নয়, সবথেকে বেশি ধনকুবের থাকেন এই শহরে

হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট-এ আরও একটি বিষয় উঠে এসেছে। আর সেটা হল সবথেকে বেশি বিলিনিয়র কোন শহরে থাকেন। হুরুন ইন্ডিয়া রিচ লিস্টার্স ২০২৪-এর সবচেয়ে ধনী শহরগুলির মধ্যে মুম্বইয়ের পরেই রয়েছে দিল্লি, ১৮ জন নতুন বিলিনিয়র এতে যোগ দিয়েছেন, এর সমৃদ্ধ তালিকাটি ২১৭-এ নিয়ে গেছে। তালিকায় আরও বলা হয়েছে, কোটিপতির দিক থেকে চিনকে ছাড়িয়ে গেছে ভারত। এই তালিকা অনুযায়ী, ভারতে বিলিনিয়রের সংখ্যা ২৯ শতাংশ রেকর্ড করা হয়েছে।

এদিকে, হায়দরাবাদ উল্লেখযোগ্য লাফ দিয়ে প্রথমবারের মতো ধনী বাসিন্দাদের সংখ্যার নিরিখে বেঙ্গালুরুকে টপকে তৃতীয় স্থান দখল করেছে। হায়দরাবাদে ১৭ জন নতুন বিলিয়নেয়ার বৃদ্ধি পেয়ে মোট সংখ্যা ১০৪ জনে দাঁড়িয়েছে, যেখানে ১০০ জন ধনী ব্যক্তি নিয়ে বেঙ্গালুরু চতুর্থ স্থানে রয়েছে। এই তালিকায় ভারতের অন্য শহরগুলি হল চেন্নাই (৮২), কলকাতা (৬৯), আহমেদাবাদ (৬৭), পুণে (৫৩), সুরাট (২৮) এবং গুরুগ্রাম (২৩)।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X