স্টেশনে জল বা খাবার নিতে গিয়ে মিস করে ফেললেন ট্রেন, তখন কি করবেন ?

Published on:

indian rail (2)

কাছেপিঠে হোক কিংবা দূরে, মানুষ এখন বেশি বেশি করে রেলে ভ্রমণের দিকেই ঝুঁকছেন। প্রতিদিন দেশের কোটি কোটি মানুষ ভারতীয় রেলের উপর চোখ বন্ধ করে ভরসা করেন এবং এতে করে যাতায়াত করেন। অফিস কিংবা স্কুল কলেজ যাই হোক না কেন সকলের ট্রেনে করে যাতায়াত করতে এখন যেন আরো বেশি বেশি করে পছন্দ করছেন। এদিকে ভারতীয় রেলও সকলের কথা ভাবনা চিন্তা করে নানা ধরনের সুযোগ-সুবিধা আনছে। রেলের অনেক নিয়মই আছে যা হয়তো সাধারণ মানুষ জানেন না

আজ তেমনi একটি নিয়ম সম্পর্কে এই প্রতিবেদনে আলোচনা করা হবে।  অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে ট্রেন থেকে নেমে জল ভরতে স্টেশনে নামেন যাত্রীরা। তবে অনেক ক্ষেত্রে এও দেখা যায় যে জল তো নিলেন কিন্তু ট্রেনে আর ওটা হলো না। সেক্ষে সেক্ষেত্রে কি ট্রেনে ওঠার জন্য আবার নতুন করে টিকিট কাটতে হবে?

ট্রেন মিস হলে কী করবেন 

লোকেরা রেলপথে সুবিধাজনক ভ্রমণের জন্য রিজার্ভেশন করে ভ্রমণ করে। কিন্তু মাঝে মাঝে মানুষ নানা কারণে ট্রেন মিস করে যান । যে কারণে টিকিটের টাকা একপ্রকার জলে চলে যায়। কারণ চার্ট তৈরি হওয়ার পর টিকিট বাতিল করা যাবে না। কিন্তু ভারতীয় রেলের তরফে আপনাকে একটি সুবিধা দেওয়া হয়েছে।  যাতে আপনি ক্ষতি এড়াতে পারেন। আসুন জেনে নেই কীভাবে ব্যবহার করবেন।

TDR ফাইল করতে পারেন

রেলের নিয়ম অনুযায়ী, যাত্রাপথে আপনার যদি ট্রেন মিস হয়ে যায় তাহলে অবশ্যই আপনাকে নতুন করে টিকিট কাটতে হবে পুনরায় ভ্রমণ করার জন্য। তবে রেলের আরও একটা নিয়ম আছে যা আপনার জন্য খুবই উপকারী হিসেবে প্রমাণিত হতে পারে। এই নিয়ম সম্পর্কে জেনে রাখলে আপনার একদিকে যেমণ সুবিধা হবে ঠিক তেমনই আপনার বাড়তি খরচও হবে না। এখন নিশ্চয়ই ভাবছেন কীভাবে? তাহলে জানিয়ে রাখি আপনি টিডিআর করতে পারেন।

WhatsApp Community Join Now

টিডিআর অর্থাৎ টিকিট ডিপোজিট রিসিপ্ট ফাইল করতে পারেন। আপনি যদি একটি টিডিআর ফাইল করেন তারপর রিফান্ড পাবেন। তবে আপনাকে মনে রাখতে হবে যে আপনি ট্রেন ছাড়ার এক ঘন্টার মধ্যে টিডিআর ফাইল করে নেবেন। কারণ আপনি যদি এক ঘণ্টা পর পর টিডিআর ফাইল করেন তাহলে আপনাকে আর রিফান্ড দেও য়া হবে না।

কিভাবে টিডিআর ফাইল করবেন?

আপনি যদি অফলাইন টিকিট বুক করে থাকেন তবে আপনাকে রেলওয়ে টিকিট কাউন্টারে যেতে হবে এবং টিডিআর ফর্মটি পূরণ করতে হবে এবং টিডিআর ফাইল করতে হবে। তবে আপনি অনলাইনে টিকিট কেটে থাকেন তাহলে আপনাকে অনলাইনে টিডিআর ফাইল করতে হবে।

সঙ্গে থাকুন ➥
X