আগের থেকেই বুঝতে পারবেন ভূমিকম্প আসবে কিনা, দারুণ অ্যাপ বানিয়ে তাক লাগাল ভারতীয় বিজ্ঞানীরা

Published on:

Earth Quake

যুগান্তকারী অ্যাপ তৈরি করে দেশে শোরগোল ফেলে দিলেন বিজ্ঞানীরা। এবার বিজ্ঞানীরা এমন এক অ্যাপ তৈরি করলেন যাতে করে আগে থেকে ভূমিকম্পের আগাম আভাস মিলবে।

BhuDEV অ্যাপ আনলেন বিজ্ঞানীরা

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি রুরকি এবং উত্তরাখণ্ড সরকারের সহযোগিতায় ভূমিকম্পের আগাম সতর্কতা অ্যাপ ভূদেবলঞ্চ করা হল। এমনিতে বিগত কিছু দশকে দেশ হোক কিংবা বিদেশ, ভূমিকম্পের কারণে হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে। সেইসঙ্গে ব্যাপক সম্পত্তি হানিও হয়েছে। তবে আর চিন্তা নেই। কারণ এই BhuDEV অ্যাপের মাধ্যমে ভূমিকম্পের আগাম পূর্বাভাস মিলবে। এই BhuDEV অ্যাপটির পুরো নাম হল ভূমিকম্প বিপর্যয় আর্লি ভিজিল্যান্ট।

কীভাবে কাজ করবে অ্যাপটি

এই অ্যাপটি মানুষের নিরাপত্তার জন্য কাজ করবে। অ্যাপটি তৈরি করেছেন আইআইটি রুরকির প্রযুক্তিগত বিশেষজ্ঞরা। ভূদেব অ্যাপটি ব্যবহারকারীদের রিয়েল-টাইম ভূমিকম্পের সতর্কতা সম্পর্কে অবহিত করবে। এটি ভূমিকম্পের প্রস্তুতি এবং প্রতিক্রিয়া কৌশল সম্পর্কে ব্যবহারকারীদের বোঝার বৃদ্ধিও বাড়াতে সাহায্য করবে। ভূদেব অ্যাপে থাকা এসওএস বোতামটি তাত্ক্ষণিকভাবে প্রেস করলে ভূমিকম্পের অবস্থান সম্পর্কে মানুষ সহজেই জেনে নিতে পারবেন।

বিজ্ঞানীদের লক্ষ্যই হল দুর্যোগ প্রশমন ও ব্যবস্থাপনায় আমাদের লক্ষ্য সর্বদা ভূমিকম্পের ঘটনাগুলির প্রভাব প্রশমিত করতে জ্ঞান এবং দক্ষতা ব্যবহার করা। আইআইটি রুরকি-র বিজ্ঞানী কমল জানিয়েছেন, ‘এই ভূদেব অ্যাপের মাধ্যমে আমরা এমন একটি সমাধান দিতে পেরে গর্বিত যা সকলকে আগাম বিপদ থেকে রক্ষা পেতে সাহায্য করবে।’

WhatsApp Community Join Now

আইআইটি রুরকি ডিরেক্টর কে কে পন্থ জানিয়েছেন, ‘প্রযুক্তির দ্রুত অগ্রগতির এই যুগে ভূদেব অ্যাপ উদ্ভাবন ও সহযোগিতার প্রতীক। উত্তরাখণ্ড সরকারের সাথে আমাদের যৌথ প্রচেষ্টার মাধ্যমে, আমরা এমন একটি সরঞ্জাম তৈরি করেছি যা মানুষকে রিয়েল-টাইম তথ্য দিয়ে সাহায্য করবে।’

সঙ্গে থাকুন ➥
X