কলকাতা থেকে নিমিষে চট্টগ্রাম! রেল পরিষেবার পর বাংলাদেশের বুকে ডিপো তৈরি করবে ভারত

Published on:

modi-hasina

কলকাতাঃ আপনিও কি বাংলাদেশ ঘুরতে যাওয়ার প্ল্যান করছেন? বিশেষ করে কলকাতা থেকে স্বল্প খরচে বাংলাদেশের কক্সবাজার, সিলেট, বরিশাল ঘুরতে যাওয়া আপনার বাকেট লিস্টে ছিল এতদিন? তাহলে আপনার জন্য রইল একদম সোনায় সোহাগা খবর। সবকিছু ঠিকঠাক থাকলে খুব শীঘ্রই কলকাতা থেকে বাংলাদেশের উদ্দেশ্যে নতুন বাস পরিষেবা শুরু হবে। হ্যাঁ ঠিকই শুনেছেন।

কলকাতা-বাংলাদেশ বাস পরিষেবা

কিছুদিন আগে ভারত সফরে এসেছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে একাধিক বিষয়ে বৈঠক করেন তিনি। দু-পক্ষের মধ্যে এই বৈঠক যথেষ্ট ফলপ্রসূ হয়েছে বলে দাবি করা হচ্ছে। বৈঠকে লাগাতার একাধিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। যার মধ্যে রয়েছে কলকাতা থেকে বাংলাদেশের উদ্দেশ্যের আরও এক বাস পরিসেবা।

কলকাতা ও চট্টগ্রামের মধ্যে নতুন বাস পরিষেবা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকের পর কলকাতা ও চট্টগ্রামের মধ্যে নতুন বাস সার্ভিস চালু করার ঘোষণা করা হয়েছে। সেইসঙ্গে দুই দেশের মধ্যে যোগাযোগ ও বাণিজ্য বাড়াতে বেশ কিছু নতুন পদক্ষেপের ঘোষণাও করা হয়েছে। কিন্তু যারা সড়কপথে দীর্ঘদিন ধরে কলকাতা থেকে বাংলাদেশে বিখ্যাত চট্টগ্রাম জেলা যাওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন তাঁদের এখন এক কথায় পোয়া বারো হবে। একাধিক যে পদক্ষেপ নেওয়া হয়েছে তার মধ্যে অন্যতম হল কলকাতা ও চট্টগ্রামের মধ্যে একটি নতুন বাস সার্ভিস। সেইসঙ্গে বাংলাদেশের সিরাজগঞ্জে একটি অভ্যন্তরীণ কন্টেইনার ডিপো নির্মাণের জন্য ভারত অনুদান দেবে বলেও খবর।

চিকিৎসা পরিষেবা নিয়ে বড় ঘোষণা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘যারা চিকিৎসার জন্য বাংলাদেশ থেকে ভারতে আসছেন তাদের জন্য ই-মেডিকেল ভিসা সুবিধা বাড়ানো হবে।’ এছাড়া একাধিক বিষয় যেমন ডিজিটাল, মেরিটাইম ইকোনমি, রেলওয়ে, মহাকাশ, গ্রিন টেকনোলজি, স্বাস্থ্য ও ওষুধের মতো গুরুত্বপূর্ণ খাতে সম্পর্ক জোরদারের জন্য উভয় পক্ষ ১০টি চুক্তি স্বাক্ষর হয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X