জব্দ হবে চীন, পাকিস্তান! ৭৩ হাজার ‘ঘাতক’ বন্দুক আসছে ভারতীয় সেনার হাতে, হল বড় চুক্তি

Published on:

indian army sig rifle

নয়া দিল্লিঃ স্বাধীনতার পর থেকে প্রতিবেশী দেশ পাকিস্তান ও চীনের সঙ্গে একাধিকবার সম্মুখ সমরে লড়তে হয়েছে ভারতকে। সেই কারণে আন্তর্জাতিক সীমা রক্ষার জন্য প্রতিরক্ষা ব্যবস্থা মজবুত করার লক্ষ্যে প্রায়ই বড়সড় পদক্ষেপ নেয় কেন্দ্রীয় সরকারের প্রতিরক্ষা মন্ত্রক। আর এবার সেনাবাহিনীর অস্ত্রশস্ত্রের আধুনিকীকরণের লক্ষ্যে ভারত মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ অস্ত্র চুক্তি স্বাক্ষর করেছে। এই চুক্তির অধীনে, ভারত যুক্তরাষ্ট্র থেকে SIG Sauer কোম্পানির SIG716 রাইফেল কিনতে চলেছে। এই অ্যাসল্ট রাইফেল ভারতীয় সেনার পরাক্রমকে আরো অনেকটা বাড়িয়ে দেবে বলে মনে করা হচ্ছে।

সূত্রের খবর, SiG716 একটি অত্যন্ত কার্যকরী এবং শক্তিশালী অটোমেটিক অ্যাসল্ট রাইফেল। এই বন্দুক মূলত 7.62×51 মিমি NATO কার্তুজ ব্যবহার করে। ভারতীয় সেনাবাহিনী আগে থেকেই বিভিন্ন ধরনের রাইফেল ব্যবহার করে আসছে। তবে এই নতুন চুক্তির মাধ্যমে সেনাবাহিনীর কার্যকারিতা এবং প্রতিরক্ষা শক্তি আরও বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

SiG716 রাইফেলের কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য

(১) SiG716 একটি অত্যাধুনিক অ্যাসল্ট রাইফেল যেটি যেকোনো পরিস্থিতিতে কাজ করার জন্য তৈরি করা হয়েছে।
(২) এই রাইফেলের ক্যালিবার হল 7.62×51 মিমি NATO।
(৩) এই রাইফেল গ্যাস অপারেটেড, শর্ট স্ট্রোক পিস্টন দ্বারা চালিত হয়।
(৪) এই বিশেষ রাইফেলের ব্যারেল দৈর্ঘ্য ১৬ ইঞ্চি এবং এর ওজন প্রায় ৪ কেজি।
(৫) এই সেমি-অটোমেটিক অ্যাসল্ট রাইফেলের রেঞ্জ ৫০০ মিটার।

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের অস্ত্র চুক্তি

ভারত প্রথমে ২০১৯ সালে এই চুক্তির অধীনে ৭২,৪০০টি SiG716 G2 রাইফেল কেনার জন্য আগ্রহ দেখিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে। পরবর্তীতে, এই রাইফেলের কার্যক্ষমতা দেখে আরও রাইফেল কেনার পরিকল্পনা করছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রক। এই রাইফেলগুলি মূলত ভারতীয় সেনাবাহিনীর ফ্রন্টলাইন ইউনিটগুলির জওয়ানদের দেওয়া হবে। এছাড়াও যেসব জওয়ান সন্ত্রাসবিরোধী অভিযানসহ বিভিন্ন ঝুঁকিপূর্ণ মিশনে যায়, তাঁদেরকেও এই রাইফেল দেওয়া হবে।

WhatsApp Community Join Now

ভারতীয় সেনাবাহিনীর কোন বিভাগের জন্য কতগুলি বন্দুক?

জানা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে মোট ৮৩৭ কোটি টাকার চুক্তি হয়েছে ভারতের। এর মাধ্যমে ভারত ফের ৭২,৪০০ বন্দুক কিনতে চলেছে। এর মধ্যে ইন্ডিয়ান আর্মির জওয়ানদের দেওয়া হবে ৬৬,৪০০ টি বন্দুক, ইন্ডিয়ান এয়ার ফোর্সের জওয়ানদের দেওয়া হবে ৪,০০০ টি বন্দুক এবং ইন্ডিয়ান নেভির জওয়ানদের দেওয়া হবে ২,০০০ টি বন্দুক।

সঙ্গে থাকুন ➥
X